সব বিভাগের শিক্ষার্থী ব্যাংকে আবেদনের সুযোগ পাবেন

ব্যাংকে জনবল নিয়োগের ক্ষেত্রে বিশেষ কোনো বিশ্ববিদ্যালয় বা বিভাগকে প্রাধান্য না দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য নিয়োগ বিজ্ঞপ্তিতে সব বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে চাকরির আবেদনের সুযোগ দিতে বলা হয়েছে।
আজ রোববার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে আলোচনায় বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দেয়। সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সব ব্যাংকের এমডিরা এতে উপস্থিত ছিলেন। প্রতি তিন মাস পর নিয়মিত এ আলোচনা ব্যাংকার্স সভা নামে পরিচিত।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালকদের জানানো হয়, ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি পদে যোগদানের জন্য সব বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর পথ উন্মুক্ত রাখতে হবে। বিশেষ বিশ্ববিদ্যালয় বা বিভাগকে সুযোগ না দিয়ে সবাইকে প্রতিযোগিতার সুযোগ দিতে হবে। যাঁরা মেধায় উত্তীর্ণ হবেন, তাঁদেরই নিয়োগ দিতে হবে। তবে জ্যেষ্ঠ পদে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলো চাহিদামতো নিয়োগ দেবে। এ সময় ব্যাংকগুলো পরীক্ষার খরচ হিসাবে ২০০ টাকা আদায়ের প্রস্তাব দিলে বাংলাদেশ ব্যাংক তা নাকচ করে।

সভা শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি আনিস এ খান বলেন, ‘আমরা একমত হয়েছি, মেধাবী সব শিক্ষার্থীকে নিয়োগ দেওয়া হবে। এখন থেকে ব্যাংকগুলো সেভাবেই নিয়োগ বিজ্ঞপ্তি দেবে।’

সভায় খেলাপি ঋণ কমিয়ে আনতে নির্দিষ্ট খাতে ঋণ কেন্দ্রীভূত না করার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। একই সঙ্গে নির্দিষ্ট বড় গ্রুপের কাছেও বেশি ঋণ গিয়ে যাতে ঝুঁকি তৈরি না হয়, সেদিকে লক্ষ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। সভা শেষে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, ঋণ যাতে নির্দিষ্ট খাতে কেন্দ্রীভূত না হয়, এ জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।