কোন থালায় কী পরিবেশন?

রান্না যেমন একটি শিল্প, তেমনি রান্না করা খাবারটি সঠিকভাবে পরিবেশন করতে পারাটাও জরুরি। খাবার পরিবেশনের সময় কোন খাবার কোন ধরনের প্লেট বা থালায় রাখতে হবে, এর কিছু নিয়ম রয়েছে।

কোন বাটিতে বা প্লেটে কী ধরনের খাবার পরিবেশন করা উচিত, তা জানিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের রেস্তোরাঁ ব্যবস্থাপক হুমায়ূন কবির

মূল খাবারের জন্য
ভাত, পোলাও, মাছ, মাংসসহ নানা ধরনের খাবারই সাধারণত মূল খাবার হিসেবে পরিচিত। এ ধরনের খাবার পরিবেশনের সময় ডিনার প্লেট, ডিনার নাইফ, ডিনার ফর্ক দিয়ে পরিবেশন করতে হবে। ১০-১১ ইঞ্চি আকারের ডিনার প্লেটগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় বা পরিবেশিত হয় গোলাকার বা রাউন্ড প্লেট। তবে বর্গাকার (স্কয়ার), ছয়কোনা প্লেটও ব্যবহার করা যেতে পারে। শুধু মাছ পরিবেশনের জন্য ফিশ প্লেট পাওয়া যায়। ৮ ইঞ্চি আকারের এই প্লেটগুলো মাছ পরিবেশনের সৌন্দর্য বাড়িয়ে দেয়। অতিথি যদি বেশিসংখ্যক হয়, তবে ডিম্বাকৃতি বা ওভাল আকারের থালায় পরিবেশন করা ভালো। ঝোলজাতীয় খাবারের জন্য বর্গাকৃতির বোল পাওয়া যায়।

মিষ্টিজাতীয় খাবারের জন্য
ডেজার্ট পরিবেশনের ক্ষেত্রে সবচেয়ে বেশি জনপ্রিয় প্লেট হচ্ছে চারকোনা প্লেট। তবে মিষ্টান্ন পরিবেশনের ক্ষেত্রে ওভাল বা গোল প্লেটগুলোতেও পরিবেশন করা যেতে পারে। সঙ্গে দিতে হবে ডেজার্ট ফর্ক ও ছোট আকারের চামচ। বিষয়টিকে আরও স্টাইলিশ করার জন্য আকারে অনেক ছোট গ্লাসেও অনেক সময় মিষ্টি পরিবেশন করা যেতে পারে।

সালাদ পরিবেশন
সবুজ সালাদ, সিজার সালাদসহ নানা ধরনের সালাদ পরিবেশনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড সালাদ প্লেট পাওয়া যায়। সাত-আট ইঞ্চি আকারের এই প্লেটগুলো গোল আকারের হয়ে থাকে। এ ধরনের সালাদ অন্য কোনো প্লেটে দিলে তা মানানসই হয় না। এ ছাড়া চিকেন কেশ্যুনাট সালাদ, পিনাট সালাদ পরিবেশনের জন্য বিশেষ বোল পাওয়া যায়। এ ছাড়া চারকোনা প্লেটেও সাজিয়ে-গুছিয়ে সুন্দরভাবে সালাদ পরিবেশন করা সম্ভব। তবে সব ধরনের সালাদ পরিবেশনের জন্য বেশির ভাগ সময়ই ব্যবহৃত হয় গোল আকারের প্লেট। মনে রাখতে হবে, সালাদ প্লেট আর সাধারণ প্লেটের ডিজাইন ভিন্ন থাকে।

ছবি: নকশা
ছবি: নকশা

পাস্তা ও নুডলসের জন্য
পাস্তা, নুডলস বা চাউমিনজাতীয় খাবার পরিবেশনের জন্য বিশেষ ধরনের প্লেট পাওয়া যায়। এই প্লেটগুলো ৮-৯ ইঞ্চি হয় এবং মাঝখান বরাবর একটু গভীর থাকে। ফলে এ-জাতীয় খাবার দেখতে সুন্দর লাগে এবং খেতেও সুবিধা হয়। সঙ্গে কাঁটা চামচ পরিবেশন করতে হবে।

চা বা কফি পরিবেশন
এমন কোনো বাসা নেই, যেখানে চা বা কফি পরিবেশন করা হয় না। কিন্তু অনেক ক্ষেত্রে অতিথির জন্য চা বা কফি কীভাবে সঠিকভাবে পরিবেশন করতে হয়, তা অনেকেই জানেন না। চায়ের ক্ষেত্রে চায়ের কাপ অবশ্যই একটি মানানসই পিরিচের সঙ্গে দিতে হবে। দুধ বা চিনি আলাদাভাবে পরিবেশন করতে চাইলে এসব উপকরণ পরিবেশনের জন্য আলাদা পাত্র বা মগ থাকে। এর সঙ্গে সাদা, জিরো ক্যালরি বা ব্রাউন সুগার আলাদাভাবে পরিবেশন করতে হবে। কফির ক্ষেত্রে এগুলোর পাশাপাশি ক্রিমারও পরিবেশন করতে পারেন।

স্যুপের জন্য
বাজারে স্যুপ কাপ নানা নকশার থাকলেও আকার বেশির ভাগ ক্ষেত্রে একই। স্যুপ পরিবেশন করার সময় লক্ষ রাখতে হবে, যেন স্যুপ কাপ ৮০-১০০ মিলিলিটারের বেশি না দেওয়া হয়। স্যুপ কাপের পাশাপাশি স্যুপ চামচ এবং স্যুপ সসার বা পিরিচ দিতে হবে। স্যুপের পিরিচ ৬ থেকে সাড়ে ৬ ইঞ্চি আকারেরটা ব্যবহার করতে হবে। সিরামিকের তৈরি বাটি বা পিরিচ সবচেয়ে বেশি জনপ্রিয় ও ব্যবহৃত। সঙ্গে থাকতে হবে ন্যাপকিন এবং খাওয়ার পানির গ্লাস ও পানি।

গ্রন্থণা: আহসান মাহমুদ, কৃতজ্ঞতা: ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট