স্বাদ দিয়ে শাক ঢাকা

পুষ্টিগুণে সমৃদ্ধ শাক। একটু ভিন্নভাবে রাঁধলে সাধারণ শাকটাই অসাধারণ স্বাদ নিয়ে আসবে। রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা

গরুর মাংসে পুঁইশাক। ছবি: খালেদ সরকার
গরুর মাংসে পুঁইশাক। ছবি: খালেদ সরকার


গরুর মাংসে পুঁইশাক

উপকরণ: পুঁইশাক ১ আঁটি, গরুর হাড় ছাড়া মাংস ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ২ কোয়া, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, মরিচ গুঁড়ো আধা চা-চামচ, জিরার গুঁড়ো ১ চা-চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, আস্ত শুকনা মরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ।

প্রণালি: পুঁইশাকের পাতা আর ডাঁটা আলাদা করে বেছে কেটে রাখুন। ডাঁটাগুলো অল্প লবণ দিয়ে সেদ্ধ করে নিন। গরুর মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। চাইলে ছেঁচেও নেওয়া যেতে পারে। অর্ধেক পেঁয়াজ কুচি, আদাবাটা, রসুনবাটা, আধা চা-চামচ জিরা গুঁড়ো, আধা চা-চামচ হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, স্বাদমতো লবণ আর অল্প তেল দিয়ে গরুর মাংস নরম ও শুকনো করে রান্না করে নিন। একটা আলাদা প্যানে বাকি তেল গরম করে তাতে আস্ত শুকনো মরিচ ফোড়ন দিন। এবার পেঁয়াজ-রসুন কুচি লালচে করে ভেজে নিয়ে হলুদ ও জিরার গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। অল্প করে পানি দিয়ে শাক দিয়ে দিন। শাক আধা সেদ্ধ হয়ে এলে আগে থেকে সেদ্ধ করে রাখা ডাঁটা, রান্না করে রাখা গরুর মাংস, স্বাদমতো লবণ আর ফালি বা আস্ত কাঁচা মরিচ (যেমন ঝাল পছন্দ) মিশিয়ে অল্প আঁচে মিনিট দশেক রেখে পানি শুকিয়ে নামিয়ে নিন।

মুলার শাকে চিংড়ির পাকোড়া। ছবি: খালেদ সরকার
মুলার শাকে চিংড়ির পাকোড়া। ছবি: খালেদ সরকার

মুলার শাকে চিংড়ির পাকোড়া

উপকরণ: কচি মুলার শাক ২ আঁটি, ছোট চিংড়ি ১ কাপ, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়ো ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য (ডুবোতেল)।

প্রণালি: মুলার শাকের ডাঁটা ফেলে দিয়ে কেবল পাতার অংশ বেছে নিয়ে ভালো করে ধুয়ে মিহি কুচি করে নিতে হবে। তারপর ফুটন্ত লবণপানিতে দিয়ে মিনিট দশেক সেদ্ধ করে নিয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। পানি ঝরে ঠান্ডা হলে ভালো করে পানি চিপে ফেলে দিতে হবে। ছোট চিংড়ি, অল্প লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে কিচেন টিস্যুতে তুলে তেল ঝরিয়ে নিতে হবে। তারপর তেল বাদে সেদ্ধ শাক, ভাজা চিংড়ি ও অন্যান্য উপকরণ একসঙ্গে মিশিয়ে পেঁয়াজির মতো মেখে নিন। ডিম পুরোটা নাও লাগতে পারে। তারপর প্যানে তেল গরম করে মেখে রাখা মিশ্রণ থেকে পাকোড়ার আকারে গড়ে গরম তেলে ছেড়ে দিয়ে কম আঁচে সোনালি করে ভেজে গরম-গরম পরিবেশন করুন।

পালং-মাশরুমের স্যুপ। ছবি: খালেদ সরকার
পালং-মাশরুমের স্যুপ। ছবি: খালেদ সরকার

পালং-মাশরুমের স্যুপ

উপকরণ: পালংশাক কুচি ৩ কাপ, মাশরুম কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি আধা চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, লবণ স্বাদ অনুযায়ী, মাখন বা জলপাই তেল ২ টেবিল চামচ, পানি বা চিকেন স্টক ৪ কাপ, ক্রিম ২ টেবিল চামচ (ইচ্ছে হলে দিতে পারেন)।

প্রণালি: ডাঁটা বাদে পালংশাকের পাতার অংশ বেছে ধুয়ে নিন। বড় পালংশাক না নিয়ে ছোট, কচি পালংশাক ব্যবহার করতে হবে। ফুটন্ত লবণপানিতে ১ মিনিট রেখে দিন। এবার পালংশাক তুলে নিয়ে বরফ পানিতে রেখে ঠান্ডা করে পানি নিংড়ে নিয়ে কুচি করে নিতে হবে। প্যানে ১ টেবিল চামচ তেল বা মাখন দিয়ে তাতে অর্ধেক রসুন কুচি হালকা ভেজে নিন। পেঁয়াজ কুচি দিয়ে হালকা রং না হওয়া পর্যন্ত ভাজতে হবে। এরপর ময়দা দিয়ে একটু ভেজে নিয়ে সেদ্ধ পালংশাক দিয়ে ২-১ মিনিট ভেজে পানি বা চিকেন স্টক দিয়ে দিন। শাকসমেত পানি ফুটে উঠলে তা নামিয়ে মোটামুটি ঠান্ডা হলে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। একটা প্যানে সামান্য মাখন আর বাকি রসুন কুচি দিয়ে হালকা করে ভেজে তাতে মাশরুম কুচি দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন। ব্লেন্ড করা পালং দিয়ে চুলায় জ্বালে বসিয়ে স্বাদমতো লবণ আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে আবারও ফুটিয়ে নিয়ে ক্রিম মিশিয়ে নামিয়ে নিয়ে গরম-গরম পরিবেশন করতে হবে।

মুচমুচে কলমি। ছবি: খালেদ সরকার
মুচমুচে কলমি। ছবি: খালেদ সরকার

মুচমুচে কলমি

উপকরণ: কলমির শাক ১ আঁটি, ময়দা আধা কাপ, কর্ন ফ্লাওয়ার আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, লবণ স্বাদমতো, বরফ ঠান্ডা পানি ১ কাপ, তেল ভাজার জন্য (ডুবো তেলে ভাজতে হবে)।

ডিপিং সস তৈরির উপকরণ: সয়াসস সিকি কাপ, লেবুর রস ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, তিলের তেল ২ চা-চামচ, চিলি ফ্লেক্স সিকি চা-চামচ, চিনি স্বাদমতো (অল্প)।

প্রণালি: মোটা ডাঁটা বাদ দিয়ে কলমির শাকের পাতা আর পাতার সঙ্গের ডাঁটা বেছে নিয়ে ভালো করে ধুয়েমুছে নিতে হবে। তেল বাদে বাকি সব উপকরণ দিয়ে মসৃণ গোলা তৈরি করে গরম ডুবোতেলে সোনালি করে ভেজে কিচেন টিস্যুতে তুলে নিন। ডিপিং সসের উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিয়ে ছোট পরিবেশন পাত্রে ঢেলে গরম মুচমুচে কলমির সঙ্গে পরিবেশন করুন।

রুই মাছ-লাউশাক ভর্তা। ছবি: খালেদ সরকার
রুই মাছ-লাউশাক ভর্তা। ছবি: খালেদ সরকার

রুই মাছ-লাউশাক ভর্তা

উপকরণ: লাউপাতা ২০-২৫টি, রুই মাছ ৩-৪ টুকরা (পিঠের মাছ), পেঁয়াজ ১টি (বড়, মোটা করে কাটা), রসুন ৩ কোয়া, হলুদ গুঁড়ো ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কাঁচা মরিচ ৪-৫টি (স্বাদমতো দিলে ভালো), লবণ স্বাদমতো, সরিষার তেল ৪ টেবিল চামচ।

প্রণালি: লাউপাতা আঁশ ফেলে ভালো করে ধুয়ে অল্প লবণপানিতে ভাপিয়ে নিতে হবে। লবণ, হলুদ মেখে মাছ হালকা ভেজে কাঁটা বেছে রাখতে হবে। মাছ ভাজা তেল থেকে তেল একদম কমিয়ে তাতে পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, স্বাদমতো লবণ আর ভাপানো শাক দিয়ে ভেজে পানি শুকিয়ে নিতে হবে। তারপর শাক আর ভাজা মাছ শিল-পাটা বা মিক্সিতে দিয়ে মসৃণ করে বেটে নিলেই সুস্বাদু ভর্তা তৈরি।