চকচকে পর্দা ঝকঝকে ছবি

টিভির পর্দা পরিষ্কার করার সময় সতর্ক থাকুন। মডেল: নায়লা, ছবি: নকশা
টিভির পর্দা পরিষ্কার করার সময় সতর্ক থাকুন। মডেল: নায়লা, ছবি: নকশা

প্রতিদিন সকালে এখন আমাদের ঘুম ভাঙে মোবাইল ফোনের অ্যালার্মে। এরপর সারা দিন কাজের একটি গুরুত্বপূর্ণ অংশজুড়ে রয়েছে ডেস্কটপ কিংবা ল্যাপটপ কম্পিউটার। সারা দিনের কাজ শেষে বিনোদনের জন্য বেছে নিই টেলিভিশন। প্রযুক্তির কল্যাণে এই যন্ত্রগুলো আমাদের নিত্যদিনের সঙ্গী।

দরকারি যন্ত্রপাতির জন্য প্রয়োজন আলাদা আলাদা যত্ন। এতে দীর্ঘদিন এগুলো ব্যবহার করা যায় ঝামেলা ছাড়াই। বিশেষ করে মোবাইল ফোনসেট, ট্যাবলেট (ট্যাব), কম্পিউটার মনিটর বা টেলিভিশনের পর্দা খুবই সংবেদনশীল প্রযুক্তির। তাই এসব পর্দা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি।

মোবাইল ফোনসেট ও ট্যাবের পর্দা

স্পর্শের সংবেদনশীলতার কারণে খুব জোরে কিংবা নখ দিয়ে মোবাইল বা ট্যাবের পর্দা চাপা থেকে বিরত থাকলে টাচ সেনসিটিভিটি অনেক দিন থাকে। টাচস্ক্রিনের ফোন বা ট্যাবে পানি, ঘাম কিংবা তেল পড়লে এর কাজের ক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই যথাসম্ভব চেষ্টা করুন এসব থেকে মোবাইল ফোনটি দূরে রাখতে। পানি পড়লে সঙ্গে সঙ্গে আলতো করে মুছে ভালোভাবে শুকিয়ে নিন। ঢাকার মাসুদ টেলিকমের স্বত্বাধিকারী মাসুদুর রহমান বলেন, মোবাইল ফোনসেটের পর্দা পরিষ্কার করার জন্য পাতলা স্ক্রিন পেপার ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহারে সহজে দাগ বা ময়লা পড়ে না। তবে পর্দা পরিষ্কার করার জন্য সাবান, পানি কিংবা কোনো ধরনের দ্রবণ ব্যবহার করা যাবে না। পরিষ্কার করার জন্য নরম কাপড় বা টিস্যুও ব্যবহার করা যায়। পরিষ্কার করার সময় অবশ্যই মোবাইল ফোনসেট বন্ধ করে নিতে হবে।

ল্যাপটপ ও ডেস্কটপের মনিটর

ল্যাপটপ কম্পিউটারের পর্দা খুবই স্পর্শকাতর। যেকোনো আঘাত, চাপ বা ধাক্কা দেওয়া যাবে না। আঙুল দিয়ে টিপে দেখাও যাবে না। পর্দা যাতে সামান্য আঘাত থেকেও মুক্ত থাকে, সেদিকে নজর রাখুন। মোছার প্রয়োজন হলে টিস্যু পেপার, তুলা বা মসৃণ কাপড়, যা ল্যাপটপের সঙ্গে প্রস্তুতকারকেরা দিয়ে থাকে, সেটি ব্যবহার করুন। খুব সাবধানে আঁচড় না লাগিয়ে মুছে নিতে পারেন। নিয়মিত শুকনো সুতির কাপড় দিয়ে ল্যাপটপ মনিটর ভালোভাবে মুছে নেওয়া উচিত বলে জানান জেনেটিক্স টেকনোলজির বিক্রয়কর্মী শামসুল আলম। খেয়াল রাখতে হবে যে ল্যাপটপের ভেতরে কোনো অবস্থাতেই যেন পানি প্রবেশ করতে না পারে। ল্যাপটপের জন্য স্ক্রিন প্রটেক্টর ও কি-বোর্ড প্রোটেক্টর ব্যবহার করলে ধুলাবালু থেকে রক্ষা করা যেতে পারে। আজকাল মিনি ইউএসবি ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায়, যা দিয়ে নিয়মিত মনিটর ও কি-বোর্ড পরিষ্কার করে নিতে পারেন বলে জানান তিনি। এ ছাড়া স্থানান্তরের সময় ল্যাপটপের মূল অংশ ধরে সরানো উচিত, কখনোই শুধু মনিটর বা ডিসপ্লে ধরে সরানো উচিত নয়। সাধারণত মূল বা নিচের অংশ মনিটরের চেয়ে ভারী হয়ে থাকে। তাই পর্দা ধরে সরানোর চেষ্টা করা হলে এ দুই অংশের সংযোগস্থানটি ক্ষতিগ্রস্ত হতে পারে বা ভেঙে যেতে পারে।

শামসুল আলম আরও বললেন, মনিটরের পর্দায় খোঁচা দেবেন না। কারণ হলো, এটি প্লাস্টিকের। আগের সিআরটি মনিটরের পর্দা কাচের ছিল বিধায় খোঁচা দিলেও সমস্যা হতো না, তবে দাগ পড়ার সম্ভাবনা থাকত।


টেলিভিশনের স্ক্রিন

বর্তমান যুগে এলইডি টেলিভিশনের প্রচলনই বেশি। এর স্ক্রিনের যত্ন কম্পিউটার মনিটরের স্ক্রিনের মতোই নিতে হবে। ট্রান্সকম মিরপুর শাখার বিক্রয় নির্বাহী শেখ আশরাফুল ইসলাম বলেন, প্রতিদিন শুকনো নরম সুতি কাপড় দিয়ে টেলিভিশনের পর্দা মুছে রাখা উচিত। ধুলা জমার আশঙ্কা থাকে, তাই কোনাগুলো যেকোনো ধরনের চিমটার সাহায্যে তুলো দিয়ে পরিষ্কার করে নিন। তরল কিছু দিয়ে কখনই পরিষ্কার করা যাবে না বলে জানান তিনি।

আরও কিছু

চুম্বকজাতীয় পদার্থ থেকে মনিটর দূরে রাখুন। আসলে, সব কম্পিউটার ও ইলেকট্রনিকস যন্ত্রপাতি থেকে চুম্বক দূরে রাখাই ভালো।

যন্ত্র পরিষ্কার করতে ভেজা কাপড় বা রাসায়নিক তরল ব্যবহার না করাই ভালো।

যেকোনো মোবাইল ফোনসেট দীর্ঘদিন ব্যবহার করলে এর পর্দায় ছত্রাক (ফাঙ্গাস) বা দাগ পড়ে ঘোলাটে হয়ে যায়। তখন দেখতেও খারাপ লাগে এবং ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। এই সমস্যা দূর করতে পর্দার ওপর ফ্লুরাইড টুথপেস্ট ফোঁটায় ফোঁটায় লাগিয়ে নিন। এবার আলতোভাবে হাত দিয়ে পেস্ট মেখে ভালোভাবে কোনাগুলোসহ সব জায়গায় ঘষতে থাকুন। কিছুক্ষণ পর পরিষ্কার সুতি কাপড় দিয়ে মুছে নিন। তারপর অল্প পানিতে হালকা ভেজা তোয়ালে দিয়ে ভালোভাবে মুছে ফেলুন। তবে খেয়াল রাখতে হবে, অতিরিক্ত পানি ব্যবহারের ফলে আপনার মোবাইল ফোনটি যেন নষ্ট না হয়। মনিটরের কাছাকাছি খাওয়া বা কিছু পান করা থেকেও বিরত থাকুন।