নতুন সবজির রান্না

বাজারে শীতের সবজি আসতে শুরু করেছে। নতুন সবজির স্বাদই অন্য রকম। তাই চেষ্টা থাকে রান্নাবান্নায় নতুন কিছু যোগ করা। সে রকম কিছু রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস



পুরভরা বাঁধাকপি

উপকরণ

বাঁধাকপি ১টি, সবজি কুচি (ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, গাজর, স্প্রিং অনিয়ন, মটরশুঁটি) ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ঢাকাই পনির কুচি আধা কাপ, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টমেটো সস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ ও তেল ২ টেবিল চামচ।

প্রণালি

বাঁধাকপির একটা একটা করে পাতা ছাড়িয়ে গরম পানিতে ভাপ দিয়ে পানি ঝরিয়ে নিন। সমস্ত সবজি আধা সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। তেল গরম করে পেঁয়াজ-মরিচ ভেজে সমস্ত সবজি দিয়ে ভেজে নিন। বাঁধাকপি, পনির, পুদিনাপাতা বাদে বাকি সমস্ত উপকরণ দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। এবার পনির ও পুদিনা দিয়ে নামিয়ে নিন। একটা করে পাতা নিয়ে সবজির পুর দিয়ে রোল করে বেকিং পাত্রে সাজিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড প্রিহিটেড ওভেনে দিতে হবে ১০-১২ মিনিটের জন্য। ওভেনে দেওয়ার আগে রোলগুলোর ওপর মাখন ব্রাশ করে নিতে হবে।

নওরতন কোর্মা

উপকরণ

সবজি (ফুলকপি, গাজর, শিম, মটরশুঁটি, আলু) ২ কাপ; ফল (আপেল, আনার) আধা কাপ; কাজু, পেস্তা, আমন্ড, কিশমিশ আধা কাপ; কাজু বাটা ২ টেবিল চামচ; পোস্ত বাটা ১ টেবিল চামচ; আদা বাটা ১ চা-চামচ; রসুন বাটা ১ চা-চামচ; কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ; সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ; গরম মসলার গুঁড়া ১ চা-চামচ; কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা-চামচ; ফ্রেশ ক্রিম আধা কাপ; দুধ ২ কাপ; চিনি ১ চা-চামচ; লবণ পরিমাণমতো; তেল ৪ টেবিল চামচ ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি

সব সবজি আধা সেদ্ধ করে নিতে হবে। তেল, ঘি গরম করে সেটাতে কিশমিশ, বাদাম ভেজে উঠিয়ে রাখুন। এবার ওই গরম তেল, ঘিতে আদা ও রসুন বাটা দিয়ে ভুনে কাজু, পোস্ত, কাঁচা মরিচ বাটা, সমস্ত গুঁড়া মসলা দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। দুধ দিন, ফুটে উঠলে সবজি, লবণ দিতে হবে। ঘন হয়ে এলে ক্রিম, চিনি দিয়ে নামিয়ে নিন। ওপরে ভাজা কিশমিশ ও বাদাম ছড়িয়ে দিন।

সবজি পনিরের বল

উপকরণ

সবজি কুচি (ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, গাজর, শিম, মটরশুঁটি) ২ কাপ, নতুন আলু সেদ্ধ করে মিহি করে ভর্তা করা ১ কাপ, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, মোজারেলা চিজ আধা কাপ, ঢাকাই পনির আধা কাপ, পাপরিকা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, মাখন ২ টেবিল চামচ, ব্রেডক্রাম্ব ২ কাপ, ডিম ২টি, ময়দা আধা কাপ ও তেল পরিমাণমতো।

প্রণালি

সব সবজি আধা সেদ্ধ করে পানি ঝড়াতে হবে। প্যানে মাখন গরম করে আদা, রসুন, কাঁচা মরিচ, পেঁয়াজ ভেজে সবজি দিয়ে কিছুক্ষণ ভেজে আলু দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। ব্রেডক্রাম্ব, ডিম, ময়দা, তেল বাদে বাকি সমস্ত উপকরণ সবজির সঙ্গে মাখিয়ে ছোট ছোট বল বানাতে হবে। ডিম ফেটে তাতে সামান্য ময়দা মেখে পরিমাণমতো লবণ ও পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। বলগুলো মিশ্রণে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে গরম ডুবো তেলে বাদামি রং করে ভেজে নিতে হবে।

আলু পোস্ত

উপকরণ

আলু ৫০০ গ্রাম, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, বেরেস্তা ৪ টেবিল চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, হিং সামান্য, তেজপাতা ২টি, লবণ পরিমাণমতো, চিনি ১ চা-চামচ, ঘি ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি।

প্রণালি

প্যানে তেল গরম করে পেঁয়াজ, আলু, লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে গরম মসলার গুঁড়া, পোস্ত বাটা বাদে বাকি সমস্ত মসলা ও লবণ দিয়ে কয়েকবার কষিয়ে নিন। পোস্ত বাটা ও কিছু গরম মসলার গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। আলু সেদ্ধ হলে ঘি, বেরেস্তা, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।


মুচমুচে বাফেলো ফুলকপি

উপকরণ

বড় আকারের ফুলকপি ১টি, রসুন বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ময়দা আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ ও দুধ ১ কাপ।

প্রণালি

ফুলকপি বাদে বাকি সমস্ত উপকরণ একসঙ্গে মিলিয়ে নিন। ফুলকপি টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে মিশ্রণের সঙ্গে মিলিয়ে বেকিং ডিশে সাজিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২৫-৩০ মিনিট বেক করে ওভেন থেকে ডিশ বের করে নিন। এবার ফুলকপিতে হট সস লাগিয়ে ওভেনে আবারও ১৫-২০ মিনিট রেখে পরিবেশন করুন।

হট সস বানাবেন যেভাবে

টমেটো চিলি সস আধা কাপ, মধু ২ টেবিল চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ—সব উপকরণ একসঙ্গে মিশিয়ে সস বানিয়ে নিন।

সবজি পনিরের কেক

উপকরণ

সবজি কুচি (ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, গাজর, মটরশুঁটি, বেবিকর্ন, ক্যাপসিকাম) ২ কাপ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, মাখন ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সাওয়ার ক্রিম ৩ টেবিল চামচ, মোজারেলা চিজ আধা কাপ, ডিম ২টি, টমেটো সস ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, দুধ ১ কাপ, চিনি ২ চা-চামচ ও ব্রেডক্রাম্ব আধা কাপ।

প্রণালি

মাখন গরম করে ময়দা ভাঁজতে হবে। ময়দায় বুদ্‌বুদ উঠলে চুলার জ্বাল কমিয়ে অল্প অল্প করে দুধ দিয়ে নাড়তে হবে। চিনি ও লবণ দিয়ে নামিয়ে নিন। সমস্ত সবজি আধা সেদ্ধ করে নিতে হবে। ব্রেডক্রাম্ব ও ঢাকাই পনির বাদে বাকি সমস্ত উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে গ্রিজ করা কেক মোল্ডে ঢেলে ওপরে ব্রেডক্রাম্ব ও পনির ছড়িয়ে দিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। কেক ঠান্ডা হলে পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।