তারুণ্যের জন্য

ইয়াং কে
ইয়াং কে
তরুণ তরুণীরা সবসময়ই ফ্যাশন সচেতন। প্রযুক্তির যুগে সচেতনতা যেন আরেকটু বেশি। আরামদায়ক, কাটছাঁটে বৈচিত্র্য আছে এমন পোশাকের প্রতি তাদের আকর্ষণটা বেশি। আর তাই তো দেশের বেশ কিছু ফ্যাশন হাউস তারুণ্যকে লক্ষ্য করে সহ বা কো ব্র্যান্ড কিংবা অঙ্গ প্রতিষ্ঠান চালু করেছে। যেগুলোর পোশাক একেবারেই তরুণ তরুণীদের জন্য। এসব ব্র্যান্ডের মধ্যে আছে আড়ংয়ের তাগা, রঙ বাংলাদেশের ওয়েস্ট রঙ, প্রাইডের প্রাইড গার্লস, একস্ট্যাসির তানজীম ও জারজেইন ইত্যাদি। আবার এ ধারায় কে ক্র্যাফট তরুণদের পোশাকদের জন্য ইয়াং কে নামে আলাদা প্রতিষ্ঠানই খুলেছে।
তরুণ ক্রেতাদের লক্ষ্য করে আলাদা নামে পোশাক বাজারের আনার এ ধারাটা কেন? গত ১ বৈশাখে প্রথম আলোর বিশেষ ক্রোড়পত্রে ডিজাইনার চন্দ্রশেখর সাহা এক সাক্ষাৎকারে বলেছিলেন নতুন সময়ের চাহিদার সবই নতুন সময়ের চাহিদার জন্য আড়ংয়ের ‘তাগা’ কিংবা কে-ক্র্যাফটের ‘ইয়াং কে’, রঙের ‘ওয়েস্ট রঙ’ করতে হয়েছে। মূল প্রতিষ্ঠানের নতুন ধারার এই ব্র্যান্ডগুলো কিন্তু তরুণদের কাছে জনপ্রিয়ও হয়েছে।
তাগা
তাগা

 আড়ংয়ের তাগা

আড়ংয়ের তাগা এর মধ্যেই তরুণীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আন্তর্জাতিক ফ্যাশনে যেসব রং চলে সেগুলোই প্রাধান্য পায় তাগার পোশাকে। এমনই জানালেন আড়ংয়ের মহাব্যবস্থাপক রাজেশ খাজুরিয়া। এ ছাড়াও দেশীয় কাপড়ে ভ্যালু অ্যাডের মাধ্যমে আনা হয় নতুনত্ব। আড়ংয়ের প্রতিটি শাখাতেই আছে তাগার সংগ্রহ।

কে ক্র্যাফটের ইয়াং কে
দেশীয় পোশাকে কে ক্র্যাফট পরিচিত নাম। কে ক্র্যাফটের ডিজাইনার নাদিয়া ফেরদৌসী বললেন, ‘একটা সময় আমরা এটা বুঝতে পারলাম, এখনকার ছেলেমেয়েরা ঠিক এই ধরনের পোশাক পরতে আগ্রহী নয়। দেশীয় কাপড় দিয়েই কে ক্র্যাফটের ডিজাইনার দল তৈরি করল তরুণদের উপযোগী কাপড়। আর এই কো-ব্র্যান্ডটি নাম দেওয়া হলো ইয়াং কে। বর্তমানে সোবহান বাগ, মিরপুর, পুলিশ প্লাজা এবং বেইলি রোডে তাদের শাখা রয়েছে।

রঙ বাংলাদেশের ওয়েস্ট রঙ
ইন্টারনেটের কারণে আন্তর্জাতিক ফ্যাশনের ধারাটা খুব সহজেই পৌঁছে যায় তরুণ প্রজন্মের কাছে। রঙ বাংলাদেশের পোশাকগুলোতে সরাসরি সেই ধারাটা ধরে রাখা একটু কঠিন হয়ে দাঁড়ায়। এই ভাবনা থেকেই ২০১২ সালে যাত্রা শুরু করে ওয়েস্ট রঙ। রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস বললেন, ওয়েস্ট রঙে দেশীয় কাপড়েই পোশাকগুলো তৈরি হয়। তবে নকশা ও আঙ্গিকে থাকে ভিন্নতা। ওয়েস্ট রঙে ছেলেদের জন্য আছে পাঞ্জাবি, টি-শার্ট, কার্তুয়া আর মেয়েদের জন্য টপ, কুর্তা ইত্যাদি।

প্রাইড গার্লস
প্রাইড গার্লস

প্রাইডের প্রাইড গার্লস
সব বয়সীদের রুচি মাথায় রেখে প্রাইড বাজারে নিয়ে আসছে ভিন্ন তাদের পণ্য। এ ধারাবাহিকতায় চার বছর আগে যাত্রা শুরু করে প্রাইড লিমিটেডের তরুণীদের পোশাক ব্র্যান্ড প্রাইড গার্লস। এখানে আছে আধুনিক এবং স্টাইলিশ ছাপা নকশা, ভিসকস, সুতি, নিট এবং ওভেন ফ্যাব্রিক—বেশ আরামদায়ক এগুলো। প্রাইড গার্লসের ডিজাইনাররা জানালেন, সাধারণত বিশ্ব ফ্যাশনের চলতি রং ও ধারা অনুযায়ী তাঁরা পোশাকের নকশা করে থাকেন। প্রাইড গার্লসে এখন নতুন যোগ হয়েছে বিভিন্ন ধরনের গয়না।

একস্ট্যাসির তানজীম ও জার জেইন
এক্সট্যাসি লিমিটেডের সহ ব্র্যান্ড তানজীম ও জার জেইন। তানজীম মূলত ছেলেদের ব্র্যান্ড। এখানে একটা ছেলেদের জন্য ফ্যাশনেবল পোশাকের সীমিত সংগ্রহ তৈরি করা হয় বলে জানালেন একস্ট্যাসির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান ডিজাইনার তানজীম হক। তরুণদের মধ্যে ডেনিম এবং পোলোর বেশ চাহিদা রয়েছে বলে জানালেন তিনি। এ ছাড়াও এখানে ছেলেদের জুতা, ওয়ালেট সহ আনুষঙ্গিক সব জিনিস পাওয়া যাবে। মেয়েদের ব্র্যান্ড জার জেইনে আছে টিউনিক আর কুর্তার সংগ্রহ।