দুই কপির নতুন স্বাদ

বাজারে নজর কাড়ছে শীতের সবজি। বই দেখে অথবা নিজের সৃজনশীলতায় যদি রান্না করা হয় ভিন্নভাবে, স্বাদে চলে আসবে নতুনত্ব। সে রকম কিছু রেসিপি দিয়েছেন শুভাগতা দেবাশীষ

বাঁধাকপি দিয়ে মুরগি
বাঁধাকপি দিয়ে মুরগি

বাঁধাকপি দিয়ে মুরগি

উপকরণ

দেশি মুরগি ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, বাঁধাকপি ২ কাপ (বড় করে কাটা) রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, মরিচের গুঁড়া পরিমাণমতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, আস্ত গরমমসলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা-চামচ, তেজপাতা ২টি, আস্ত দারুচিনি ২ টুকরা, আস্ত এলাচি ৪-৫টি।

প্রণালি

মুরগি ভালো করে ধুয়ে নিয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষান। একে একে ধনে বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরমমসলা, তেজপাতা, লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। পরিমাণমতো পানি দিতে হবে। কষানো শেষে মসলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নাড়তে হবে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে। মাংস সেদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। ৫-১০ মিনিট করে জিরা, গরমমসলার গুঁড়া দিতে হবে। একটু ঘি দিয়ে নামিয়ে ফেলুন।

ফুলকপির ঝাল পাকোড়া
ফুলকপির ঝাল পাকোড়া

ফুলকপির ঝাল পাকোড়া

উপকরণ

১টি মাঝারি আকারের ফুলকপি টুকরো করে নিতে হবে। আদা-রসুন বাটা আধা চা-চামচ, গরমমসলা গুঁড়া আধা চা-চামচ, চিলি পেস্ট ১ চা-চামচ, ধনেপাতা কুচি অল্প পরিমাণ, কারিপাতা কুচি অল্প পরিমাণ, ময়দা ৩ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ৪ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, পানি পরিমাণমতো, কাঁচামরিচ ৩-৪টি, তন্দুরি মসলা আধা চা-চামচ, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালি

টুকরা করা ফুলকপিগুলো ভাপিয়ে নিতে হবে। ময়দার সঙ্গে সব উপকরণ মিশিয়ে পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। ফুলকপি মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে তুলে রাখুন। কিছুক্ষণ পরে আস্ত কাঁচামরিচ, কারিপাতা দিয়ে আবার ভাজতে হবে।

ফুলকপির ভাজা ভাত
ফুলকপির ভাজা ভাত

ফুলকপির ভাজা ভাত

উপকরণ

ফুলকপি ১টি (মাঝারি), ডিম ৩টি (তেলে দিয়ে ঝুরি করে নিন), মুরগির বুকের মাংস ১ কাপ (কিউব করে কাটা), বরবটি ১ কাপ, গাজর ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ পাতা পরিমাণমতো, লবণ পরিমাণমতো, তেল/ঘি/বাটার অয়েল ৩ টেবিল চামচ, ম্যাগি সস ২ চা-চামচ।

প্রণালি

ফুলকপি পরিষ্কার করে ধুয়ে ব্লেন্ড করে নিতে হবে। প্যানে তেল দিয়ে মুরগির মাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। গাজর ও বরবটি দিতে হবে। সয়া সস, গোলমরিচের গুঁড়া দিয়ে লবণ দিন। ভালো করে মেশাতে হবে। তারপর ব্লেন্ড করা ফুলকপি দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। ভালো করে মিশিয়ে পেঁয়াজ পাতা ছড়িয়ে পরিবেশন করতে হবে।

পনির বাঁধাকপি
পনির বাঁধাকপি

পনির বাঁধাকপি

উপকরণ: বাঁধাকপি ১টি মাঝারি, পনির ১ কাপ কিউব করে কাটা, জিরা সিকি কাপ, তেজপাতা ২টি, শুকনা মরিচ ২টি, আদা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, হলুদ পরিমাণমতো, চিনি অল্প পরিমাণ, গরমমসলা বাটা আধা চা-চামচ, ঘি আধা টেবিল চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৫-৬টি।

প্রণালি: বাঁধাকপি কুচি কুচি করে কেটে নিতে হবে। কড়াইতে তেল দিয়ে পনির হালকা করে ভেজে নিন। কড়াইতে তেল দিয়ে জিরা, তেজপাতা, শুকনা মরিচ ফোড়ন হয়ে এলে বাঁধাকপি দিতে হবে। আদা বাটা, হলুদ, লবণ দিয়ে ভালো করে নেড়ে ঢেকে রাখুন। সেদ্ধ হয়ে এলে নাড়াচাড়া করে পনির ঘি, কাঁচামরিচ, চিনি দিয়ে আরেকটু নাড়াচাড়া করে গরমমসলা বাটা দিয়ে নামিয়ে লুচি বা পরোটার সঙ্গে পরিবেশন করতে হবে।

বাঁধাকপির মানচুরিয়ান
বাঁধাকপির মানচুরিয়ান

বাঁধাকপির মানচুরিয়ান

উপকরণ ১

বাঁধাকপি কুচি করে কাটা ২ কাপ, গাজর কুচি করে কাটা ১টি, কাশ্মীরি চিলি পাউডার আধা চা-চামচ, আদা-রসুন বাটা আধা চা-চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা আধা কাপ, ডিম ১টি, পানি পরিমাণমতো, লবণ পরিমাণমতো ও সয়াবিন তেল পরিমাণমতো।

উপকরণ ২

রসুন কুচি ২ কোয়া, পেঁয়াজ পাতা কুচি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি টেবিল চামচ, মরিচ কুচি ১-২টি, ক্যাপসিকাম কিউব ২ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টমেটো সস ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো সিকি চা-চামচ, সাদা তেল (সয়াবিন) ২ টেবিল চামচ।

প্রণালি ১

উপকরণ ১-এর সবকিছু একসঙ্গে মেখে গোল করে ভাজুন।

প্রণালি ২

কড়াইতে তেল দিয়ে রসুন কুচি, পেঁয়াজ পাতা কুচি, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ক্যাপসিকাম বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তার মধ্যে চিলি সস, সয়া সস, ভিনেগার, টমেটো সস, লবণ, গোলমরিচের গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। ভেজে রাখা বল দিয়ে ভালো করে নাড়তে হবে। শেষে প্লেটে ঢেলে পেঁয়াজ পাতা ছড়িয়ে পরিবেশন করুন।

ফুলকপির রোস্ট
ফুলকপির রোস্ট

ফুলকপির রোস্ট

উপকরণ

আস্ত ফুলকপি ১টি, টক দই ১ কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, পোস্ত বাটা ১ চা-চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, আস্ত দারুচিনি ৩ টুকরা, এলাচি ৫-৬টি, কিশমিশ বাটা ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপ, ঘি ১ টেবিল চামচ,বাদাম কুচি পরিমাণমতো, লবণ পরিমাণমতো, চিনি পরিমাণমতো ও কাঁচামরিচ ৫-৬টি।

প্রণালি

আস্ত ফুলকপি ভালো করে ধুয়ে টক দই, আদা, রসুন বাটা দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করতে হবে। তেলে পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। একে একে আদা, রসুন বাটা আস্ত গরমমসলা দিয়ে মসলা কষান। পোস্ত বাটা দিয়ে অল্প পানি দিতে হবে। বাটা কাজুবাদাম দিয়ে অনেকক্ষণ কষাতে হবে। কিশমিশ বাটা দিতে হবে। লবণ ও চিনি দিয়ে টক দই ফেটাতে হবে। ফেটানো টক দই দিতে হবে। অল্প আঁচে কষাতে হবে। ভেজে রাখা ফুলকপি দিতে হবে। ৫-৭ মিনিট ঢেকে রাখুন। কিছুক্ষণ ভালো করে নাড়তে হবে। পরে কাঁচামরিচ, চিনি ও ঘি দিয়ে নামিয়ে সবশেষে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।