বড়দিনের বড় কেক

সামনেই বড়দিন। উপলক্ষ ধরেই কেক বানানো হবে। বাড়িতেই বানিয়ে নিতে পারেন মজার মজার কেক। রেসিপি দিয়েছেন লা মেরিডিয়ান হোটেলের সুস শেফ মনোরঞ্জন সরকার

ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার



কোকোনাট পেভলোভা উইথ ট্রপিক্যাল ফ্রুট
উপকরণ: কুসুম ছাড়া ডিমের সাদা অংশ ৩টি, ক্যাস্টার সুগার ১৭০ গ্রাম, কর্নফ্লাওয়ার আধা টেবিল চামচ, শুকনো নারকেল ৫৫ গ্রাম, সাদা ভিনেগার ১ চা-চামচ, প্যাশন ফ্রুট ৫০ গ্রাম, খোসা ছাড়ানো আনারস কাটা/টুকরা করা ৩০ গ্রাম, খোসা ছাড়ানো আমের কাটা টুকরো ৩০ গ্রাম, খোসা ছাড়ানো পেঁপের কাটা টুকরো ২০ গ্রাম ও হুইপ করা ডবল ক্রিম ৩০ মিলিগ্রাম।
প্রণালি: প্রথমেই ওভেনটি প্রি-হিট করতে হবে ১২০ ডিগ্রি সেন্টিগ্রেড/ফ্যান অথবা ১০০ সেন্টিগ্রেড/গ্যাস। ২০ সেন্টিমিটারের বেকিং টিনে বেকিং কাগজ বিছিয়ে দিতে হবে। এবার ডিমের সাদা অংশগুলো একটি বড়, পরিষ্কার ও শুকনা বাটিতে ঘন না হওয়া পর্যন্ত বিট করুন। এবার ঘন অংশের সঙ্গে এক-চতুর্থাংশ চিনি মিশিয়ে ভালোভাবে বিট করতে হবে। সবার শেষে কর্নফ্লাওয়ার, নারকেল ও ভিনেগার মিশিয়ে দিন। এরপর একটি বেকিং টিনে বেকিং কাগজ বিছিয়ে এতে ঘন মিশ্রণটি ঢেলে দিন এবং ৪৫ মিনিট বেক করুন। কেকটি ঠান্ডা হওয়ার জন্য এক ঘণ্টা বেকিং টিনে রেখে দিন। এবার একটি পাত্রে প্যাশন ফ্রুট, আনারস, আম ও পেঁপে একসঙ্গে মিশিয়ে রাখুন। কেকটি বেকিং টিন থেকে সাবধানে বের করে নিচের কাগজ সরিয়ে নিন। এবার কেকের জন্য যে ক্রিম তৈরি করেছিলেন, সেটা ও রঙিন ফল দিয়ে পরিবেশন করুন কোকোনাট পেভলোভা উইথ ট্রপিক্যাল ফ্রুট।

কাপকেক
উপকরণ: মাখন ২৫০ গ্রাম, ক্যাস্টার সুগার ২৫০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম, ডিম ৪টি, দুধ ৪ টেবিল চামচ, ভ্যানিলা পাউডার ১ টেবিল চামচ ও লবণ এক চিমটি।
প্রণালি: প্রথমেই ওভেনটি ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। এবার চুলায় বড় প্যানে পানি ফুটিয়ে তাতে একটি কাচের বাটি দিন। তাতে মাখন দিয়ে তা পুরো না গলা পর্যন্ত নাড়তে থাকুন। এখন এতে যোগ করুন দুধ, ময়দা, চিনি, সামান্য লবণ ও ডিম। মিশ্রণটি ভালোমতো মিশিয়ে নিন। এবার কাপকেকের বোলে মিশ্রণ ঢেলে তা ওভেনে ১৫ মিনিট ও পরে কাপকেকের ওপরের অংশ বাদামি না হওয়া পর্যন্ত আরও ৩ থেকে ৭ মিনিট বেক করুন। কাপকেকগুলো ঠান্ডা করে পরিবেশন করুন।

ইউল লগ কেক
উপকরণ: ডিম ৬টি, কেক মিক্স ৫০০ গ্রাম, পানি আধা কাপ, ভেজিটেবল তেল সিকি কাপ, চিনি (মিহি করা) ১ টেবিল চামচ।
চকলেট ফ্রস্টিং উপকরণ: হুইপিং ক্রিম আধা কাপ, চকলেট চিপ ১ কাপ, কর্নসিরাপ ১ চা-চামচ ও ভ্যানিলা সিকি চা-চামচ, কেকের ওপরে দেওয়ার জন্য হুইপ করা ভ্যানিলা ক্রিম ৫০০ গ্রাম।
প্রণালি: ওভেন ৩৭৫ ডিগ্রি ফারেনহাইটে গরম করে নিন। এবার একটি বড় প্যানে বেকিং স্প্রে করুন। ওপরে কিছু ময়দা ছিটিয়ে দিন। এরপর এতে ৮টি বেকিং কাপ বসিয়ে দিন। একটি বড় বাটিতে ডিমগুলো বৈদ্যুতিক বিটার দিয়ে ৫ মিনিট সর্বোচ্চ গতিতে বিট করুন। এবার এতে একে একে কেক মিক্স, পানি ও তেল দিয়ে কম গতিতে ৩০ সেকেন্ড ও মাঝারি গতিতে ১ মিনিট বিট করুন। এবার বেকিং কাপে একটু একটু করে মিশ্রণ ঢালুন ও ১৪ থেকে ১৬ মিনিট বেক করুন। হুইপ ক্রিমের মধ্যে চকলেট চিপ ও কর্নসিরাপ ৩ মিনিট বিট করুন। এবার ভ্যানিলা মিশিয়ে আবার বিট করুন। এবার মিশ্রণটি ঠান্ডা করুন ফ্রিজে এক ঘণ্টা রেখে। বেকিং কাপ থেকে বের করে ক্রিমের ফিলিংগুলো কেকের ওপর ছড়িয়ে দিন। বেকিং কাগজ দিয়ে রোল করে ঠান্ডা করার জন্য রেখে দিন। কিছুক্ষণ পর কাগজ খুলে এর ওপর ফ্রস্টিং ক্রিম লাগিয়ে পরিবেশন করুন মজাদার ইউল লগ কেক।

রেড ভেলভেট স্নো কেক
উপকরণ: কমলালেবু ২টি, ডিম ২টি, মাখন ২২০ গ্রাম, ক্যাস্টর সুগার ১ কাপ, ময়দা (সেলফ রেইজিং ফ্লাওয়ার) ৪০০ গ্রাম, আমন্ড মিল ১২৫ গ্রাম, আইসিং সুগার ১২৫ গ্রাম ও ডিমের সাদা অংশ ৫০ গ্রাম।
ইতালিয়ান মেরাং: ক্যাস্টর সুগার ১২৫ গ্রাম, পানি ৩৫ গ্রাম, ডিমের সাদা অংশ ৫০ গ্রাম, এগ হোয়াইট পাউডার সামান্য, খাবার রং (বেগুনি, কালো) প্রয়োজনমতো, স্প্রিংকেলস ও কাঠবাদামের কুচি পছন্দমতো।
প্রণালি: কমলালেবুর রস বের করে নিন। কমলার খোসার ওপর থেকে কমলা অংশটুকু কুরে নিন। এরপর মাখন, চিনি, ডিম, কমলার রস এবং জেস্ট (খোসার ওপরের অংশ) ব্লেন্ডারে ভালোমতো ব্লেন্ড করে নিন। এগ বিটারও ব্যবহার করা যেতে পারে। ময়দা দিয়ে অল্প কিছুক্ষণ ব্লেন্ড করে কেকের মিশ্রণ তৈরি করে নিন। ৬ ইঞ্চি বা ৭ ইঞ্চি বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিতে হবে। কেকের মিশ্রণ সমান চার ভাগ করে চারটি বেকিং ট্রেতে ঢেলে দিন। ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা ওভেনে দিয়ে ১৫-২০ মিনিট অথবা সোনালি রং হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে ঠান্ডা করে ট্রে থেকে কেক বের করে নিন। কেক সম্পূর্ণ ঠান্ডা হলে পছন্দমতো সাজে সাজিয়ে নিন।