সবুজ গাছের বড় সাজ...

সাজানো ক্রিসমাস ট্রি
সাজানো ক্রিসমাস ট্রি

বড়দিনের আয়োজন হয় বেশ বড়ভাবেই। বাড়িতে কিংবা হোটেলে আলোকসজ্জা, নানা রকম কেক-কুকিজ বানানো, উপহার দেওয়া-নেওয়ার মধ্য দিয়েই বড়দিনের শুভেচ্ছা জানানো হয়। তবে সবচেয়ে বেশি নজড় কাড়ে ক্রিসমাস ট্রি। সবুজ গাছটি কৃত্রিমভাবে বানানো হয় এখানে। সেটার ডালে ডালে ঝুলিয়ে দেওয়া হয় বিভিন্ন জিনিস। এই গাছকে ঘিরেই যেন তৈরি হয়ে যায় বড়দিনের মজা। সাজানোর এই ছোট ছোট উপকরণ বাজারে খুঁজে পাওয়া যাচ্ছে বিভিন্ন জায়গায়। তারই একঝলক এখানে।
তালিকা অনেক বড়। বিভিন্ন রঙের বল, স্বর্গদূত, ছোট ক্রিসমাস ফাদার, ছোট বাতি বা মরিচ বাতি, সান্তা ক্লজের হাতের ঘণ্টা, মেরি ক্রিসমাস লেখা, ছোট ও বড় স্টার, ক্রিসমাস জরিগুলো সবুজ গাছের আনাচ-কানাচ দিয়ে। একটু ভিন্নতা আনার জন্য সোলার পুতুল, কাগজের ছিক্কা, অরিগ্যামি দিয়েও সাজাচ্ছেন অনেকে।
বাজার ঘুরে দেখা গেল, ক্রিসমাস গাছ আর তার সঙ্গী-সাথিরা বেশ জমজমাটভাবেই এখন দোকান দখল করে আছে। বিশেষভাবে হাতে তৈরি অনুষঙ্গ কিনতে চাইলে গুলশানে অবস্থিত ফোক ইন্টারন্যাশনাল সোর্স ও কুমুদিনী ঘুরে আসতে পারেন। ফোক ইন্টারন্যাশনালের সহকারী ম্যানেজার তমাল জানান, প্রতিবছরই এখানে ক্রিসমাস ট্রি সাজানোর বিশেষ উপকরণ আনা হয়, যা অন্য কোনো দোকানে পাওয়া যাবে না। বিভিন্ন ধরনের রঙিন কাগজ, তুলা, পাট ও কাঠের তৈরি ক্রিসমাস ট্রি, রঙিন ফুল, ছোট ঘণ্টা, সান্তা ক্লজ, তারা, বল ইত্যাদি সব মিলিয়ে প্রায় ১০০ ডিজাইন রয়েছে। তা ছাড়া বিভিন্ন আকারের ক্রিসমাস ট্রি এবং তা সাজানোর বাতিও এখানে পাওয়া যায়।
আড়ংয়ের আসাদগেট শাখায় হাতে তৈরি ও তাদের নিজস্ব ডিজাইনে তৈরি বিভিন্ন উপকরণ চোখে পড়ল। প্লাস্টিক বা খুব চকচকে উপকরণ পছন্দ না করলে চলে আসতে পারেন এখানে।
হলিক্রস স্কুলের বিপরীতে অবস্থিত ‘জাগরণী’ শোরুমে নানান আকারের গাছ, সাজানোর সরঞ্জাম, সান্তা ক্লজের পোশাক এবং বড়দিনের শুভেচ্ছা কার্ড পাওয়া যাচ্ছে।
কেউ যদি শোরুমগুলো থেকে না কিনতে চান, তবে পুরান ঢাকার চকবাজার, নিউমার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, ফার্মগেটের ফার্মভিউ মার্কেট, তেজগাঁও চার্চের সামনে ছোট ছোট স্টল ইত্যাদি জায়গায় খুব সহজেই ও বাজেটের মধ্যে পেয়ে যাবেন ক্রিসমাস ট্রি সাজানোর সামগ্রী।

দাম কেমন
পুরান ঢাকার চকবাজারে দুই থেকে চার ফুট ক্রিসমাস ট্রিগুলোর দাম ২৫০ থেকে ৫০০ টাকা। পাঁচ ফুট থেকে ছয় ফুট গাছের দাম পড়বে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকা। গাছের সঙ্গে ফুল, লাইট লাগানো থাকলে তার আকার ও ধরনভেদে দাম ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে।
ছোট বাতি বা মরিচ বাতির সেট পাবেন ১০০ থেকে ৫০০ টাকার মধ্যে। ফার্মগেটের ফার্মভিউ সুপার মার্কেটে মিউজিক্যাল মরিচ বাতি ৫০টির সেটের দাম ১২০ থেকে ১৫০ টাকা এবং ১০০টি বাতির দাম ২০০ থেকে ৩৫০ টাকা।
সান্তা ক্লজের হাতের ঘণ্টা ১০০ থেকে ১৫০ টাকা, বেলুনের প্যাকেট ৫০ থেকে ১৫০ টাকা, প্রদীপ ৬০ থেকে ৯০ টাকা, বাতিসহ সান্তা ক্লজের ছবি ২৫০ থেকে ৪০০ টাকা, ঝুলিয়ে রাখার ছোট ও বড় স্টার ১৫ থেকে ১২০ টাকা, রঙিন বলের সেটের দাম ১০০ থেকে ২৫০ টাকা, রঙিন জরি ১০ টাকা থেকে ১৫০ টাকা, বিভিন্ন রকমের তারা ৯০-২০০ টাকা। এগুলো ছাড়া আরও নানা রকমের উপকরণ পাওয়া যাচ্ছে বাজারে।