তিন ব্যাংকে বিভিন্ন পদে চাকরি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

তরুণদের পছন্দের একটি পেশা হচ্ছে ব্যাংকে চাকরি। এখন সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে চাকরির অনেক সুযোগ তৈরি হচ্ছে। এসব ব্যাংক বছরের বিভিন্ন সময় তাদের প্রতিষ্ঠানে বিভিন্ন পদে লোক নিয়ে থাকে। সম্প্রতি তিনটি ব্যাংকে বিভিন্ন পদে লোক নেওয়া হবে বলে বিভিন্ন পত্রিকায় ও জব পোর্টালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ব্যাংকগুলোর মধ্যে রয়েছে সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড। এসব ব্যাংকে আবেদন করে বিভিন্ন নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে আপনিও নিতে পারেন এ সুযোগ।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড

ট্রেইনি অফিসার: এ পদের নিয়োগ বিজ্ঞপ্তিটি ৯ ডিসেম্বর প্রথম আলোর ১৬ পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পদটিতে আবেদন করতে হলে প্রার্থীদের এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৫ স্কেলে ৪ এবং স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৪ স্কেলে ২.৮০ পেয়ে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। স্নাতক বা স্নাতকোত্তরে যেকোনো একটিতে সিজিপিএ ৩ পয়েন্ট বা তার বেশি থাকতে হবে। শিক্ষাজীবনে ন্যূনতম তিনটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। কোনো তৃতীয় শ্রেণি বা বিভাগ গ্রহণযোগ্য হবে না। কম্পিউটার জ্ঞান ও ইংরেজিতে দক্ষ হতে হবে। বয়স হতে হবে ৩০ নভেম্বর ২০১৭ তারিখে সর্বোচ্চ ৩০ বছর।
পদটিতে আবেদন করতে হলে আগ্রহী প্রার্থীদের www.southeastbank.com.bd এই ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিতদের শিক্ষানবিশকালের প্রথম বছর ৩৫ হাজার টাকা এবং দ্বিতীয় বছর ৪০ হাজার টাকা বেতন দেওয়া হবে। আবেদন করা যাবে ১০ জানুয়ারি ২০১৮।

ব্র্যাক ব্যাংক

ম্যানেজমেন্ট ট্রেইনি: এ পদের নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে ৯ ডিসেম্বর ডেইলি স্টার–এর ১৫ পৃষ্ঠায়। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, এ পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো বিষয়ে ন্যূনতম সিজিপিএ ৩ পেয়ে স্নাতক পাস হতে হবে। প্রার্থীকে বাংলা ও ইংরেজিতে দক্ষ হতে হবে। এ পদের চূড়ান্তভাবে নির্বাচিতরা মাসিক ৬৫ হাজার টাকা বেতন পাবেন।
পদটিতে আবেদন করতে হলে প্রার্থীদের www.bdjobs.com এই ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। পদটিতে আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড

ব্র্যাঞ্চ ম্যানেজার: এ পদে ৪ জনকে নিয়োগ করা হবে। আবেদন করতে হলে প্রার্থীকে স্নাতক পাস হতে হবে। তবে এমবিএ ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। সংশ্লিষ্ট পদে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। প্রার্থীদের ঢাকা, ফেনী, যশোর, নওগাঁ, নারায়ণগঞ্জ ও সিলেট বিভাগে নিয়োগ করা হবে। বেতন আলোচনা সাপেক্ষে দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিডিজবসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। পদটিতে আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই নিয়োগের বিস্তারিত https://goo.gl/dZHyMy এই লিংকে পাওয়া যাবে।