মেলায় মুখরিত বিয়ে উৎসব

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অভিনেতা নিরব এসেছিলেন স্ত্রী ঋদ্ধিকে সঙ্গে নিয়ে
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অভিনেতা নিরব এসেছিলেন স্ত্রী ঋদ্ধিকে সঙ্গে নিয়ে

সানাইয়ের সুর, কাওয়ালি, ঠমক কিংবা বিয়ের গান বাজছে চারপাশে। খোলা পালকি আর রঙিন পোশাকের বেহারাদের দিকে চোখ না পড়লেও বুঝে ফেলবেন জমে উঠেছে উত্সব। ‘বিয়ের বাজার দেশেই’ স্লোগানে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো সানসিল্ক-নকশা বিয়ে উত্সব। ১৯ ও ২০ ডিসেম্বর ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওয়েসিস মাঠে এই উৎসবকে রাঙিয়ে দিল বিয়ে আয়োজনের সবকিছু নিয়ে অনুষ্ঠিত মেলা।

চারদিকে ছাড়ের ছড়াছড়ির এই আয়োজন প্রতিষ্ঠান আর দর্শনার্থীদের ভিড়ে ঠাসা ছিল। সবার জন্য উন্মুক্ত দুই দিনের এই মেলার উদ্বোধন করেন মডেল দম্পতি ইমি-আজমি এবং অভিনেতা নিরব-ঋদ্ধি। পালকিতে চড়ে নতুন বউ আর তাঁর পাশে বিশাল রাজকীয় ছাতার নিচে বর আসেন মেলা প্রাঙ্গণে। সকাল ১০টায় ব্যান্ড দল আর ফুলের পাপড়ি বৃষ্টিতে দুই দফার মেলা প্রাঙ্গণে আসেন তাঁরা। ২০ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে বিয়ে উৎসবের মেলা। যেখানে দেশি পণ্য ও সুবিধা একসঙ্গে পেতে উত্সবের দুই দিন হাজার হাজার দর্শনার্থী হাজির হয়েছিলেন। সবার জন্য উন্মুক্ত উত্সবে ছিল বিভিন্ন পার্লার, ক্যাটারিং সার্ভিস, মিষ্টি, কেক, পিঠা, বিয়ের পোশাক, বিয়ের অনুষঙ্গ, ফটোগ্রাফি ইত্যাদি প্রতিষ্ঠানের স্টল।

মেলার দুই দিনই মঞ্চে চলতে থাকে সানাইয়ের সুর, বিয়ের দলীয় গান, বিয়ের গানের সঙ্গে শিশুদের দলীয় নাচ ও নাটিকা। দুপুরে হঠাৎ দলবলে মঞ্চে প্রবেশ করেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। সঙ্গে ছিল মুক্তিপ্রত্যাশিত গহীন বালুচর ছবির সহশিল্পীরা। তাঁরা সবাই মিলে একটি দলীয় নাচ পরিবেশন করেন। দুদিনের এসব অনুষ্ঠান সঞ্চালনা করেন হাসান ইমাম, তানভীন নাহার, মৌসুমী মৌ, হাসান মাহমুদ ও হাসান হায়দার।

মেলার মঞ্চে পারসোনার আয়োজনে ছিল ফ্যাশন শো
মেলার মঞ্চে পারসোনার আয়োজনে ছিল ফ্যাশন শো

অন্যদিকে স্টলে স্টলেও ছিল দর্শনার্থীর ভিড়। কেউ এসেছেন ‘বিয়ে উত্সবটা কী’ জানতে, কেউ এসেছেন পাত্র-পাত্রীর খোঁজে। যাঁদের বিয়ের তারিখ ঠিক হয়েছে, তাঁরা এসেছেন ধারণা নিতে। মেলায় এসে ছাড় পেয়ে তাঁরাও খুশি। ব্যবসায়ী বজলুর রশিদ এসেছেন তাঁর ব্যাংকার মেয়ের জন্য পাত্র খুঁজতে। তাই ম্যারেজ সলিউশন বিডির স্টলে পাওয়া গেল তাঁকে। রাজধানীর ফার্মগেট এলাকা থেকে এসেছেন আশা। সামনে তাঁর বিয়ে। নিজের বিয়েতে কী করা যায়, সেই পরিকল্পনা করতে এসেছেন উত্সবে। পত্রিকায় বিজ্ঞাপন দেখে আগ্রহ হয়েছে মহাখালীর সিমা সরকারের। তাই পরিবার নিয়ে দেখতে চলে এসেছেন বিয়ে উত্সব। খুব উপভোগ করেছেন তাঁরা। অনেকে বিনা মূল্যে মেহেদি পরার জন্য পারলারগুলোর স্টলে ভিড় জমান। সানসিল্কের স্টলে ছিল বিনা মূল্যে হেয়ারস্টাইল করে নেওয়ার সুযোগ।

মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো

ইউনিলিভার বাংলাদেশ, পারসোনা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, ড্রিম উইভার, লুবনান, রিগ্যাল ফার্নিচার, অরা বিউটি লাউঞ্জ, ডায়মন্ড ওয়ার্ল্ড, দ্য রেমন্ড শপ, রস, ডিবিএল গ্রুপ, রেড বিউটি পারলার অ্যান্ড স্পা, লাভেলো আইসক্রিম, পিন পয়েন্ট, স্বাদ পিঠাঘর, হোয়াইট স্যান্ড রিসোর্ট, শারিন, ইগো ভিশন, বানী’স ক্রিয়েশন, ম্যারেজ সলিউশন বিডি, বিআরবি হসপিটাল লিমিটেড, প্রিমিয়ার ক্যাটারিং, মমতাজ হারবাল প্রোডাক্টস, প্রচিত হলিডেজ, টাঙ্গাইল শাড়ি কুটির লিমিটেড, নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফি, ড্রেসিডেল, কনক দ্য জুয়েলারি, দেশী দশ, ভিগো কালেকশন, ওরিয়ন গ্রুপ ও প্রথমা প্রকাশন।

সানসিল্কের স্টলে ছিল চুল সাজানোর ব্যবস্থা। ভিড় তাই একটু বেশি। ছবি: নকশা
সানসিল্কের স্টলে ছিল চুল সাজানোর ব্যবস্থা। ভিড় তাই একটু বেশি। ছবি: নকশা

সেরা তিন স্টল

এবারের বিয়ে উৎসবে সেরা স্টলের পুরস্কারও দেওয়া হয়। বিচারকমণ্ডলীর দৃষ্টিতে প্রথম পুরস্কার সোনারগাঁও হোটেলে দুজনের জন্য ব্রেকফাস্টসহ এক রাতের প্রিমিয়াম রুম পেয়েছে লুবনান। ক্যাফে বাজারে দুজনের ডিনার পুরস্কারটি পেয়েছে রেড বিউটি স্যালন। আর দুজনের লাঞ্চ পুরস্কার পেয়েছে কনক, দ্য জুয়েলারি প্যালেস। পুরস্কারগুলো দেওয়া হয়েছে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সৌজন্যে।