সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ

.
.

সম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে ২০১৭ ব্যাচের ট্রেড-২-এর জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ট্রেড-২ পেশা অর্থাৎ কুক (মেস), কুক (ইউনিট), কুক (হাসপাতাল), ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার (ইঅ্যান্ডবিআর) এবং টেইলার পদে লোকবল নিয়োগ দেওয়া হবে। ট্রেড-২ পদের জন্য আবেদন করতে পারবেন শুধু পুরুষ প্রার্থীরাই। জেলাভিত্তিক আবেদন কার্যক্রম শুরু হবে ১৫ মে, চলবে ২৫ মে পর্যন্ত। ট্রেড-২ পদে আবেদনের জন্য আবেদনকারীকে নিজ জেলায় নির্দিষ্ট দিনে উল্লিখিত স্থানে উপস্থিত হয়ে আবেদন করতে হবে।
আবেদনের যোগ্যতা: ট্রেড-২ পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি থাকতে হবে পেশা-সংশ্লিষ্ট যোগ্যতাও, যেমন: কুক পদে যোগদানের জন্য আবেদনকারীকে রান্নায়, ইঅ্যান্ডবিআর পদে আবেদনের জন্য আবেদনকারীকে বুট মেরামত ও সেলাই এবং টেইলার পদে আবেদনের জন্য আবেদনকারীকে সেলাইয়ে পারদর্শী হতে হবে। এ ছাড়া টেইলার পদে আবেদনের জন্য আবেদনকারীর সেলাইয়ের ওপর ন্যূনতম তিন মাসের প্রশিক্ষণ থাকতে হবে এবং বিশেষভাবে শার্ট ও প্যান্ট সেলাইয়ে পারদর্শী হতে হবে।
কুক, ইঅ্যান্ডবিআর ও টেইলার পদে আবেদনের জন্য আবেদনকারীর উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন হতে হবে ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের আবেদনকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি। আবেদনকারীকে অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য, অবিবাহিত এবং সাঁতার জানা থাকতে হবে। এ ছাড়া আগামী ১৫ নভেম্বর ২০১৬ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছরের মধ্যে। এ ক্ষেত্রে কোনো প্রকার এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।
আবেদন ও নির্বাচন প্রক্রিয়া: ট্রেড-২-এর পদগুলোতে আবেদনের জন্য আবেদনকারীকে সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস, করপোরেট শাখার অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ১৫০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট করতে হবে। এরপর প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনকারীকে নিজ জেলায় উল্লিখিত স্থানে নির্দিষ্ট দিনে সশরীরে উপস্থিত হয়ে স্বাস্থ্য ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীর বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে দক্ষতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষা ছাড়াও প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা এবং ব্যবহারিক/সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে।
তবে মুক্তিযোদ্ধা পোষ্যদের ক্ষেত্রে ভর্তির সব শর্ত পূরণ সাপেক্ষে ৩০ শতাংশ কোটা নির্ধারিত থাকবে। মুক্তিযোদ্ধা পোষ্য কোটায় ভর্তির জন্য আবেদনকারীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মুক্তিযোদ্ধার সনদ এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক মুক্তিযোদ্ধার পোষ্য হিসেবে প্রদত্ত সনদ প্রমাণস্বরূপ রিক্রুটিং কর্তৃপক্ষের কাছে অবশ্যই উপস্থাপন করতে হবে।
বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সেনাবাহিনী কর্তৃক নির্ধারিত স্কেলে বেতন-ভাতা, পেনশন ও অন্যান্য সুবিধাদি পাবেন। এ ছাড়া বিনা মূল্যে আহার, বাসস্থান, নিজ পরিবারবর্গ ও আত্মীয়স্বজনের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাকপরিচ্ছদ, নিজ ও পরিবারবর্গের জন্য ভর্তুকি মূল্যে রেশন, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের জন্য যোগ্যতা সাপেক্ষে উচ্চশিক্ষার সুযোগ, চাকরির শর্তসাপেক্ষে সেনাপল্লিতে প্লট প্রাপ্তির সুযোগ-সুবিধা। এ ছাড়া নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ তো রয়েছেই।
বিস্তারিত জানতে যোগাযোগ: পরিচালক, পার্সোন্যাল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস।