ছুটির সকালে নানা পদের নাশতা

ছুটির দিনগুলোতে সকালের নাশতায় আনতে পারেন ভিন্নতা। নানা রকম পদ থাকতে পারে নাশতার টেবিলে। সে রকমই কিছু নাশতার রেসিপি দিয়েছেন চট্টগ্রামের মণিদীপা দাশ। এসব পদের মধ্যে একটি চট্টগ্রামের আঞ্চলিক খাবার।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

ফুলকো লুচি

উপকরণ

ময়দা ছোট ৩ কাপ (১২-১৫টি লুচির পরিমাণমতো), তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও ঘি ৩ চা-চামচ

প্রণালি

ময়দা, তেল, লবণ এবং ১ চা-চামচ ঘি কুসুম গরম পানিতে ভালো করে ময়ান দিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। তারপর ময়ান থেকে ছোট ছোট লেচি করে লুচির আকারে বেলে নিতে হবে। কড়াইতে তেল এবং ২ চামচ ঘি গরম হওয়ার পর লুচি ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী বুটের ডাল

উপকরণ

বুটের ডাল ২৫০ গ্রাম, কাঁচা মরিচ ৬টি, ধনেপাতা সামান্য, পুদিনাপাতা সামান্য, জিরা গুঁড়া ৩ চা-চামচ, মরিচ গুঁড়া ৩ চা-চামচ, হলুদ ২ চা-চামচের চেয়ে একটু কম, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ ২টি, মুরগির মাংস, গিলা, কলিজা, গলা, পাখনা ও লবণ পরিমাণমতো।

প্রণালি

লবণ, কাঁচা মরিচ, এক চামচ হলুদ, দেড় চামচ মরিচের গুঁড়া এবং দেড় চামচ জিরার গুঁড়া দিয়ে আগে ডাল সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে তেলের মধ্যে প্রথমে পেঁয়াজ ভেজে নিয়ে, মুরগির অংশটুকু ঢেলে তাতে অন্যান্য উপকরণ সমান পরিমাণে দিয়ে ভালো করে কসিয়ে নিতে হবে। তারপর ডাল ও মাংসের তৈরি অংশ মিশিয়ে নিতে হবে। নামিয়ে নেওয়ার পর ওপরে পুদিনাপাতা এবং ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

জেলি পুডিং

উপকরণ

ডিম ৩টি, দুধ ৪ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, ভ্যানিলা এসেন্স ২ ফোঁটা, অরেঞ্জ ও স্ট্রবেরি জেলি পরিমাণমতো।

প্রণালি

ছোট দুটি স্টিলের বাটিতে ক্যারামেল করে আগেই রেখে দিতে হবে। দুধ, চিনি, ডিম এবং ভ্যানিলা এসেন্স একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। পাত্র দুটিতে সমান পরিমাণে নিয়ে একটি সসপ্যানে সামান্য গরম পানির মধ্যে পাত্র দুটি বসিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। ৩০ মিনিট পর নামিয়ে ফেলতে হবে। পুডিং দুটি আলাদা কাচের পাত্রে নিয়ে রাখতে হবে। অরেঞ্জ জেলি যেন তরল অবস্থায় থাকে তার জন্য গরম পানিতে অরেঞ্জ জেলির মিশ্রণের পরিমাণ কম দিয়ে রেখে দিতে হবে। স্ট্রবেরি জেলির মিশ্রণ গরম পানিতে মিশিয়ে ঠান্ডা হওয়ার পর ফ্রিজে রেখে দিতে হবে। পুডিংয়ের ওপরে প্রথমে তরল অরেঞ্জ জেলি দিয়ে তার ওপর ছোট দুই টুকরা জমানো স্ট্রবেরি জেলি দিয়ে পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

চিকেন অ্যান্ড সসেজ স্যান্ডউইচ

উপকরণ

পাউরুটি ৪ টুকরা, সসেজ ২টি, মুরগি ১০০ গ্রাম (বুকের মাংস ফিলে করা), চিজ ১ টুকরা, মেয়োনেজ ও সয়াসস ১ চা-চামচ, টমেটো সস ১ চা-চামচ, রসুন, আদা বাটা ১ চা-চামচ, ডিম ১টি, লেটুসপাতা ৩টি, টমেটো, শসা, গোলমরিচ গুঁড়া, লবণ পরিমাণমতো, চিনি ১ চিমটি এবং তেল ২ টেবিল চামচ।

প্রণালি

পাউরুটি চারদিকে কেটে নিতে হবে। এতে মেয়োনেজ লাগিয়ে প্রথম স্তরের জন্য তাওয়ায় তেলের মধ্যে পেঁয়াজ, রসুন-আদা বাটা, ফিলে করা মাংস এবং লবণ পরিমাণমতো নিয়ে সিজলিং করে নিতে হবে। নামানোর আগে সয়াসস এবং টমেটো সস দিয়ে মাখিয়ে নিতে হবে। সিজলিং করা মাংস, লেটুসপাতা, গোল করে কাটা টমেটো এবং শসা প্রথম স্তরে বসিয়ে দ্বিতীয় স্তরে চলে যেতে হবে।

স্যান্ডউইচের দ্বিতীয় স্তরের জন্য গরম পানিতে সসেজগুলো কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। সসেজগুলো গোল গোল করে কেটে নিয়ে সামান্য তেলে হালকা ভেজে দ্বিতীয় স্তরের পাউরুটিতে টমেটোসহ বসাতে হবে।

ডিম ওমলেট করে নিয়ে স্যান্ডউইচের তৃতীয় স্তরে বসিয়ে তার ওপর চিজের স্লাইস এবং লেটুসপাতা দিতে হবে। প্রত্যেক স্তরে চিনি, লবণ এবং গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিতে হবে।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

অরেঞ্জ লেমোনেড

উপকরণ

মাল্টা ৪টি, চিনির সিরাপ ২ কাপ, সুগন্ধি লেবু ৪টি, বরফ কুচি পরিমাণমতো, চিনি ৩ টেবিল চামচ, পুদিনাপাতা-পরিমাণমতো।

প্রণালি

আড়াই কাপ পানিতে দুই কাপ চিনি দিয়ে জাল দিয়ে নিতে হবে এবং ঠান্ডা করে নিয়ে সিরাপ তৈরি করে নিতে হবে। আলাদা আলাদা মাল্টা এবং লেবুর রস করে নিতে হবে। মাল্টার রসে চিনি মিশিয়ে নিতে হবে। জুসের গ্লাসে প্রথমে চিনির সিরাপ, লেবুর রস এবং এরপর মাল্টার রস দিতে হবে। ওপরে বরফ কুচি, লেবু, মাল্টার টুকরো এবং পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
ছবি: সৌরভ দাশ

টোস্ট চিংড়ি

উপকরণ

কুচো চিংড়ি ২০০ গ্রাম, সয়াবিন বা জলপাই তেল ২ চা-চামচ, রসুন কুচি ২ চা-চামচ, ক্যাপসিকাম ও টমেটোর ছোট টুকরা ১ কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পাউরুটি দুই টুকরো করে কাটা ৪টি, মাখন এবং লবণ স্বাদমতো।

প্রণালি

পাউরুটি টোস্ট করে মাখন লাগিয়ে রাখুন। প্যানে অল্প তেল দিয়ে চিংড়ির সঙ্গে বাকি উপকরণ হালকা নেড়ে তুলে রাখুন। টোস্ট করা পাউরুটির ওপর তেলে নেড়ে রাখা চিংড়ি দিয়ে পরিবেশন করুন।