হিসাব আর ব্যবস্থাপনা নিয়েই যাঁদের কাজ

ব্যবস্থাপনা আর হিসাব শাখায় দক্ষ পেশাজীবী তৈরির লক্ষ্যে এই সিএমএ পড়াচ্ছে আইসিএমএবি। ছবিটি তুলেছেন আশরাফুল আলম
ব্যবস্থাপনা আর হিসাব শাখায় দক্ষ পেশাজীবী তৈরির লক্ষ্যে এই সিএমএ পড়াচ্ছে আইসিএমএবি। ছবিটি তুলেছেন আশরাফুল আলম

প্রতিনিয়তই বাড়ছে ব্যবসা-বাণিজ্য। বাড়ছে নতুন নতুন ব্যবসাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা থেকে শুরু করে প্রতিষ্ঠানের আর্থিক হিসাব-নিকাশ পর্যন্ত নানা ধরনের কাজ করার জন্য প্রয়োজন হয় দক্ষ ও অভিজ্ঞ হিসাবরক্ষক বা ব্যবস্থাপকের। বর্তমানে শুধু প্রাতিষ্ঠানিক সনদ থাকলেই ভালো চাকরি হয় না। এর সঙ্গে দরকার পেশাগত কিছু সনদ। এমনই এক ডিগ্রি হচ্ছে সিএমএ ডিগ্রি। সিএমএ হচ্ছে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস। ব্যবস্থাপনা আর হিসাব শাখায় দক্ষ পেশাজীবী তৈরির লক্ষ্যে এই সিএমএ পড়াচ্ছে ঢাকার দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস, বাংলাদেশ (আইসিএমএবি)। তাই এই পেশাগত ডিগ্রি নিয়ে আপনিও হয়ে যেতে পারেন দেশে বা বিদেশের ভালো কোনো প্রতিষ্ঠানের ব্যবস্থাপক বা হিসাবরক্ষক।
ভর্তির প্রক্রিয়া ও যোগ্যতা: সম্প্রতি পত্রপত্রিকায় সিএমএ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আইসিএমএবি সূত্রে জানা গেছে, যাঁরা এই ডিগ্রিটি করতে চান, তাঁরা আইসিএমএবির ঢাকা কেন্দ্রসহ অন্য সব কেন্দ্র থেকে আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন। আবেদন ফরম সংগ্রহ করা যাবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত। এখানে বছরে দুটি সেশনে ভর্তি করা হয়। জানুয়ারি থেকে জুন ও জুলাই থেকে ডিসেম্বর। এখন জানুয়ারি থেকে জুন সেশনের ভর্তি কার্যক্রম চলছে। আইসিএমএবির শিক্ষা কর্মকর্তা নাজমুল আলম মজুমদার জানান, সিএমএ পড়তে চাইলে শিক্ষাগত যোগ্যতা লাগবে যেকোনো বিভাগ থেকে নূ্৵নতম স্নাতক। এসএসসি থেকে স্নাতক পর্যন্ত পরীক্ষার ফল লাগবে কমপক্ষে ছয় পয়েন্ট। তবে যাঁদের বাণিজ্যে স্নাতক (সম্মান), বিবিএ বা এমবিএ ডিগ্রি আছে তাঁরা ভর্তি-পরীক্ষা ছাড়াই সরাসরি ভর্তি হতে পারবেন। স্নাতক (পাস) কোর্সে প্রথম শ্রেণি থাকলেও সরাসরি ভর্তি হওয়া যাবে বলে জানান নাজমুল আলম।

পড়াশোনা ও কোর্স পদ্ধতি: এই সিএমএ কোর্স দুটি পদ্ধতিতে করানো হয়। একটি কোচিং পদ্ধতি এবং অন্যটি করোসপন্ডেন্স পদ্ধতি। যাঁরা কোচিং পদ্ধতিতে ভর্তি হবেন, তাঁদের নিয়মিত ক্লাস ও ক্লাস টেস্ট করতে হবে। আর করোসপন্ডেন্স কোর্সের ক্ষেত্রে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করতে হয় না। শুধু অ্যাসাইনমেন্ট জমা দিলেই হয়। তাই যাঁরা চাকরিরত আছেন তঁাদের জন্য এই করোসপন্ডেন্ট কোর্স পদ্ধতিটি করা খুব সহজ হয়। তবে কোনো লেভেলের সব বিষয়ে পাস না করলে পরবর্তী লেভেলের পরীক্ষা দিতে পারবেন না। নাজমুল আলম আরও জানান, শিক্ষার্থীদের ছয় মাসে একটি লেভেল শেষ করতে হবে। এখানে মোট পাঁচটি লেভেল সম্পন্ন করতে হয়। এই লেভেলগুলোর মধ্যে রয়েছে ফাউন্ডেশন লেভেল, প্রফেশনাল লেভেল ১, ২, ৩ ও ৪। প্রতিটি লেভেলে আবার চারটি করে বিষয় পড়তে হয়। প্রতিটি লেভেলে ৪০০ করে মোট ২০০০ নম্বর থাকে।

পড়ানো হয় যে বিষয়গুলো: সিএমএ করতে হলে মোট পড়তে হয় ২০টি বিষয়। ফাউন্ডেশন লেভেল এ পড়তে হবে, হিসাববিজ্ঞান নীতি, ব্যবসায় যোগাযোগ ও অফিস ব্যবস্থাপনা, কোয়ানটেটিভ কৌশল, ব্যবসায় অর্থনীতি ও আন্তর্জাতিক বাণিজ্য এই চারটি বিষয়। আর প্রফেশনাল লেভেল-১ এ পড়তে হবে ইন্টারমেডিয়েট ফিন্যান্সিয়াল অ৵াকাউন্টিং, উৎপাদন ব্যয় হিসাব, ব্যবস্থাপনা ও বিপণন ব্যবস্থাপনা এবং তথ্যপ্রযুক্তি। এ ছাড়া প্রফেশনাল ২, ৩ ও ৪ লেভেলে আরও ১২টি বিষয় পড়তে হবে। আর এসব বিষয় পড়িয়ে থাকেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

আবেদন ও ভর্তি ফি: আবেদনকারীকে আবেদন ফরমের জন্য দিতে হবে ৪০০ টাকা। এ ছাড়া ফাউন্ডেশন লেভেল এ কোচিং ও করোসপন্ডেস এই দুই পদ্ধতির জন্য ভর্তি ফি দিতে হবে ১৬০০০ টাকা। কোচিং কোর্সে প্রফেশনাল লেভেল ১, ২, ৩ ও ৪-এ যথাক্রমে ৮০০০, ৫৪০০, ৫৮০০ ও ১৩২০০ টাকা ভর্তি ফি দিতে হবে। আর করোসপন্ডেস কোর্সে ভর্তি ফি হচ্ছে যথাক্রমে ৯২০০, ৬৪০০, ৭২০০ ও ১৪৮০০ টাকা।

কাজের ক্ষেত্র: বর্তমান চাকরির বাজারে একজন সিএমএ ডিগ্রিধারীর ব্যাপক চাহিদা রয়েছে। তাই এই ডিগ্রি সম্পন্ন করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, বিভিন্ন এনজিও, টেলিফোন কোম্পানি, মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানসহ এমনকি বিদেশেও চাকরির ভালো সুযোগ রয়েছে। এতে অন্যান্য পেশার চেয়ে এ পেশায় ভালো বেতন ও সুযোগ-সুবিধা পাওয়া যায়।

বিস্তারিত জানতে: যাঁরা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিংয়ে পেশা শুরু করতে চান, তাঁরা ভর্তি ও অন্যান্য তথ্য সম্পর্কে জানতে যোগাযোগ করতে পারেন আইসিএমএবির ঢাকাসহ দেশের অন্য শাখাগুলোয়। সারা দেশে ঢাকাসহ তাদের মোট পাঁচটি শাখা রয়েছে।

ঢাকা কেন্দ্র: আইসিএমএবি ভবন, নীলক্ষেত, ঢাকা। ফোন-৯৬১৫৪৬০, ৯৬১১৭৯৯ মোবাইল: ০১৭১১-৯৮১৬৯১
এ ছাড়া অন্য শাখাগুলোর ঠিকানা ও ফোন নম্বর জানতে ভিজিট করতে পারেন- www.icmab.org.bd এই ঠিকানায়।