শীতের সবজির অন্যরূপ

বাজারে নানা রকম শীতের সবজি। রোজকার রান্নায় সেসব তো খাওয়া হয়ই। এবার না হয় একটু ভিন্নতাই আসুক স্বাদে। সে রকম কিছু খাবারের রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম


সেদ্ধ সবজির মজা
উপকরণ
গাজর আধা কাপ, ফুলকপি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ব্রোকলি আধা কাপ, রেড ক্যাবেজ কুচি ১ কাপ, অ্যাসপারাগাস ৮-১০টা, টক দই দেড় কাপ, পুদিনা পাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টা, লবণ পরিমাণমতো ও গোলমরিচের গুঁড়া ১ চা চামচ।

প্রণালি
সবজি টুকরা করে ভাপে সেদ্ধ করে পানি ঝরিয়ে ঠান্ডা করুন। ফেটানো টক দই, পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, লবণ, গোলমরিচ গুঁড়া ও ভাপানো সেদ্ধ সবজি একসঙ্গে মেশান, পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


ব্রোকলি মোজারেলা পিৎজা
উপকরণ
ময়দা সাড়ে তিন কাপ, চিনি ১ চা চামচ, তেল ২ চা চামচ, লবণ ১ চা চামচ, ঈষদুষ্ণ পানি আধা কাপ, মোজারেলা চিজ আধা কাপ, ব্রোকলি ১টা, টমেটো সস ১ কাপ, কালো জলপাই অলিভ ২ টেবিল চামচ ও অরিগেনো ২ টেবিল চামচ।

প্রণালি
ময়দার সঙ্গে তেল, লবণ, চিনি ও কুসুম গরম পানি দিয়ে ডো তৈরি করুন। গরম স্থানে ঢেকে রাখুন। ব্রোকলি ছোট ছোট টুকরা করে নিন। ব্ল্যাক অলিভ কেটে রাখুন। রুটি বেলে এতে টমেটো সস, ব্রোকলি, জলপাই, মোজারেলা চিজ ও অরিগেনো দিতে হবে। প্রিহিট ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ২০ মিনিট বেকড করুন।


সবজি চিংড়ির কেক স্যান্ডউইচ
উপকরণ
পাউরুটি ১৬ টুকরা, চিংড়ি ৫০০ গ্রাম, গাজর কুচি ১ কাপ, জলপাই আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, মেয়নেজ ১ কাপ, ক্রিম ১ কাপ এবং ধনেপাতা ও অ্যাসপারাগাস কয়েকটা করে (সাজানোর জন্য)।

প্রণালি
চিংড়ির মাথা ও লেজের অংশ পরিষ্কার করে শক্ত আবরণ ফেলে সেদ্ধ করে নিন। সব সবজি ও সেদ্ধ চিংড়ির কয়েকটা রেখে বাকি সব ব্লেন্ড করে নিন। মেয়নেজ অর্ধেকটার সঙ্গে মিশিয়ে নিন, বাকি অর্ধেকটা মেয়নেজ ক্রিমের সঙ্গে মেশান। চারটা ব্রেডের ওপর মেয়নেজ, চিংড়ি সবজির মিশ্রণ দিয়ে আর চারটা ব্রেড ওপরে বসাতে হবে। আবার মেয়নেজ মিশ্রণ মেখে পাউরুটি পুনরায় বসাতে হবে। এভাবে চার ভাঁজে বসানোর পর গোল করে কেকের মতো করে কেটে নিন। ক্রিম ও মেয়নেজের মিশ্রণ দিয়ে চারপাশ ঢেকে দিন। অলিভ, অ্যাসপারাগাস, ধনেপাতা, চিংড়ি দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


জুকিনি সুসি
উপকরণ
জুকিনি ২টা, ক্রিম চিজ ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, সেদ্ধ চিংড়ি ১ কাপ, গাজর আধা কাপ, কিউকাম্পার আধা কাপ এবং লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম ২ কাপ।

প্রণালি
জুকিনিসহ সব সবজি লম্বা ৩ ইঞ্চি পরিমাণ কেটে রাখুন। সবজির সঙ্গে লেবুর রস মেখে নিন। জুকিনি পাতলা লম্বা করে কাটুন, প্রতিটা টুকরা করা জুকিনিতে ক্রিম চিজ দিয়ে গোল রোল তৈরি করুন। এর ভেতরে গাজর, কিউমকাম্পার, ক্যাপসিকাম ও চিংড়ি দিয়ে জুকিনি সুসি তৈরি করুন।


সবজি পাকোড়া
উপকরণ
ফুলকপি ১ কাপ, গাজর আধা কাপ, পাতাকপি ১ কাপ, টমেটো ১টা, আলু ১টা, সিম ৮-২০টা, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, জিরা গুঁড়া ১ চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ ও ময়দা ৩ টেবিল চামচ, ডিম ১টা।

প্রণালি
ফুলকপি, গাজর, আলু, সিম, পাতাকপি কুচি করে নিতে হবে। এবার বাকি সব উপকরণ একসঙ্গে মেশান। তেল গরম হলে অল্প অল্প করে তেলে দিন। এক পাশ বাদামি হলে উল্টে দিন। ভাজা হয়ে গেলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।