ছোটদের উজ্জ্বল পোশাক

বসন্তের উজ্জ্বল রং শিশুর পোশাকে। মডেল: মাশিয়াত ও পর্ব, পোশাক: দেশাল, ছবি: সুমন ইউসুফ
বসন্তের উজ্জ্বল রং শিশুর পোশাকে। মডেল: মাশিয়াত ও পর্ব, পোশাক: দেশাল, ছবি: সুমন ইউসুফ

গাছের ডালে পলাশ ফুল জানান দিচ্ছে বসন্ত দুয়ারে। গাছের ডাল ছেড়ে যে বসন্ত দোল দিয়ে যায় পোশাকেও। বড়দের পাশাপাশি বাড়ির ছোট্টরাজের পোশাকেও তাই বাসন্তী রং। শিশুর গুটি পায়ে হেঁটেই তো বসন্ত আসবে দুয়ারে। দেশের ফ্যাশন হাউস তাই বিশেষ গুরুত্ব দিয়ে শিশুদের বাসন্তী পোশাক 

বাজারে আনে। এবারও তার ব্যতিক্রম নয়। চেনা রঙে নতুন নকশায় শিশুদের বসন্তের পোশাকের সংগ্রহ বেশ বড়সড়।

ডিজাইনার বিপ্লব সাহা জানালেন, বসন্তে যেহেতু প্রকৃতিতে ফুল ও রঙের প্রভাব থাকে, তাই আমাদের পোশাকের নকশায়ও ফুলকে প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া প্রকৃতির বিভিন্ন উপাদান মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে পোশাকে।

যা আছে শিশুর পোশাকে
রং হিসেবে হলুদ ও কমলার নানা শেড দেখা যাচ্ছে। এর বাইরে সবুজাভ, কচি পাতার রং, হালকা নীল, ফিরোজা ইত্যাদি দেখা যাচ্ছে। আর নকশায় থাকা মোটিফের মধ্যে আছে ফুলেল ছাপ, জ্যামিতিক নকশা, পাতা, পাখি, গাছ ইত্যাদি। অনেক ধরনের ছড়ার লাইন ব্যবহার করেও বসন্তের পোশাক করেছে অনেকে।

শিশুদের জন্য আড়ংয়ে এবার বিশেষ ডিজাইন আনা হয়েছে। রয়েছে ফ্রক কাটের কামিজ, লম্বা কামিজের সঙ্গে স্কার্ট, ফ্রক, টপ ইত্যাদি। সুতি কাপড়ের পাশাপাশি হালকা শীত থাকায় কিছুটা মোটা কাপড়ের ফাল্গুনের পোশাক আছে এখানে। ছেলেদের জন্য আছে পাঞ্জাবি, ফতুয়া আর ছোট হাতার শার্ট। সুতি ছাড়াও সিল্ক কাপড়ের ওপর হাতের কাজের পাঞ্জাবি ও ফতুয়া মিলবে। আর রঙের মধ্যে লাল, হলুদ, কমলা, নীল ও সবুজের ব্যবহারই বেশি। দেশাল ও কে ক্র্যাফটের শিশুদের বসন্তের পোশাকও বেশ সমৃদ্ধ দেখা গেল। উৎসবের উজ্জ্বল রং, নানা ধরনের কাপড় আর সৃজনশীল নকশা প্রাধান্য দিয়ে তৈরি হয়েছে তাদের পোশাক। মেয়েশিশুদের জন্য সালোয়ার-কামিজ, কুর্তি, কটি-কামিজ আর ছেলেদের জন্য আছে পাঞ্জাবি ও শার্ট।

কাপড়টা যেমন
বেশি দোকানেই পাতলা সুতি কাপড় ব্যহার করা হয়েছে শিশুদের পোশাকে। এ ছাড়া কিছুটা মোটা কাপড়, সিল্ক, লিনেন, তাঁত, ভয়েলের কাপড়ও মিলবে। তাতে ছাপা, ব্লক, বাটিক, এমব্রয়ডারি, প্যাচওয়ার্ক, সুতার কাজ, কাপড়ের ফুল-পাতা ইত্যাদির মিশেলও আছে।

দাম যেমন
শিশুদের পোশাকের ধরন, আকার ও কাপড়ের ওপর নির্ভর করে দাম ঠিক করা হয়েছে। তবে ৪০০ থেকে শুরু করে ৩ হাজার টাকায় কেনা যাবে বসন্তের পোশাক।

যেখানে পাবেন
অধিকাংশ ফ্যাশন হাউসেই শিশুদের জন্য বসন্তের পোশাক এসে গেছে। ফ্যাশন হাউস আড়ং, বিশ্বরঙ, দেশি দশের দোকানগুলো, লা রিভ, অন্যমেলা, ফড়িং, শৈশব ইত্যাদিতে পাবেন বিশেষ নকশার পোশাক। এ ছাড়া যেতে পারেন রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা সিটি শপিং মল, মৌচাক মার্কেট, এলিফ্যান্ট রোডের বিভিন্ন দোকানে। সেখানেই নানা রকম পোশাক পাবেন।