জামদানির নকশা নিয়ে বই

‘ঐতিহ্যবাহী জামদানি নকশা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা
‘ঐতিহ্যবাহী জামদানি নকশা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা

জামদানি শাড়ি বাংলাদেশের ঐতিহ্য। ইউনেসকোর স্বীকৃতিও মিলেছে। সেই জামদানির সব তথ্য নিয়ে প্রকাশিত হলো নতুন বই। জামদানি শাড়ির উৎপত্তি এবং নকশা সম্পর্কে জানা যাবে ঐতিহ্যবাহী জামদানি নকশা বইটিতে।

গত ২৭ ফেব্রুয়ারি জাতীয় জাদুঘর মিলনায়তনে বইটির প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বইটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী হাশেম খান, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা এবং ঐতিহ্যবাহী জামদানি নকশা গ্রন্থটির সমন্বয়ক শাহিদ হোসেন শামীম।

অনুষ্ঠানে বক্তারা জানান, ২০১৩ সালের ৪ ডিসেম্বর ইউনেসকো কর্তৃক বাংলাদেশের জামদানি বয়নশিল্পকে ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’ হিসেবে ঘোষণা করা হয়। এই স্বীকৃতির ফলে বয়নশিল্পী এবং সরকারি প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে জামদানি সুরক্ষায় বিশেষ ভূমিকা রাখা সম্ভব।

চন্দ্র শেখর সাহা জানান, বংশপরম্পরায় জামদানি বয়নশিল্পীরা তাদের পেশার সঙ্গে যুক্ত। এটি বাংলাদেশের সমৃদ্ধ বয়ন উত্তরাধিকারের এক অনবদ্য দৃষ্টান্ত।

শাহিদ হোসেন শামীম বলেন, ‘এই বই তরুণ জামদানি বয়নশিল্পীদের একটি ভিত্তি তৈরি করে দেবে। অন্যদিকে ডিজাইনাররা জামদানির মৌলিক নকশা, সূক্ষ্ম বয়নকৌশল এবং এই বয়নশিল্পের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন’।

ঐতিহ্যবাহী জামদানি নকশা প্রকাশ করেছে জাতীয় জাদুঘর। ২৮৮ পৃষ্ঠার বইটির দাম ৩ হাজার টাকা। ১৫ মার্চ থেকে জাতীয় জাদুঘরের বিক্রয় কেন্দ্র এবং শাহবাগের পাঠক সমাবেশে বইটি পাওয়া যাবে।