নারীর পাশে তারকা পুরুষেরা

বৃহস্পতিবার ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। সিনেমা দুনিয়ার তারকারা নারীদের অধিকার নিয়ে প্রায়ই সোচ্চার ভূমিকা রাখেন। আজ পড়ুন এমনই কয়েকজন পুরুষ তারকার কথা, যাঁরা নারীদের অধিকার আদায়ের পক্ষে ভূমিকা রাখছেন।

নারীদের সম্মানের জন্য কাজ করছেন উইল
নিজ কন্যা উইলোর জন্য নিরাপদ পৃথিবী তৈরির জন্য কাজ করছেন উইল স্মিথ। নারী ও শিশুদের জন্য নিরাপদ সমাজ তৈরির জন্য বিভিন্ন সামাজিক কাজে বেশ ব্যস্ত থাকেন। ২০১৬ সাল থেকে উইল স্মিথ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নারীবিদ্বেষী বক্তব্যের তীব্র বিরোধিতা করে আসছেন। স্মিথ বলেন, ‘আমরা যারা সমাজে প্রভাব রাখতে পারি, তারা যদি অন্যায়ভাবে নারীদের হেয় করি, তাহলে আমাদের ভবিষ্যৎ নষ্ট করব নিজেরাই। ডোনাল্ড ট্রাম্প নারীদের অসম্মান করতে পারেন না।’

নারীর অধিকার রক্ষায় কাজ করছেন অ্যাশটন
মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের অধিকার রক্ষায় অনেক বছর ধরেই কাজ করছেন অ্যাশটন কুচার। প্রযুক্তি দুনিয়াতে নারীদের অংশগ্রহণ ও অধিকার প্রতিষ্ঠায় বেশ সোচ্চার তিনি। ২০১৭ সাল থেকে নারী ও শিশু পাচারের বিপক্ষে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে বেশ সরব এই তারকা। অ্যাশটন একজন বিনিয়োগকারী হিসেবে নারী উদ্যোক্তাদের বিভিন্ন উদ্যোগে অর্থ লগ্নি করতে সব সময়ই আগ্রহী।
২০১৫ সালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সুপার স্টোরে পুরুষদের বাথরুমে ডায়াপার পরিবর্তনের সুবিধা রাখার পক্ষে জনমত তৈরির চেষ্টা করেন তিনি। অ্যাশটনের ভাষ্যে, শুধু নারীরাই কেন শিশুদের যত্ন করবে? বাবাদেরও সন্তানের যত্নের জন্য ডায়পার বদলানো শিখতে হবে। নারীদের বাথরুমের মতো পুরুষদের বাথরুমেও ডায়াপার পরিবর্তনের সুযোগ রাখতে হবে।

কন্যার অধিকার আদায়ে সোচ্চার বেন
অভিনয়শিল্পী বেন স্টিলার কন্যা এলা অলিভিয়া নারীদের অধিকারের পক্ষে কাজ করেন। বাবা বেন নিজ কন্যার জন্য নিরাপদ সমাজ প্রতিষ্ঠান জন্য বেশ সচেতন। অলিভিয়ার বিভিন্ন সামাজিক অধিকার বিষয়ে পেছন থেকে সমর্থন দিয়ে যাচ্ছেন বাবা বেন। প্রতিবছর নারী ও শিশুদের অধিকারবিষয়ক সম্মেলনে কন্যাকে নিয়ে অংশ নেন বেন। বেনের ভাষ্য, নারীদের প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। দৃষ্টিভঙ্গি না বদলালে কেউই নিরাপদ না।

মায়ের জন্য রাফালোর এগিয়ে যাওয়া
হলিউডের বেশ জনপ্রিয় অভিনয়শিল্পী মার্ক রাফালোর জন্ম হয়েছিল যখন তাঁর মা সবে কৈশোরে পা রেখেছিলেন। মায়ের কষ্ট ও এগিয়ে চলার গল্পের অনুপ্রেরণায় বড় হয়ে রাফালো নারী স্বাধীনতার পক্ষে কাজ করে যাচ্ছেন। তাঁর ভাষ্যে, আমার মা যে কষ্ট করেছেন তা যেন আমার সহধর্মিণী ও কন্যা না করে, তার জন্য আমি ভাবি। আমরা সবাই মিলে কিছু না করলে পৃথিবীটা বদলাবে কে?

সহিংসতার বিপক্ষে ফারহান
বলিউডের অভিনয়শিল্পী ও নির্মাতা ফারহান আখতার অনেক বছর ধরেই নারী অধিকারের পক্ষে কাজ করছেন। দুই কন্যা শাখিয়া ও আকিরার বাবা ফারহান ভারতসহ পৃথিবীর তৃতীয় বিশ্বের দেশগুলোর কন্যাশিশুদের নিরাপত্তা ও তাদের বিপক্ষে সব ধরনের সহিংসতার বিপক্ষে কথা বলেন। এক চিঠিতে নিজ কন্যাদের ফারহান লিখেছেন, আমি চাই তোমরা আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে বেড়ে ওঠো। তোমাদের স্বাধীনতা সামাজিকভাবে কষ্ট করছেন এমন নারীদের জন্য যেন অনুপ্রেরণা তৈরি করে।

নারীর প্রতি সহিংসতা বন্ধে ‘শার্লক হোমস’
টেলিভিশন সিরিজ শার্লকের অভিনয় শিল্পী বেনেডিক্ট কাম্বারব্যাচ বেশ আগে থেকেই নারীর প্রতি সহিংসতা রোধে কাজ করছেন। ২০১৫ সালে তিনি যুক্তরাজ্যে নারীদের মানবাধিকার রক্ষায় কাজ শুরু করেন। নারীদের অধিকার আদায়ের জন্য সরকারের বিভিন্ন নিয়মকানুনের বেশ সমালোচনা করেন বেনেডিক্ট। ২০১৭ সালে তিনি জাতিসংঘের নারীবিষয়ক কার্যক্রমের সঙ্গে যুক্ত হন।

হ্যারিপটার নারীদের আত্মহননের বিপক্ষে
হ্যারিপটার সিনেমা সিরিজের ড্যানিয়েল র‍্যাডক্লিফ নারীদের অধিকার নিয়ে বেশ সচেতন। তাঁর সহশিল্পী এমা ওয়াটসন যখন হি ফর শি আন্দোলন শুরু করেন, তখন ড্যানিয়েল বান্ধবীকে সমর্থন দিয়ে জানান, ‘আমি নারীবাদী। আমি নারীদের অধিকার ও সমতা নিয়ে সব সময়ই সচেতন ও ভূমিকা রাখতে চাই।’ ২০০৯ সাল থেকে ড্যানিয়েল যুক্তরাষ্ট্রের নারীদের আত্মহত্যা বন্ধের জন্য বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত।

সমতায় বিশ্বাসী রায়ান
মাকে ভীষণ ভালোবাসেন হলিউড অভিনয়শিল্পী রায়ান গসলিং। মায়ের আগ্রহেই নারীদের সম-অধিকার ও সমতা নিয়ে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে যুক্ত রায়ান। সিনেমা দুনিয়া থেকে শুরু করে করপোরেট দুনিয়াতে নারীদের সমতার পক্ষে কথা বলেন তিনি। নারীদের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও যৌন হয়রানি রোধের পক্ষে সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য দেন।
গ্রন্থনা: জাহিদ হোসাইন খান
সূত্র: হাফিংটন পোস্ট ও র‍্যাংকার