ঠান্ডা ঠান্ডা বিদেশি মিষ্টি

>গরমে আরাম দেবে, এমন খাওয়াই এখন তালিকায় রাখছেন সবাই। পিছিয়ে থাকবে কেন মিষ্টি পদ। পরিবেশনে যদি ঠান্ডা ডেজার্ট পাওয়া যায়, মন্দ হয় না। রেসিপি দিয়েছেন বানী’স ক্রিয়েশনের স্বত্বাধিকারী তাহমিনা আহমেদ

তিরামিসু

উপকরণ: ডিমের কুসুম ৬টি, চিনি পৌনে ১ কাপ, দুধ ১ কাপের ৩ ভাগের ২ ভাগ, ভারী ক্রিম সিকি কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ক্রিম চিজ ১ পাউন্ড, কফি সিকি কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ।

প্রণালি: একটি মাঝারি সসপ্যানে ডিমের কুসুম এবং সুগার ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর হালকা আঁচে ১ মিনিট দুধের সঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। এরপর একটু ঠান্ডা করে ভালো করে ঢেকে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর ক্রিম এবং ভ্যানিলা ভালো করে বিট করে নিতে হবে। ডিমের মিশ্রণটিকে চিজের সঙ্গে মিশিয়ে মসৃণ হওয়া পর্যন্ত নাড়তে হবে এবং এর সঙ্গে কফি মিশিয়ে নিন। সবশেষে একটি গ্লাসে চিজের মিশ্রণ এবং ক্রিম দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে হালকা কোকো পাউডার ছিটিয়ে ৪-৫ ঘণ্টা ফ্রিজে ঠান্ডা করলেই তৈরি হয়ে যাবে তিরামিসু।

আমের চিজ কেক

উপকরণ: ক্রিম চিজ ৮ আউন্স, ক্রিম পৌনে ১ কাপ, চিনি আধা কাপ, আমের পিউরি পৌনে ১ কাপ, জেলাটিন ১ টেবিল চামচ, গরম পানি সিকি কাপ, ক্র্যাকার্স বিস্কুট দেড় কাপ, মাখন ১ কাপের ৩ ভাগের ১ ভাগ ।

প্রণালি: একটি ৮ ইঞ্চি প্যান নিয়ে তার মধ্যে বিস্কুটের গুঁড়া এবং গলানো মাখন মিশিয়ে চেপে একটি লেয়ার তৈরি করুন। এবার ক্রিম চিজ, ক্রিম ও চিনি ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে আমের পিউরি ও গরম পানিতে জেলাটিন একদম মিলে গেলে ভালো করে মেশাতে হবে। এরপর বিস্কুটের লেয়ারের ওপর মিশ্রণটি ঢেলে এবং কিছু আম কেটে সাজিয়ে এক রাত ফ্রিজে রেখে তৈরি করুন ম্যাঙ্গো চিজ কেক।

প্যানা কোটা

উপকরণ: ঘন দুধ আধা লিটার, চিনি ১৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৩০০ গ্রাম, জেলাটিন ১০ গ্রাম, স্ট্রবেরি পিউরি ৬০ গ্রাম, স্ট্রবেরি জেলো প্রয়োজনমতো।

প্রণালি: জেলাটিন গরম পানিতে গলিয়ে ঘন দুধ, ফ্রেশ ক্রিম, স্ট্রবেরি পিউরি এবং চিনি একসঙ্গে মিশিয়ে গ্লাসে ঢেলে ঠান্ডা করে নিতে হবে। এরপর স্ট্রবেরি জেলো দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

কিউই ক্রিম ক্যারামেল

উপকরণ: পানি ৮০০ মিলিলিটার, গুঁড়া দুধ ২০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ডিম ৮টি, কিউই পিউরি ৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম (ক্যারামেল করা), কিউই ১টি সাজানোর জন্য।

প্রণালি: ক্যারামেল তৈরির জন্য হালকা আঁচে চিনি বাদামি রং না হওয়া পর্যন্ত গলিয়ে নিতে হবে। এরপর যে পাত্রে তৈরি করবেন তাতে ক্যারামেল ঢেলে চারদিকে সমানভাবে ছড়িয়ে ঠান্ডা করে নিন। এরপর অন্য একটি পাত্রে পানি, গুঁড়া দুধ, চিনি, ডিম এবং কিউই পিউরি একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার একটি বেকিং ট্রেতে পানি দিয়ে তার ওপর ক্যারামেলের পাত্রটি রেখে মিশ্রণটি ছেঁকে সেটাতে ঢেলে নিন। ১৮০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৪০ মিনিট একটি প্রিহিটেড ওভেনে বেক করে নিন। ঠান্ডা পরিবেশন করতে হবে।

চকলেট মুজ

উপকরণ: জেলাটিন ২০ গ্রাম, গরম পানি ৩ টেবিল চামচ, পানি ৩০০ মিলিলিটার, চিনি ৫০ গ্রাম, কোকো পাউডার ২০ গ্রাম, গুঁড়া দুধ ৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২০ গ্রাম, চকলেট ৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৫০০ মিলিলিটার।

প্রণালি: জেলাটিন গরম পানিতে গলিয়ে নিন। এরপর একটি বাটিতে দুধ, কর্নফ্লাওয়ার, পানি (১০০ মিলিলিটার) এবং কোকো পাউডার দিয়ে ভালোভাবে মেশাতে হবে। বাকি ২০০ মিলিলিটার পানি গরম করে তার সঙ্গে চিনি, জেলাটিন, চকলেট ও ফ্রেশ ক্রিম ভালোভাবে মিশিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে।