জাকাতের কাপড়ের খোঁজখবর

জাকাতের কাপড় চলে এসেছে বাজারে। ছবি: নকশা
জাকাতের কাপড় চলে এসেছে বাজারে। ছবি: নকশা

জাকাতের কাপড় বলে নির্দিষ্ট কিছু নেই। আপনার সাধ্য অনুযায়ী শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, ছোটদের রকমারি পোশাক জাকাত হিসেবে দিতে পারেন। জাকাতের জন্য ঢাকায় ভালো কাপড় কিনতে বিভিন্ন জায়গায় যেতে পারেন। রইল সেরকমই কিছু জায়গার খোঁজখবর।

লুঙ্গি

লুঙ্গির জন্য আপনি যেতে পারেন ইসলামপুরে। সেখানে ২০০-৩০০ টাকার মধ্যে ভালো মানের লুঙ্গি পেয়ে যাবেন। এ ছাড়া গুলিস্তান কিংবা বঙ্গবাজারে লুঙ্গি পাবেন ১৫০ টাকা থেকে। ৩৫০ টাকার মধ্যে লুঙ্গি পাবেন নুরজাহান মার্কেট ও ধানমন্ডি হকার্স মার্কেটে । আপনি চাইলে লুঙ্গি ফার্মগেট মার্কেট থেকেও নিতে পারেন, সে ক্ষেত্রে দাম পড়বে ২০০-৩৫০ টাকা। গ্রীনরোডের ঢাকা আহসানিয়া তাঁতঘরে লুঙ্গি মিলবে ২৩০ থেকে ১ হাজার ৩০০ টাকার মধ্যে।

শাড়ি

ইসলামপুরে জাকাতের জন্য শাড়ি পাবেন ৩০০ থেকে ৩৮০ টাকায়। গুলিস্তান কিংবা বঙ্গবাজার থেকে শাড়ি কিনতে চাইলে পাবেন ২৫০-৩৫০ টাকার ভেতর। এ ছাড়া ফার্মগেট ও নিউমার্কেটে পাবেন ৩০০-৪৫০ টাকায়। নুরজাহান মার্কেটে পাবেন ছাপার শাড়ি, দাম শুরু ২৮০ টাকা থেকে। ঢাকা আহসানিয়া তাঁতঘরে জাকাতের শাড়ি পাবেন ৩৩০ থেকে ৬ হাজার টাকায়।

অন্যান্য পরিধেয় বস্ত্র

শাড়ি, লুঙ্গি ছাড়াও জাকাত হিসেবে প্যান্ট, শার্ট, থ্রি-পিছ, পাঞ্জাবি কিংবা জায়নামাজও দিতে পারেন চাইলে। আহসানিয়া তাঁতঘরে পাঞ্জাবি পাবেন ৩৮০ থেকে ১ হাজার ৫০০ টাকায়; জাকাতের জন্য নিউমার্কেট ও নুরজাহান মার্কেটে থ্রি-পিছ পাবেন ৪০০ থেকে ২ হাজার টাকার মধ্যে। জায়নামাজ কেনার জন্য আদর্শ হলো বায়তুল মোকাররম মার্কেট তবে নিউমার্কেট অথবা বঙ্গবাজারেও পেয়ে যাবেন ভালো জায়নামাজ। বাংলাদেশি জায়নামাজ আপনি ১০০ টাকায় পেয়ে যাবেন আর বাইরে থেকে আমদানি করা জায়নামাজ পাবেন ১৫০ থেকে ১০০০ টাকার ভেতর। এ ছাড়া বাচ্চাদের শার্ট, প্যান্ট কিংবা গেঞ্জির সেট ২০০- ৪৫০ টাকায় পাবেন নিউমার্কেট, বঙ্গবাজার ও ফার্মগেট মার্কেটে।