বর্ষায় কেমন গয়না কেমন যত্ন

বর্ষা ঋতুর আমেজ ভিন্ন। আবহাওয়া খুব গরম নয়, আবার ঠান্ডাও নয়। বেশ আরামদায়ক। তবে এই বর্ষায় নানা ঝামেলাও আছে। কেমন যেন স্যাঁতসেঁতে এবং চিটচিটে ভাব চলে আসে চারদিকে। জীবনযাত্রা কিন্তু থেমে থাকে না। অফিস, বেড়ানো, দাওয়াত, বিভিন্ন অনুষ্ঠান চলতে থাকে। তাই গয়নার ধরন ও নকশায়ও আসে পরিবর্তন। এই বর্ষায় বদলে যাবে গয়নার যত্ন এবং সংরক্ষণের বিষয়টিও।

গয়নার ধরন
বর্ষাকালে গয়নার বেশি যত্নের প্রয়োজন। এই সময় বেশি ভারী গয়নায় আরামবোধ না-ও করতে পারেন। তবে সে ক্ষেত্রে কোথায়, কেন, কারা পরছেন—এই প্রশ্নগুলোর উত্তর অনুযায়ী ধরন বদলে যেতে পারে। বিভিন্ন রকম ধাতু এবং পাথরের গয়নাসহ প্লাস্টিক, স্টেইনলেস স্টিলের তৈরি গয়না বর্ষাকালের জন্য উপযুক্ত। যেহেতু রুপা এবং ধাতুর তৈরি গয়না সহজে এই আবহাওয়ায় কালো হয়ে যায়, তাই একান্ত দরকার হলে তবেই পরা যেতে পারে। সে জন্য বেছে নিতে পারেন হালকা ধরনের টপ, লম্বা চেইন, লকেট চেইন বা শুধু হাতে পরার জন্য কয়েক ধরনের ব্রেসলেট।
লম্বা চেইন হলে কানে টপ পরে ভারসাম্য আনতে পারেন। এতে করে বৃষ্টি ভেজা আবহাওয়ায় তেমন অসুবিধা হয় না। আরাম ও স্বচ্ছন্দ বজায় রেখে গয়না পরলে ব্যক্তিত্বের ক্ষেত্রেও প্রভাব পড়ে না। রুপার গয়না এই সময় দ্রুত কালো হয়ে যায়, তাই কৃত্রিম ধাতব গয়না বর্ষাকালে ব্যবহার করা সহজ। সেটা পুরোনো ধাঁচের (অ্যান্টিক)। তবে যত্ন করতে পারলে রুপা ও সোনার হালকা গয়না অনুষ্ঠানে পরা যায় অনায়াসেই।

গয়না সংরক্ষণ
সাধারণত আমরা গয়না বাক্সে রাখি। তবে এই সময়টায় জিপলক প্লাস্টিক ব্যাগ খুবই ভালো কাজ করবে। এই সময় সব গয়না একটু পরখ করে নেওয়া যেতে পারে। অক্সিডাইজড হলে বা পাথর পড়ে গেলে ময়লা ও ধুলাবালি পরিষ্কার করে ফেলা উচিত। গয়না অনুযায়ী জিপলক ব্যাগে ভরে আলাদা বাক্সে রাখুন। গয়নার বাক্সটি এমন হওয়া উচিত যাতে গয়নাগুলোকে আলাদা করে রাখা যায়। নিচের পরামর্শগুলো আপনাদের সহায়তা করবে—
* অনুষ্ঠান শেষে যত দ্রুত সম্ভব গয়না খুলে তুলোয় মুড়ে নিন। সম্ভব হলে অনুষ্ঠানস্থল থেকে বের হয়েই এ কাজটি করুন।
* মেকআপ শেষ করে সম্পূর্ণ তৈরি হওয়ার পর, বিশেষ করে সুগন্ধি লাগানোর পর গয়না পরুন।
* শুধু বায়ুরোধী (এয়ারটাইট) বাক্সই না, আলো থেকে দূরে, অর্থাৎ আলমারির ভেতরে বা বদ্ধ কোনো জায়গায় রাখুন।
* আধা কাপ লেবুর রসে ১ চা-চামচ জলপাই তেল একটা বড় বাটিতে মিশিয়ে ২ মিনিট রেখে মাইক্রোফাইবার-জাতীয় কাপড় চুবিয়ে নিন। পানি ঝরিয়ে গয়নাগুলোকে মুছে পলিশ করে নেওয়া যায়।
* অরগানিক গয়না যেমন—মুক্তা, কোরাল, অ্যাম্বার ভালো করে পাতলা তুলায় আলাদা বক্সে রাখতে হবে। এগুলো খুব নমনীয়।
* অরগানিক পাথরের আলাদা ধরনের যত্ন দরকার আর মুক্তা খুবই স্পর্শকাতর এবং নমনীয়। এ ধরনের গয়নার জন্য সুগন্ধি খুবই ক্ষতিকর।
* বর্ষাকালে দামি এবং স্পর্শকাতর গয়না এড়িয়ে চলাই ভালো। যদি অনুষ্ঠানের জন্য পরতেই হয়, তবে যত তাড়াতাড়ি শুকিয়ে সংরক্ষণ করা ভালো।

গয়নার যত্ন
বর্ষাকালে কাজ বা অনুষ্ঠান শেষে বাসায় ফিরে কিছুটা বাড়তি সময় গয়নার জন্য দিতেই হবে; বিশেষ করে রুপার গয়নায়। যেমন গয়নাগুলো যদি বৃষ্টিতে ভেজা থাকে তাহলে অবশ্যই পরিষ্কার সুতি কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। শুকানো পর্যন্ত অপেক্ষা করে তারপর বাক্সে রাখুন। বাক্সটি বাতাসমুক্ত এবং ভেতরে নরম কাপড় দিয়ে মোড়া থাকলে ভালো। টিস্যু পেপার ব্যবহার না করে সুতি কাপড়ের তৈরি বটুয়ার ভেতরে গয়না ভালো থাকে।
পাথরযুক্ত ও নকশাভিত্তিক গয়না ছোট নরম শুকনো ব্রাশ দিয়ে মুছে ফেলতে হবে। কোনো কৃত্রিম তরল পদার্থ ব্যবহার না করে নরম ক্ষারযুক্ত বা ক্ষারহীন সাবান-পানিতে ধুয়ে শুকিয়ে নেওয়ার পদ্ধতিটি ব্যবহার করা যেতে পারে অতিরিক্ত ময়লা এবং অক্সিডাইজড, কালো হয়ে যাওয়া গয়নার ক্ষেত্রে।

লেখক: গয়না ডিজাইনার ও স্বত্বাধিকারী, কনক দি জুয়েলারি প্যালেস