শিশুর প্রথম শক্ত খাবার

.
.

শিশুসন্তানকে কখন শক্ত খাবার খাওয়ানো শুরু করবেন, তা নিয়ে মায়েরা দুশ্চিন্তায় ভোগেন। বয়স ছয় মাস পেরোলেই শিশুকে মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার দেওয়া যায়। অভ্যাস নেই বলে শিশুরা প্রথম কয়েক দিন খেতে চায় না। এ সময় ধৈর্য হারিয়ে অনেক মা শিশুকে শুধু বুকের দুধই দিয়ে যেতে থাকেন। কিন্তু ছয় মাসের বেশি বয়সী একটি শিশুর প্রতিদিন ৬০০ ক্যালরি শক্তির প্রয়োজন, যার মধ্যে ৪০০ ক্যালরি সে পায় মায়ের দুধ থেকে। বাকিটা পরিপূরক বা বাড়তি খাবার থেকেই পূরণ করতে হবে।
প্রথম শক্ত খাবার হিসেবে শিশুকে চাল, ডাল, গম, সুজি কিংবা চটকানো সেদ্ধ আলু বা গাজর দিতে পারেন। তাড়াহুড়া না করে একটি খাবার দেওয়ার পর তিন-চার দিন পর্যবেক্ষণ করুন। শিশুর কোনো সমস্যা না হলে আরেকটি খাবার চালু করুন। মাছ কিংবা ডিম ছয় মাস বয়স থেকেই দেওয়া যায়, তবে প্রয়োজনে আরও কিছুদিন অপেক্ষা করতে পারেন। প্রথম কয়েক দিন খাবার পাতলা করলেও ধীরে ধীরে ঘন করুন, যাতে শিশু কেবল গিলতে নয়, চিবোতেও শিখে। তাই খাবার পাতলা করার জন্য ব্লেন্ডার না ব্যবহার করাই ভালো। ছয় মাস বয়স হলে শিশুকে ২৫০ মিলিলিটার বাটির আধা বাটি করে দুবার খাওয়াতে হবে। পাশাপাশি দুই বেলা নাশতা। তবে তাকে মায়ের দুধ দেওয়া বন্ধ করা যাবে না। আগে মায়ের দুধ, তারপর বাড়তি খাবার দিতে হবে শিশুকে। বয়স এক বছর পেরোনোর আগে গরুর দুধ দেওয়া যাবে না, তবে দুধের তৈরি খাবার দিতে পারেন।
শিশুর খাবারে অতিরিক্ত চিনি, লবণ বা ঝাল দেবেন না। শিশু যদি প্রথমে খাবার খেতে না চায়, হতাশ হবেন না। কয়েক ঘণ্টা পর আবার খাওয়ানোর চেষ্টা করুন। ধীরে ধীরে সে অভ্যস্ত হবে এই নতুন খাবারে।

ডা. আবু সাঈদ
শিশু বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল