ঈদে নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ

ঈদে ফ্যাশনসচেতন ব্যক্তিদের জন্য নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ।
ঈদে ফ্যাশনসচেতন ব্যক্তিদের জন্য নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ।

রোজা শুরু হয়ে গেছে। কদিন পরেই ঈদ। ঈদ মানে উৎসবের রঙে নিজেকে রাঙানো! রোজার ঈদকে ঘিরে বেশ আগে থেকেই শুরু হয় ঈদের পোশাক পরিকল্পনা। মেয়েরা এত দিন ছেলেদের চেয়ে এ ভাবনায় এগিয়ে থাকলেও এখন ছেলেমেয়ে সবাই পছন্দের পোশাকটি আগেভাগে বেছে নিতে এবং শেষ মুহূর্তের ভিড় এড়াতে রোজার শুরু থেকেই ঈদের কেনাকাটা শুরু করেন। এই ঈদে ফ্যাশনসচেতন ব্যক্তিদের জন্য নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ। দেশীয় ঐতিহ্যের সঙ্গে আন্তর্জাতিক চলের সংমিশ্রণ ঘটিয়ে বাহারি নকশা ও বৈচিত্র্যময় ছাঁটের লা রিভ ঈদ সমাহার এখন পাওয়া যাচ্ছে লা রিভের সব আউটলেট এবং lerevecraze.com ওয়েবসাইটে।

প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, লা রিভের পবিত্র ঈদুল ফিতরের পোশাকের মূল উপজীব্য অরিজিন তথা উৎসমূল। লা রিভের প্রধান নির্বাহী কর্মকর্তা মন্নুজান নার্গিস বলেন, ‘ঈদ মানে যেমন আনন্দ, তেমনি উৎসের কাছে ফিরে যাওয়াও। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদে সবাই নিজ নিজ উৎসের কাছে ফিরে যায়। এই ফিরে যাওয়া এবং ঈদে প্রিয়জনের জন্য কেনাকাটা আরও অর্থবহ করে তুলতে আমরা এবার অরিজিন তথা উৎসমূল নিয়ে কাজ করেছি।’

‘প্রতিটি দেশ ও জাতির রয়েছে নিজস্ব শিল্প ও সংস্কৃতি। এই শিল্প ও সংস্কৃতির পরিচয়ে পরিচিত হয় সে দেশ ও জাতি। বস্ত্র খাত আমাদের তেমনই ঐতিহ্য। অনেক অঞ্চলের মানুষ যখন গুহাবাসী, বাঙালি তখন অনেক সৃজনকর্মেই স্বচ্ছন্দ। এর একটা বস্ত্রবয়ন। তুলা উৎপাদন থেকে সুতা কাটা, কাপড় বোনায় বাঙালি ছিল অতুলনীয়। তা-ও কেবল যেনতেন কাপড় নয়, উচ্চমানসম্পন্ন কাপড়ও বাঙালি সেই সময় থেকে বুনে আসছে। এমনকি তা বিভিন্ন দেশে রপ্তানিও যে হয়েছে, তার প্রমাণ মিসরের মমিতে পাওয়া মসলিন। লা রিভ এবারের ঈদ আয়োজনে মসলিনের ঐতিহ্য ফিরিয়ে আনার পাশাপাশি আরেক উৎসমূল জামদানি মোটিফ নিয়েও বহুমাত্রিক কাজ করেছে।’

‘বিশ্বের আদি বয়নশিল্পের হাতে গোনা যে কয়টি ধারা আজও টিকে রয়েছে, জামদানি তার একটি। এই বয়নের বৈশিষ্ট্য রীতিমতো মনোগ্রাহী। পরম্পরাগতভাবে বয়নশিল্পীরা স্মৃতি থেকে যে নকশায় জামদানি বুনে থাকেন, সেই বয়নরীতি অনুসরণে জামদানি মোটিফে ফুটিয়ে তোলা হয়েছে ঈদের অনেক পোশাক।’

লা রিভের ঈদ আয়োজনে মসলিনের সালোয়ার-কামিজ সেট ছাড়াও নতুন ট্রেন্ডে নারীদের জন্য থাকছে ড্র্যাপিং স্টাইল ইউনিক লং ড্রেস, ফ্লোর টাচ টু পিস সেট, জিপার অ্যাডেড সালোয়ার-কামিজ, সিগারেট প্যান্ট এবং কামিজ প্যাটার্ন পালাজ্জোসহ ফিউশনভিত্তিক শর্ট টপ অ্যান্ড পালাজ্জো উইথ এটাচড দোপাট্টা। আমরা এর নাম দিয়েছি ট্র্যাডিশনাল হিপস্টার। মোটিফের ক্ষেত্রে জামদানি ছাড়াও ব্যবহার করা হয়েছে ইসলামিক মোটিফ, ফ্লোরাল মোটিফ, আলপনা, চিরায়ত দেশীয় উপাদান, ম্যান্ডালা ইত্যাদি।

উৎসব-আয়োজনে শাড়ি এখনো বাঙালি নারীদের অন্যতম প্রিয় অনুষঙ্গ। লা রিভ ঈদ আয়োজনে রুচিশীল মানসম্মত শাড়ির সমারোহে থাকছে বিভিন্ন রকম সুতি, তাঁত কটন, হাফ সিল্ক ও কাতান শাড়ি। প্রিন্ট, মেশিন এমব্রয়ডারি, ট্যাসেল ও কারচুপিসমৃদ্ধ এসব শাড়ি পাওয়া যাচ্ছে বাহারি রং ও নকশায়।

ঈদে ফ্যাশনসচেতন ব্যক্তিদের জন্য নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ।
ঈদে ফ্যাশনসচেতন ব্যক্তিদের জন্য নতুন ট্রেন্ড নিয়ে এসেছে লা রিভ।

শাড়ির পাশাপাশি স্বাচ্ছন্দ্যের জন্য এখনকার প্রায় সব বয়সী নারীরাই সালোয়ার-কামিজকে প্রাধান্য দিয়ে থাকেন। লা রিভ ঈদ আয়োজনেও তাই থাকছে সমকালীন প্যাটার্ন, বৈচিত্র্যময় ছাঁট ও বাহারি নকশার অজস্র সালোয়ার-কামিজ। এক্সক্লুসিভ সালোয়ার-কামিজের সঙ্গে নিয়মিত সেটের কামিজেও এথনিক লুকের জন্য বিভিন্ন ধরনের ফ্লোরাল প্রিন্টের পাশাপাশি ব্যবহার করা হয়েছে কাঁথা স্টিচ ও গ্রামীণ পটভূমি। অপটিক্যাল ইলিউশন তৈরি করতে আবার কোথাও ব্যবহার করা হয়েছে স্ট্রাইপ ও জিওমেট্রিক প্যাটার্ন। বটমে লেইস ডিটেইলিংয়ের সঙ্গে দোপাট্টায়ও যোগ করা হয়েছে নান্দনিকতার ছোঁয়া। এ ছাড়া, ফ্যাশনসচেতন তরুণীদের জন্য লা রিভ টিউনিক কালেকশনে থাকছে স্ক্রিন প্রিন্ট ছাড়াও মেটালিক ওয়ার্ক, কারচুপি ডিটেইলিং, এমব্রয়ডারি, ব্লক, টাই-ডাই ও হ্যান্ড ওয়ার্কসমৃদ্ধ টিউনিক ও লং কামিজ।

উৎসবের আবহ ফুটিয়ে তুলতে ঈদের পোশাকে কফি, ম্যাজেন্টা, মেরুন, নীল, ধূসর, কালো, সাদা, সবুজ, বেগুনি, গোলাপি ইত্যাদি বর্ণ ব্যবহার করা হয়েছে। মসলিন, কটন, লিনেন, জর্জেট ও সাটিন কাপড়ে তৈরি মূল পোশাকের সঙ্গে ওড়নায় ব্যবহার করা হয়েছে হাফ সিল্ক এবং টাই-ডাইকৃত শিফন। এ ছাড়া এবারের পালাজ্জোগুলো এমনভাবে নকশাকৃত, যেন যেকোনো কামিজ, টিউনিক বা সিঙ্গেল পিসের সঙ্গে মানিয়ে যায়।

লা রিভের এবারের ঈদ আয়োজনে ভিন্নমাত্রিক ফ্যাশনসচেতন পুরুষদের জন্য জামদানি মোটিফের বাহারি পাঞ্জাবির পাশাপাশি প্রথমবারের মতো কাট অ্যান্ড ড্র্যাপড, কাঁথা স্টিচের পাঞ্জাবিসহ প্যাটার্ন বেজড পাঞ্জাবি আনা হয়েছে। কলার আর প্ল্যাকেটে বৈচিত্র্যের সঙ্গে সিল্ক, কটন, টু টোন, টাই-ডাই, স্লাব লিনেন ও ডবি কাপড়ে তৈরিকৃত এসব পাঞ্জাবিতে মিডিয়াম হিসেবে ব্যবহার করা হয়েছে স্ক্রিন প্রিন্ট, কারচুপি ও মেশিন এমব্রয়ডারি। এ ছাড়া পরিবেশ এবং স্বাস্থ্যসচেতনদের জন্য লা রিভ ইদ আয়োজনে রয়েছে ভেজিটেবল ডাই পাঞ্জাবি সমাহার। ভেজিটেবল ডাইয়ের বৈশিষ্ট্য হচ্ছে পেঁয়াজ, হরীতকী, ডালিমের খোসা, খয়ের, হলুদ ইত্যাদি উদ্ভিজ্জ উপকরণ দিয়ে কাপড়ে নকশা করা হয়। এ ছাড়া, ঈদের সাজ ও নামাজে পূর্ণতা আনতে লা রিভ ঈদ সমাহারে আরও আছে আলীগড় ও প্যান্ট-পাজামাসহ ভেজিটেবল ডাইকৃত বাহারি টুপি।

পুরুষদের অন্যান্য পোশাকের মধ্যে লা রিভ এবারই প্রথম নিয়ে এসেছে কার্ভড তথা অসম হেম টি-শার্ট। সিঙ্গেল জার্সি কটন ও স্লাব কটনের টাইপোগ্রাফি, ফটো, হাই ডেনসিটি পিগমেন্ট ইত্যাদি প্রিন্টেড ও এমব্রয়ডারিড এসব আরামদায়ক টি-শার্ট পাওয়া যাবে বিভিন্ন রং ও নকশায়। শার্টের ক্ষেত্রে ফাইন কটন, কটন ব্লেন্ডেড, সাটিন ও ফেন্সি ফেব্রিকসের স্লিম ও রেগুলার ফিটেড শার্ট পাওয়া যাচ্ছে ডিপ ডাই, অলওভার প্রিন্টেড, সলিড ইত্যাদি রকমের। এ ছাড়া, ঈদের পরে অফিসের জন্য উন্নত মানের মার্সেরাইজড কটন, জ্যাকার্ড ও কটন মোডাল পোলোসহ লা রিভ ঈদ আয়োজনে থাকছে অফিশিয়াল হিউমার, ইন্সপিরেশন ও মোটিভেশনাল কোটসসংবলিত দারুণ সব টি-শার্ট।

খেলাধুলা ও প্রো-অ্যাকটিভ লাইফস্টাইলধারীদের জন্য লা রিভ এথলেইজার কালেকশন সব সময়ই প্রিয় তালিকায়। স্বাস্থ্যসচেতনদের জন্য ডিজিটাল প্রিন্ট, টিপিং কলার এবং বাটন ও জিপার প্ল্যাকেটসমৃদ্ধ ড্রাই-ফিট পোলো ও ট্রাউজার ছাড়াও বটমের ক্ষেত্রে ইউনিফর্ম লুক, এনজাইম সফটেনার ওয়াশ, ভিনটেজ ওয়াশ, হুইস্কার, অ্যাসিড ওয়াশ, ব্লিচ, হেভি এনজাইম ও পাইপিং ডিটেইলসসমৃদ্ধ ডেনিম, চিনোজসহ থাকছে বারমুডা ও বাইকার ডেনিম।

গরমে আরামে শিশুর ঈদ
এবারের ঈদ পুরোপুরি গরমে বলে লা রিভ ঈদ আয়োজনে শিশুদের পোশাক পরিকল্পনায় আরামের বিষয়টিকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। শিশুদের পোশাকে তাই কটন ও কটন ব্লেন্ডেড কাপড় ব্যবহার করা হয়েছে বেশি। বিভিন্ন প্রাকৃতিক অনুষঙ্গ, যেমন: সম ও বিষম পাতার আকৃতি, বৃষ্টির পানির ফোঁটা, ফুল ইত্যাদি মোটিফে নকশা করা হয়েছে শিশুদের পোশাকে। শুধু ঈদ নয়, ঈদের পরপর বিয়েসহ নানা ধরনের অনুষ্ঠান থাকে। সে জন্য অনেকে একবারেই কেনাকাটার কাজটা সেরে নেন। তাই তেমন অনুষ্ঠানের কথা চিন্তা করেও কিছু পোশাকের নকশা করা হয়েছে। শূন্য থেকে ১৮ মাসের নবজাতক ও শিশুদের আরামদায়ক পোশাকের পাশাপাশি ২ থেকে ১১ বছর বয়সী শিশুদের পোশাকে রং বাছাইয়ের ক্ষেত্রেও প্রাধান্য পেয়েছে উৎসবের ছোঁয়া।

মেয়েশিশুদের পার্টি ফ্রকের প্যাটার্নের মধ্যে অন্যতম সার্কুলার ফ্লেয়ার ও র‍্যাপ প্যাটার্ন। পার্টি ফ্রকে ফেয়ারি টেল প্রিন্সেসটাচ দিতে ফ্লোরাল টোন যোগ করার পাশাপাশি স্লিভের ক্ষেত্রেও শর্ট স্লিভে দারুণ বৈচিত্র্য আনা হয়েছে। মেয়েশিশুদের নিয়মিত পোশাকের মধ্যে উল্লেখযোগ্য কটন, সাটিন, সলিড ও টেক্সচার্ড থ্রিডি ফ্লাওয়ার এম্বেলিশমেন্ট টিস্যু, ব্লেন্ডেড সিল্ক, জর্জেট ও ভিসকজ কাপড়ে তৈরিকৃত ফ্লেয়ার্ড, গ্যাদার্ড, সার্কুলার, এ-লাইন, গোর প্যাটার্ন, প্রিন্সেস লাইন, বক্স এবং ইনভার্টেড প্লিট, ফ্রিল, র‍্যাপ ও হ্যাঙ্কারচিফ প্যাটার্নের ফ্রক, কাতানসহ বিভিন্ন আরামদায়ক কাপড়ের সালোয়ার-কামিজ, টিউনিক, ঘাঘরা-চোলি, ওভেন সেট, লেগিংস, পালাজ্জো, কুলটস ইত্যাদি।

ছেলে শিশুদের ঈদ পোশাকেও ভিন্নতা আনতে কটন, টেক্সচার্ড ভিসকজ ও ডেনিম কাপড়ে তৈরি ফুল ও হাফহাতা শার্ট, কাট এন সিউ, অন ফোল্ড, কনট্রাস্ট ওয়েইস্ট ব্যান্ড ও বৈচিত্র্যমণ্ডিত পকেট ডিটেইলিংসমৃদ্ধ বটমস, সুদৃশ্য কাতান ও অন্যান্য আরামদায়ক কাপড়ে তৈরি বাহারি পাঞ্জাবি, কটি, পোলো, টি-শার্ট ইত্যাদি যোগ করা হয়েছে।

প্রসঙ্গত, পোশাকে স্বপ্নের প্রতিফলন ঘটাতে ২০০৯ সালে যাত্রা শুরু করা লা রিভের মোহাম্মদপুরে আদাবর থানাসংলগ্ন হীরা টাওয়ার ও বাসাবো আগমন সিনেমা কমপ্লেক্সে মেগা স্টোরসহ ঢাকার বনশ্রী, ধানমন্ডি, মিরপুর-১ ও ১২, উত্তরা, ওয়ারী, বেইলি রোড, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, পুলিশ প্লাজাসহ নারায়ণগঞ্জ, খুলনা এবং সিলেটে নিজস্ব আউটলেট রয়েছে। এ ছাড়া, পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধের সুবিধায় www.lerevecraze.com  থেকেও ঘরে বসেই বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকেই লা রিভ পণ্য কেনা যায়।