বর্ষায় সতেজ ঘর

ফুলের সুবাসে দূর হবে স্যাঁতসেঁতে ও গুমোট ভাব
ফুলের সুবাসে দূর হবে স্যাঁতসেঁতে ও গুমোট ভাব

বর্ষা প্রকৃতিতে নিয়ে আসে রং, করে তোলে সজীব। কিন্তু ঘরের ভেতর চলে আসে গুমোটভাব আর আর্দ্রতা। প্রকৃতির সমস্যার সমাধান প্রকৃতির কাছেই। প্রাকৃতিক কিছু উপাদান দিয়ে এ সময়েও ঘরকে রাখতে পারেন সজীব। 

রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান অধ্যাপক রীনাত ফওজিয়া বললেন, বর্ষাকালে কাঠের আসবাব স্যাঁতস্যাঁতে হয়, কাঠ ফেটে যাওয়া বা মাপে একটু বেড়ে যাওয়া স্বাভাবিক ব্যাপার। যার প্রধান কারণ হলো বাতাসে জলীয় বাষ্প বা পানির পরিমাণ বেশি থাকা। ভালো সমাধান হলো কাঠের আসবাব বার্নিশ করানো। কাঠের উজ্জ্বলতা, সুরক্ষা দেবে বার্নিশ। চাইলে ল্যাকার বার্নিশও করতে পারেন। এটি সম্পূর্ণ প্রস্তুত করাই পাওয়া যায়। নিজেই ব্যবহার করতে পারেন। এই প্রলেপের ফলে কাঠে বাতাসের পানি বা আর্দ্রতার প্রভাব তেমন পড়ে না। 

 বর্ষায় বাসার মেঝের টাইলসের সংযোগস্থলে সব থেকে বেশি ময়লা জমে। অনেক দিন জমে থাকলে শেওলা পড়ে জায়গাটি পিচ্ছিল হয়ে যায়। সপ্তাহে এক দিন হলেও ঘরের অল্প জায়গা ভাগ করে পরিষ্কারক দিয়ে ময়লা দূর করতে হবে। অনেকেই মেঝেতে কার্পেট ব্যবহার করেন। এতে ময়লা জমে বেশি এবং এর তন্তু শরীরের জন্যও ক্ষতিকর অনেক ক্ষেত্রে। চাইলে শীতলপাটি ব্যবহার করা যায়। তবে এটিও নিয়মিত পরিষ্কার করে রোদে শুকিয়ে বিছাতে হবে। 

বর্ষাকালে ঘরে পোকা, মাছি ও পিঁপড়ার আক্রমণ হয় বেশি। তবে প্রাকৃতিক কিছু উপাদানের মাধ্যমে এর সমাধান করা সম্ভব বলে জানালেন রীনাত ফওজিয়া। জানালেন, বর্ষাকালে ঘরে মাছির উপদ্রব কমাতে তুলসীগাছ দারুণ কাজ করে। রান্নাঘরের এক কোণে রাখা যেতে পারে একটি তুলসীগাছ। এ ছাড়া নিমপাতা ও দারুচিনির গুঁড়া বর্ষাকালে ভালো সমাধান হিসেবে কাজ করে।

এই মৌসুমে বাড়িতে দরকার নিয়মিত ঝারা-মোছা। ফাইল ছবি: নকশা
এই মৌসুমে বাড়িতে দরকার নিয়মিত ঝারা-মোছা। ফাইল ছবি: নকশা

পিঁপড়া বা যেকোনো পোকার হাত থেকে রক্ষা পেতে ঘরেই তৈরি করে নেওয়া যায় স্প্রে। ৩ কাপ পানিতে ২ কাপ সাদা ভিনেগার ও ৩ টেবিল চামচ বাসন ধোয়ার পরিষ্কারক মিশিয়ে জানালার কোনায় বা দেয়ালের ছিদ্রে যেখান থেকে পিঁপড়া বা পোকা আসে সেখানে অল্প ছিটিয়ে দিয়ে সহজেই পরিত্রাণ পাওয়া যাবে। 

ঘরের গুমোট গন্ধ দূর করতে লাগাতে পারেন সুগন্ধি ফুলের গাছ। বেলি, দোঁলনচাপা, কামিনীর মতো দেশীয় ফুল ঘরের বাতাস রাখবে সতেজ। এ ছাড়া সুগন্ধি মোমও ব্যবহার করা যায়। 

বর্ষাকালে সোফার গদিতে ময়লা ও ছত্রাক জাতীয় আবরণ পড়ে যায় সহজেই। যেসব গদি সোফা থেকে আলাদা করা যায় না, তাতে ব্যবহার করা যায় পরিষ্কারক ফোম। প্রথমে সোফা ঝেড়ে পরিষ্কারক ফোম ছড়িয়ে দিয়ে কিছু সময় পার করুন। ঝাড়ুনি দিয়ে ঝেড়ে নিলে ময়লা, ছত্রাক ও আর্দ্রতা দূর হবে। 

বর্ষাকালে ঘরে উজ্জ্বলতা আনতে আলো শোষণ করে এমন গাঢ় রঙের চাদর, পর্দা ব্যবহার করা যাবে না। বরং আলো প্রতিফলন করে এমন হালকা রঙের যেমন গোলাপি, আকাশি, হলুদ বেশি ব্যবহার করা উচিত।