জাকাতের কাপড়ের খোঁজ

ঈদুলফিতরে অনেকেই জাকাত হিসেবে গরিবদের নতুন কাপড় কিনে দেন। আহ্ছানিয়া তাঁতঘরের ব্যবস্থাপক লুৎফর রহমান জানান, ‘ঢাকা আহ্ছানিয়া মহিলা মিশন এতিম শিশুসদন পরিচালিত হয় আমাদের এই দোকানের আয় দিয়ে। এখানে জাকাতের নানা ধরনের পোশাক পাওয়া যায়। জাকাতের কাপড় হিসেবে বেশি চলে শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি ও বাচ্চাদের পোশাক। কেউ চাইলে আমাদের এখানে সরাসরি জাকাতের অর্থ দিয়ে যেতে পারেন। এটা এতিম মেয়েদের জন্য ব্যবহূত হয়।’

জাকাতের পোশাক

নানা ধরনের শাড়ির মধ্যে তাঁতের শাড়ি, প্রিন্ট শাড়ি, এক রঙের সুতি শাড়ি পাবেন। লুঙ্গির মধ্যে সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নরসিংদী ও কুষ্টিয়ার লুঙ্গি বেশি পাবেন বাজারে। সুতা ও বুননের ওপর দামের পার্থক্য পাবেন লুঙ্গিতে। এ ছাড়া পাঞ্জাবি দিতে চাইলে কিনে নিতে পারেন সুতির বা হাফ সিল্কের সাধারণ পাঞ্জাবি। দিতে পারেন বাচ্চাদের পোশাকও। ছেলে ও মেয়েশিশুদের পোশাক পাবেন নানা ধরনের। নিজেদের বাজেট বুঝে কিনে নিন প্রয়োজনমতো।

দরদাম

জাকাতের পোশাক সাধারণত একটু কম লাভে বিক্রি করেন অনেক দোকানি। তাই ছাপা শাড়ি কিনতে পারবেন ২৮০ থেকে ৪০০ টাকায়। তাঁতের শাড়ি পাবেন ৪৫০ টাকার মধ্যে। এক রঙা সুতি শাড়ি কিনতে পারবেন ৩০০ টাকার মধ্যে। লুঙ্গি কিনতে চাইলে দাম পড়বে ১৮০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। তাঁতের লুঙ্গি পাবেন ২২০ থেকে ৩২০ টাকায়। পাঞ্জাবি কিনতে চাইলে দাম পড়বে ১৮০ থেকে ৩০০ টাকার মধ্যে। বাচ্চাদের পোশাক কেনা যাবে প্রতি পিস ৩০০ টাকার মধ্যে।

যেখানে পাবেন

রাজধানীজুড়ে নানা স্থানে বিক্রি হচ্ছে জাকাতের কাপড়। ঢাকার গ্রিন রোডের আহ্ছানিয়া তাঁতঘর ছাড়াও নিউমার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট, পীর ইয়ামেনি মার্কেট, বঙ্গবাজার, বাবুবাজার, গুলিস্তান, মিরপুর, কাজীপাড়া, মহাখালী, গুলশান, বাড্ডা, রামপুরা, মালিবাগ, মৌচাক, উত্তরা, বেইলি রোডসহ নানা স্থানে পাবেন জাকাতের কাপড়। একসঙ্গে অনেক কাপড় কিনতে চাইলে সোজা চকবাজার বা ইসলামপুরে চলে যেতে পারেন। এখানে পাইকারি দামে কিনে নিতে পারবেন এসব পোশাক।