বয়োবৃদ্ধদের খাবারদাবার

.
.

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই কিছু শারীরবৃত্তীয় পরিবর্তন হয়। ধীরে ধীরে শরীরে বাসা বাঁধে রোগ। বিভিন্ন ইন্দ্রিয়ের শক্তিরও পরিবর্তন ঘটতে শুরু করে। হতে পারে স্বাদের তারতম্য, রুচি বদল; মুটিয়ে যাওয়া, পেটের চর্বির পরিমাণ বৃদ্ধি।
তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা দরকার। বিশেষত যাঁরা ৬০ বছর বয়স পেরিয়ে গেছেন, তাঁদের জন্য সতর্কতা প্রয়োজন।
* প্রতিদিনের খাবারে যে পরিমাণ ক্যালরি গ্রহণ করা হচ্ছে, এর মধ্যে শতকরা ৬০-৭০ ভাগ ক্যালরি গ্রহণ করতে হবে শর্করাজাতীয় খাবার থেকে। এ ক্যালরি পেতে ভাত বা রুটি ছাড়াও ভুট্টা, যব বা অন্যান্য খাবার খাওয়া যেতে পারে। প্রতিদিনের মোট ক্যালরির শতকরা ২৫-৩০ ভাগ আমিষ থেকে এবং ৫-১০ ভাগ চর্বিজাতীয় খাবার থেকে নিতে হবে।
* দিনে ৩-৪ লিটার পানি পান করতে হবে।
* প্রচুর পরিমাণে সালাদ খাওয়ার অভ্যাস করা যেতে পারে। প্রতিদিন কোনো না কোনো ফল খেতে চেষ্টা করুন। ভিটামিন ও খনিজ উপাদান সমৃদ্ধ খাবার খেতে হবে প্রতিদিন।
* চা-কফি ও কোমল পানীয়ের পরিমাণ কমিয়ে ফেলুন।
* উচ্চ রক্তচাপ ও হৃদ্রোগীদের লবণাক্ত খাবার কম খেতে হবে। উচ্চ রক্তচাপ কিংবা হৃদ্রোগী এবং যাঁদের রক্তে চর্বির আধিক্য রয়েছে, তাঁরা সপ্তাহে একটি ডিম খেতে পারেন। এ ধরনের সমস্যা এবং কিডনির রোগ না থাকলে সপ্তাহে তিন দিন একটি করে ডিম খাওয়া যেতে পারে।
* হাড়ক্ষয় প্রতিরোধে নিয়মিত দুধ বা দুধের তৈরি বিভিন্ন খাবার খাওয়া প্রয়োজন।
রুচি নেই খাবারে?
খাবারে অরুচি হতেই পারে। এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। খাদ্যতালিকায় বৈচিত্র্য আনতে চেষ্টা করুন। ক্ষুধামান্দ্য হলে এর কারণ খুঁজে বের করতে হবে। খাদ্যনালির রোগ, কোষ্ঠকাঠিন্য ও কিডনির বিভিন্ন রোগে ক্ষুধামান্দ্য হতে পারে।

অধ্যাপক খান আবুল কালাম আজাদ : মেডিসিন বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

প্রশ্নোত্তর
প্রশ্ন: চুল সোজা করানো হলে বা কোঁকড়ানো হলে কি চুল বেশি পড়ে? উত্তর: অনেক ক্ষেত্রেই চুল সোজা করানো হলে বা কোঁকড়ানো হলে চুল পড়ার হার স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। চুল কোঁকড়ানো হলে চুল ভেঙে যাওয়ার হারও বেড়ে যেতে পারে। তবে কারও আবার এসব সমস্যা না-ও হতে পারে।
ডা. হরষিত কুমার পাল
সহযোগী অধ্যাপক, চর্মরোগ বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়