ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী পেলেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আট শিক্ষার্থী। ছবি: সংগৃহীত
প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আট শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর স্বর্ণপদক-২০১৮ পেয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের আট শিক্ষার্থী। প্রতিটি অনুষদের সর্বোচ্চ ফলাফলধারীরা প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পান।

আজ বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বর্ণপদক দেন। অনুষ্ঠানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপাচার্য হারুন-উর-রশিদ আসকারী। তিনি অনুষ্ঠান শেষে স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রকাশিত তালিকায় জানা যায়, ইবির স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের জাকারিয়া রহমান, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের জাহিদুল ইসলাম, আইন বিভাগের লাবণী আখতার, অর্থনীতি বিভাগের আলমগীর হোসেন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শাহবুব ইসলাম, পরিসংখ্যান বিভাগের শাহরিয়ার মোর্শেদ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ইমরান হোসেন ভুঁইয়া, ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের নাজনিন আক্তার।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের স্নাতক (সম্মান) শ্রেণির সর্বোচ্চ ফলাফলধারীদের প্রদান করা হয়। যেসব বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি প্রদান করা হয় না, সেগুলোতে স্নাতকোত্তর ডিগ্রির ফলাফলের ভিত্তিতে প্রদান করা হয়। যদি কারও ফলাফল সমান হয়ে যায়। তবে এসএসসি–এইচইসসি ফলাফলের ভিত্তিতে এটি প্রদান করা। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কৃতী শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।

স্বর্ণপদকপ্রাপ্ত দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন মেধাবী শিক্ষার্থীর মধ্যে ৮৪ জন ছাত্র এবং নেপালের একজনসহ ৮৮ জন ছাত্রী রয়েছেন। এর আগে ২০১৭ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক পান ১৬৩ জন শিক্ষার্থী।

প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাওয়া শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্য হারুন-উর-রশিদ আসকারী। ছবি: সংগৃহীত
প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাওয়া শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্য হারুন-উর-রশিদ আসকারী। ছবি: সংগৃহীত

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বিশেষ অতিথির বক্তব্য দেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাগত বক্তব্য দেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিশারিজ টেকনোলজির শিক্ষার্থী মো. মোবারক হোসেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজের শারমিন সুলতানা অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের পক্ষে নিজ নিজ অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস এবং ইউজিসির সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন মঞ্চে উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং সচিব, জাতীয় অধ্যাপক, সাবেক ইউজিসি চেয়ারম্যান, বর্তমান এবং সাবেক ইউজিসি সদস্য, বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ–উপাচার্য এবং শিক্ষবিদেরা, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।