ঘরে 'আগুন রেখে' বিদেশ সফরে ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে আজ সৌদি আরবে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। পাশে ফার্স্ট লেডি মেলানিয়া। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে আজ সৌদি আরবে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। পাশে ফার্স্ট লেডি মেলানিয়া। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে আজ শনিবার সৌদি আরব পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের পর, ইসরায়েল, ফিলিস্তিন, বেলজিয়াম, ভ্যাটিকান সিটি ও ইতালির সিসিলি দ্বীপে যাওয়ার কথা রয়েছে তাঁর।

ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে আট দিনের বিদেশ সফরে গতকাল শুক্রবার দেশ ছেড়েছেন ট্রাম্প। কিন্তু প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরের জন্য তিনি এমন সময়টা বেছে নিলেন—যখন দেশেই নানা বিতর্কের মুখে চাপে রয়েছেন।

এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর নিজ দেশে ব্যাপক বিতর্কের মুখে পড়েছেন ট্রাম্প। কোমি আগামী সপ্তাহে প্রকাশ্যে আসতে পারেন—যা প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য আরও অস্বস্তিকর হতে পারে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের সহযোগীরা মস্কোর সঙ্গে যোগসাজশ করেছিলেন কি না, তা নিয়ে তদন্ত চলমান রয়েছে। এর মধ্যে ট্রাম্পের বিরুদ্ধে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের কাছে গোপন বিষয়াদি প্রকাশ করার অভিযোগ উঠেছে। এসব সমালোচনার মুখে প্রথম বিদেশ সফরে গেলেন ট্রাম্প। কেউ কেউ বলছেন, ঘরের মধ্যে আগুন রেখেই সফরে বের হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

আজ শনিবার থেকে রিয়াদে শুরু হচ্ছে দুই দিনের ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’। এই সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। ইসলামের শান্তিপূর্ণ দিক নিয়ে বক্তব্য দেবেন তিনি। সফরে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ ও দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ট্রাম্পের।

২২শে মে সৌদি সফর শেষে ইসরায়েলে যাবেন ট্রাম্প। পাশাপাশি ফিলিস্তিন ভূখণ্ডেও যাওয়ার কথা রয়েছে তাঁর। ইসরায়েলের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারণাকালে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট হলে ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাবেন। এই প্রতিশ্রুতির মানে, ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম নগরকে ইসরায়েলের রাজধানী হিসেবে মেনে নেবেন। এই প্রতিশ্রুতির বিষয়ে এই সফরে কি বক্তব্য আসছে সেই দিকে তাকিয়ে আছেন পর্যবেক্ষকেরা।

ইসরায়েল সফরের পর রোমের উদ্দেশে ২৪ মে যাত্রা করবেন ট্রাম্প। সেখানে একদিনের সফরে ভ্যাটিকান প্রাসাদে পোপ ফ্রান্সিসের সঙ্গে এক জনসমাবেশে যোগ দেবেন।

২৫ মে বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন ট্রাম্প। ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাঁর। এরপর সামরিক জোট ন্যাটোর নেতাদের সঙ্গে এক বৈঠকে করবেন ট্রাম্প।

এরপর সিসিলি সফরে যাবেন ট্রাম্প। সেখানে জি-৭ সম্মেলনে যোগ দেবেন। এর মধ্য দিয়ে শেষ হবে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম বিদেশ সফর।

সূত্র: বিবিসি অনলাইন