ভ্রমণ নিষেধাজ্ঞার খসড়া লেখকই ইসলাম নিয়ে বক্তৃতাটি লিখেছেন

মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয় দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ট্রাম্পের নির্বাহী আদেশের খসড়ার লেখক স্টিফেন মিলারই সৌদি আরব সফরে ইসলাম বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তৃতার প্রধান লেখকের দায়িত্ব পালন করছেন।
ট্রাম্পের জ্যেষ্ঠ পরামর্শক স্টিফেন মিলার নীতিমালা নির্ধারণের পাশাপাশি ভাষণ লেখার কাজ করে থাকেন। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেন, এই মিলার সৌদি আরবে ট্রাম্পের একটি ‘গুরুত্বপূর্ণ বক্তৃতার’ খসড়া লিখেছেন।
প্রায় ৫০ জন মুসলিম নেতার উপস্থিতিতে ট্রাম্পের ওই ভাষণ দেওয়ার কথা। তাঁর ৯ দিনে ৫ দেশ সফরে সম্ভবত এটিই সবচেয়ে আলোচিত হবে। ট্রাম্প অনেক দিন ধরে ইসলাম নিয়ে নেতিবাচক কথাবার্তা বলেছেন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় যুক্তরাষ্ট্রে সব মুসলিমের অভিবাসন সাময়িকভাবে বন্ধ করে দেওয়ার কথাও বলেছেন। তবে সৌদি আরব সফরের পুরোটা সময় তিনি ‘কট্টর ইসলামি সন্ত্রাসবাদ’ শব্দগুচ্ছ ব্যবহার করবেন বলে ধারণা করা হচ্ছে।
সন্ত্রাসের বিরুদ্ধে মার্কিন অবস্থানের যুক্তি দেখিয়ে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাটি মূলত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে উদ্দেশ করেই দেওয়া হয়েছিল। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের সব অঞ্চলের মুসলিমরা এই নিষেধাজ্ঞার বিরোধিতা ও নিন্দা করেন।