ভালুকের হামলায় কিশোরের মৃত্যু

প্রতীকী ছবিটি বিবিসির সৌজন্যে
প্রতীকী ছবিটি বিবিসির সৌজন্যে

যুক্তরাষ্ট্রে পাহাড়ি ট্রেইলে জনপ্রিয় এক দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়ার সময় এক কিশোর বিশাল কালো ভালুকের হামলায় মারা গেছে। ভালুকের আক্রমণের আগে ওই কিশোর তার মায়ের কাছে মুঠোফোন বার্তা পাঠিয়ে বিষয়টি জানায়। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, গত রোববার যুক্তরাষ্ট্রের আলাস্কার অ্যাঙ্কোরেজ শহরের কাছাকাছি পাহাড়ি বন এলাকা চুগাছ স্টেট পার্কে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

নিহত কিশোরের নাম প্যাট্রিক কুপার (১৬)। আলাস্কার অ্যাঙ্কোরেজ শহরে প্যাট্রিকের বাড়ি।

মাকে পাঠানো প্যাট্রিকের বার্তা দেখে দৌড় প্রতিযোগিতার পরিচালক ব্র্যাড প্রিকস্কি অনুসন্ধানী দলকে ঘটনাস্থলে পাঠান। পরে পার্কের বনরক্ষীরা ভালুকের মুখে গুলি করে। ভালুকটি দৌড়ে পালিয়ে যায়। বন্য প্রাণী সংরক্ষণ ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বলছেন, তাঁরা এখনো ভালুকটির সন্ধানে রয়েছেন। সেটিকে পাওয়া মাত্র হত্যা করা হবে।

অ্যাঙ্কোরেজ ও গার্ডউড শহরের মধ্যে ২৯তম বার্ষিক রবার্ট স্পার মেমোরিয়াল পাহাড় আরোহণ দৌড় প্রতিযোগিতায় প্যাট্রিক জুনিয়র বিভাগের হয়ে অংশ নিয়েছিল। সে দৌড়ে অর্ধেক পথ পেরিয়েছিল। প্রায় দেড় মাইল দৌড়ানোর পর ফেরার পথে সে তাঁর মাকে ভালুকের আক্রমণের কথা জানিয়ে বার্তা পাঠিয়েছিল। সে জানিয়েছিল, খাড়া ঢালু পথ বেয়ে নামার সময় কালো রঙের একটি ভালুক তার পিছু নিয়েছে।

নিরস্ত্র অনুসন্ধানকারীরা মৃত অবস্থায় কিশোরকে উদ্ধার করেন। হামলাকারী ১১৩ কেজি ওজনের (আনুমানিক) কালো রঙের ভালুকটি তখন আশপাশেই ছিল। মৃত প্যাট্রিককে ঘটনাস্থল থেকে উড়োজাহাজে করে নিয়ে আসা হয়।

ব্র্যাড প্রিকস্কি বলেন, পাহাড়ি এই পথের মধ্য দিয়ে তিনি ৩০ বছর ধরে দৌড়েছেন। পথে কয়েক জায়গায় কালো ও বাদামি রঙের ভালুকের দেখা মেলে। অনেকে দৌড় শেষ করে এসে জানান, তাঁরা ভালুকের মধ্য দিয়ে দৌড়ে এসেছেন। কখনো কিছুই ঘটে না, আবার কখনো তা গুরুতর বিষয় হয়ে দাঁড়ায়; যেমন এই কিশোরের মৃত্যু।