মিশিগানে বাংলাদেশি প্রকৌশলীদের ক্যারিয়ার মেলা ১৯ আগস্ট

ক্যারিয়ার মেলায় চাকরিপ্রার্থীদের উদ্দেশে পরামর্শমূলক বক্তব্য দিচ্ছেন একজন অতিথি
ক্যারিয়ার মেলায় চাকরিপ্রার্থীদের উদ্দেশে পরামর্শমূলক বক্তব্য দিচ্ছেন একজন অতিথি

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে অবস্থানরত বাংলাদেশি চাকরিপ্রার্থী প্রকৌশলী ও শিক্ষার্থীদের জন্য অতীতের মতো এবারও ক্যারিয়ার মেলার আয়োজন করা হচ্ছে। আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টসের (আবিয়া) মিশিগান গ্রেটলেক চ্যাপটার ১৯ আগস্ট মিশিগানের ট্রয় শহরে এই মেলার আয়োজন করছে। এতে চাকরিদাতা এজেন্ট প্রতিষ্ঠান ছাড়াও বাংলাদেশের সফল প্রকৌশলীরা জীবনবৃত্তান্ত তৈরি ও সাক্ষাৎকারের প্রস্তুতির জন্য পরামর্শ দেবেন।

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের আয়োজনে মিশিগানের স্থানীয় গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান, অটোমটিভ কোম্পানিতে নিয়োগদানকারী ট্যালেন্ট হান্টার এজেন্সিসহ কয়েকটি চাকরিদাতা প্রতিষ্ঠান মেলায় উপস্থিত থাকবে।
আয়োজকেরা জানান, সকাল ৯টার আগে নিবন্ধন করে আগত চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের মেলায় ঢুকতে হবে। সেমিনার, আলোচনা ও আগত অতিথিদের বক্তৃতা ছাড়াও নিয়োগদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা। বেলা ২টা পর্যন্ত বিভিন্ন গাড়ি কোম্পানিতে কর্মরত বাংলাদেশি প্রকৌশলীগণ বিভিন্ন পরামর্শ (মেন্টোরিং) দেবেন।
আয়োজক প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক ইশরাত জাহান বলেন, আগামী ১৯ আগস্ট ট্রয় কমিউনিটি সেন্টারে আবিয়া মিশিগানের উদ্যোগে আয়োজিত ফিয়েট-ক্রাইসলার, ডেট্রয়েট ইঞ্জিনিয়ারিং প্রোডাক্ট (ডিইপি), অপ্টিমাল, অল্টাইয়ার, অপুরবা, এলএইচপিইউ, অন্যান্য সরবরাহকারী প্রতিষ্ঠানসহ অন্যান্য চাকরিদাতা প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে।
আয়োজকদের আশা, এই মেলার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থানরত বাংলাদেশি যন্ত্র প্রকৌশলী (ম্যাকানিকাল), বিদ্যুৎ প্রকৌশলী (ইলেকট্রিক্যাল), কেমিক্যাল প্রকৌশলী, ফিন্যান্সিয়াল স্নাতক চাকরিপ্রার্থী ও চাকরি দাতাদের সার্থক মিলনমেলা হবে ।
অনুষ্ঠানের বিস্তারিত সূচি এখনো প্রকাশ করা হয়নি। তবে আয়োজন প্রতিষ্ঠানের সমন্বয়ক আশেক ইউসুফ জানান, জীবন বৃত্তান্ত লিখন কৌশলের ওপর একটি কর্মশালা, বিশেষজ্ঞদের জীবনবৃত্তান্ত পর্যালোচনা, বিশেষজ্ঞ বক্তার বক্তব্য, চাকরিদাতা-প্রার্থীদের সরাসরি ইন্টারভিউর ব্যবস্থা থাকবে। প্রয়োজনে চাকরিপ্রার্থীদের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত করতে মেন্টর হিসেবে ওই বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন।
আবিয়ার মিশিগানের সভাপতি ফিয়েট-ক্রাইসলার ব্যবস্থাপক সাদেক রহমান জানান, বর্তমানে মিশিগান রাজ্যে প্রচুর প্রকৌশলী নিয়োগ চলছে। এই মেলার মাধ্যমে কিছু বাংলাদেশির চাকরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।