প্রধানমন্ত্রীর সফর ঘিরে আ.লীগের ব্যাপক প্রস্তুতি

শেখ হাসিনা
শেখ হাসিনা

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে যোগ দিতে ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেএফকে বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে দলের নেতা-কর্মী, শুভাকাঙ্ক্ষীসহ স্বাধীনতার পক্ষের সব শক্তিকে বিমানবন্দর এলাকায় হাজির হওয়ার আহ্বান জানিয়েছেন। ইতিমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আওয়ামী লীগের নেতা-কর্মী নিউইয়র্কে ভিড় করতে শুরু করেছেন।

যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ বলেন, ১৯ সেপ্টেম্বর টাইমস স্কয়ারের ম্যারিয়ট মারকিউস হোটেলে প্রধানমন্ত্রীকে গণসংবর্ধনা দেওয়া হবে। এতে যোগ দিতে সর্বস্তরের প্রবাসীদের আমন্ত্রণ জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের জনসংযোগ সম্পাদক কাজী কয়েস বলেন, ২১ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। এ সময় জাতিসংঘের সামনে একটি শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। কেউ শান্তি সমাবেশ ব্যাহত করার চেষ্টা করলে উপযুক্ত জবাব দেওয়া হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর ভার্জিনিয়ায় থাকার কথা।


প্রধানমন্ত্রী এবার সাধারণ পরিষদের অধিবেশনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে রোহিঙ্গা শরণার্থী, জঙ্গিবাদ, জলবায়ু পরিবর্তন, পরিবেশ ও বাংলাদেশের উন্নয়ন তুলে ধরবেন।
১২ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন। ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বিশ্বব্যাপী যৌন হয়রানি-বিষয়ক উচ্চপর্যায়ের বৈঠক। এ ছাড়া ১৯ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সাধারণ অধিবেশনের ‘সাধারণ বিতর্ক’। ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে নিউক্লিয়ার-বিষয়ক উচ্চপর্যায়ের সভা। ২৭-২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে জাতিসংঘের গ্লোবাল প্ল্যান অব অ্যাকশন টু কমব্যাট ট্রাফিকিং ইন পারসন্স রেজ্যুলেশন ৭১/২৮৭।

দলীয় সভাপতি শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দিতে ব্যাপক প্রস্তুতি চলছে। এ জন্য হোটেল বুকিং দেওয়া হয়েছে। আওয়ামী লীগসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সভা-সমাবেশ করছে, চলছে টাউন হল মিটিং। ইতিমধ্যেই নিউইয়র্কের জ্যাকসন হাইটস, ওজোন পার্ক ও ব্রঙ্কসে মতবিনিময় সভা হয়েছে। মতবিনিময় সভা হয়েছে ভার্জিনিয়াতেও।

সিটির জ্যাকসন হাইটসের নিউ মেজবান পার্টি হলে ৩ সেপ্টেম্বর সন্ধ্যায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিদ্দিকুর রহমান। সভা পরিচালনা করেন আবদুস সামাদ আজাদ। সভায় সিদ্দিকুর রহমান বলেন, ‘২১ সেপ্টেম্বর বিকেলে সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী ভাষণ দেওয়ার সময় জাতিসংঘের সামনে আমরা শান্তি সমাবেশ করব। এই শান্তি সমাবেশ সফল করার জন্য তিনি নিউইয়র্ক সিটির বিভিন্ন বোরো ও অঙ্গরাজ্যগুলোতে টাউন হল মিটিং করার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, ২২ সেপ্টেম্বর শেখ হাসিনা নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে যাবেন। ২৮ সেপ্টেম্বর ভার্জিনিয়ায় তাঁর জন্মদিন পালন করা হবে। ভার্জিনিয়ায়ও আরেকটি সমাবেশের আয়োজন করা হবে।

সভায় যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের সহসভাপতি আকতার হোসেন, মাহবুবুর রহমান, সৈয়দ বসারত আলী, আবুল কাশেম ও লুৎফুল করিম, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, মহিউদ্দিন দেওয়ান, আবদুর রহিম বাদশা ও চন্দন দত্ত, প্রচার সম্পাদক দুলাল মিয়া (হাজি এনাম), কোষাধ্যক্ষ মনসুর খান, মানবাধিকার সম্পাদক মিসবাহ আহমেদ, শিল্প ও বাণিজ্য-বিষয়ক সম্পাদক ফরিদ আলম, শিক্ষা সম্পাদক এম এ করিম জাহাঙ্গীর, আন্তর্জাতিক সম্পাদক দেওয়ান বজলু, উপপ্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, উপদপ্তর সম্পাদক এম এ মালেক, কার্যকরী সদস্য শাহানারা রহমান, নিউইয়র্ক অঙ্গরাজ্য শাখার সাধারণ সম্পাদক শাহীন আজমল, নিউইয়র্ক মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী ও সাধারণ সম্পাদক এমদাদ চৌধুরী, হিন্দাল কাদির বাপ্পা, সামসুল আবদীন, আমিনুল ইসলাম কলিন্স, আবদুল হামিদ, আলী গজনবী, শরিফ কামরুল আলম হিরা, যুক্তরাষ্ট্র শাখা যুবলীগের আহ্বায়ক তারেকুল হায়দার চৌধুরী, যুগ্ম আহ্বায়ক শেখ জামাল হোসাইন ও সেবুল মিয়া, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সর্দার ও সাধারণ সম্পাদক সুবল দেবনাথ, মহিলা লীগের শাখা নেত্রী মমতাজ শাহানা, ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান ও সাধারণ সম্পাদক আলামীন আকন্দ, ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয়, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া সভায় বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, যুক্তরাষ্ট্র শাখা মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক এম এ বাতেন, আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা এম এ জলিল, মাসুদুল হাসান, প্রদীপ রঞ্জন কর ও হাকিকুল ইসলাম খোকন, জাতীয় পার্টির সভাপতি মাহাবুব রহমান বুলু, সাধারণ সম্পাদক আবু তালেব চান্দু, জাসদের সভাপতি আবদুল মোসাব্বির ও সাধারণ সম্পাদক নূরে আলম জিকু, সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার সভাপতি মিথুন আহমেদ, বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক লিগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকার প্রমুখ নেতা উপস্থিত ছিলেন।

এদিকে মঞ্চে বসাকে কেন্দ্র করে নিউইয়র্কের ওজোন পার্কে অনুষ্ঠিত আওয়ামী লীগের আরেক মতবিনিময় সভায় অপ্রীতিকর ঘটনা ঘটে। অন্যদিকে নিউইয়র্ক অঙ্গরাজ্য শাখা আওয়ামী লীগের উদ্যোগে ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের খাবার বাড়ি রেস্টুরেন্টে প্রস্তুতি সভা হয়। ভারপ্রাপ্ত সভাপতি হারুন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শাহীন আজমল।

ব্রঙ্কসে টাউন হল মিটিংয়ে আরেকটি সভা হয়। এতে সিদ্দিকুর রহমান বলেন, বিএনপি, জামায়াত চক্র প্রবাসেও নানা ষড়যন্ত্রে লিপ্ত। তাদের প্রতিহত করে যেকোনো মূল্যে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফর নির্বিঘ্ন করতে প্রস্তুত প্রবাসীরা। যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ ও সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ যৌথভাবে সভা পরিচালনা করেন।

প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে নিউইয়র্কের মতো রাজধানী ওয়াশিংটন ডিসিতেও প্রস্তুতি চলছে। ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে শেখ হাসিনার ওয়াশিংটন ডিসিতে যাওয়ার কথা। এ উপলক্ষে ৬ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিসংলগ্ন ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডে নিরালা রেস্টুরেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেট্রো ওয়াশিংটন আগমন উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ, ভার্জিনিয়া স্টেট আওয়ামী লীগ এবং মেরিল্যান্ড স্টেট আওয়ামী লীগের নেতাদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান এবং সভা পরিচালনা করেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম নবী বাকী। সভায় সিদ্দিকুর রহমান বলেন, অতীতের মতো এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্যাপকভাবে সংবর্ধনা দেওয়া হবে। এ জন্য সব অঙ্গরাজ্য শাখার সহযোগিতায় যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগ প্রয়োজনীয় সবকিছু করবে।