'সিনিয়র বুশ আপত্তিকর স্পর্শ করেছিলেন'

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ। ছবি: এএফপি
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ। ছবি: এএফপি

সিনিয়র বুশ নামে পরিচিত যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের বিরুদ্ধে আরও এক নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন। এ নিয়ে চারজন নারী তাঁর বিরুদ্ধে অভিযোগ আনলেন বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

গতকাল শুক্রবার আমান্ডা স্ট্যাপলস নামের এক নারী অভিযোগ করেন, সিনিয়র বুশ তাঁকে আপত্তিকরভাবে স্পর্শ করেছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ২০০৬ সালে বুশের সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করেন তিনি। ছবির ক্যাপশনে আমান্ডা লেখেন, ‘সিনিয়র বুশ আপত্তিকর স্পর্শ করেছিলেন এবং মজা করে বলেন—ওহ! আমি তো প্রেসিডেন্ট নই।’ সে সময় সিনেটে একটি আসনে রিপাবলিকান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন আমান্ডা।

এদিকে আমান্ডার অভিযোগের বিষয়ে বুশের প্রতিক্রিয়া জানতে চাইলে তাঁর মুখপাত্র জিম ম্যাকগ্রা গত বুধবারের একটি বিবৃতি পুনর্ব্যক্ত করেন। তাতে লেখা ছিল, কেউ যদি তাঁর ব্যবহারে দুঃখ পেয়ে থাকেন, তিনি ক্ষমাপ্রার্থী।

গত বুধবার বুশের বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগ ওঠার পর এক বিবৃতি প্রকাশ করা হয়। ওই সময় বুশের পক্ষ থেকে ক্ষমা চেয়ে বলা হয়, ৯৩ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট বুশ প্রায় পাঁচ বছর ধরে একটি হুইলচেয়ারে আটকে আছেন। যখন কেউ তার সঙ্গে ছবি তোলেন তাঁর বাহু সবার নিচের দিকেই থাকে। মানুষকে স্বাভাবিক করার জন্য তিনি সাধারণত মজা করে ওই কথা বলে থাকেন।

সম্প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের বিরুদ্ধে প্রথম যৌন হয়রানির অভিযোগ আনেন মার্কিন অভিনেত্রী হিদার লিন্ড। পরে এই ঘটনায় বুশের পক্ষ থেকে ‘এটা স্রেফ রসিকতা ছিল’ উল্লেখ করে ক্ষমা চাওয়া হয়। ওই অভিযোগের রেশ কাটতে না কাটতেই গত বুধবার তাঁর বিরুদ্ধে একই অভিযোগ তোলেন আরেক অভিনেত্রী জর্ডানা গ্রোলনিক। জর্ডানা অভিযোগ করেন, ২০১৬ সালে একটি অনুষ্ঠানে বুশ সুযোগ পেয়ে তাঁর শরীরে আপত্তিকরভাবে হাত বুলিয়েছিলেন। নিজের সম্মানের কথা ভেবে তিনি বিষয়টি চেপে গিয়েছিলেন। এরপর বুশের পক্ষ থেকে ক্ষমা চেয়ে বিবৃতি দেওয়া হয়।

তবে এতেও শেষ হয়নি। গত বৃহস্পতিবার আবারও একই ধরনের অভিযোগ তোলেন লেখিকা ক্রিস্টিনা বেকার। বেকারের অভিযোগ ছিল, ২০১৪ সালে সিনিয়র বুশ তাঁকে যৌন হয়রানি করেছিলেন। কিন্তু এত দিন মুখ খোলেননি মান-সম্মানের কথা ভেবে। ওই ঘটনায় খুবই বিব্রতবোধ করছিলেন তিনি। এ সময় তাঁর স্বামীও তাঁর পাশে দাঁড়ানো ছিলেন। ফলে বিষয়টি তাঁর জন্য চরম লজ্জাকর এক অভিজ্ঞতা ছিল।

জর্জ এইচ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পিতা।