এবার ইলিনয়ের বিচারক হচ্ছেন বারাক ওবামা!

বারাক ওবামা!
বারাক ওবামা!

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে নিজের দায়িত্ব পুরো করেছেন বারাক ওবামা। গত জানুয়ারিতে দুই মেয়াদের দায়িত্ব সম্পন্ন করে ক্যাপিটল হিলের গুরুদায়িত্ব তুলে দিয়েছেন উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের হাতে। এখন নাগরিক হিসেবে আরেক দায়িত্ব গ্রহণের ডাক পেয়েছেন সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট, আর তা বিচারকের। ইলিনয় অঙ্গরাজ্যের কুক কাউন্টি থেকে তিনি ‘জুরি ডিউটি’ পালনের জন্য ডাক পেয়েছেন।
ইলিনয় অঙ্গরাজ্যের কুক কাউন্টির প্রধান বিচারক টিমোথি ইভানস ২৭ আগস্ট জানিয়েছেন, আগামী মাসে কুক কাউন্টির আদালতে বিচারকের দায়িত্ব পালনের জন্য বারাক ওবামাকে ডেকে পাঠানো হয়েছে। এ ডাকে সাড়া দিয়ে বিচারকের দায়িত্ব পালনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে সিএনএন। এ বিষয়ে নিশ্চিত হতে টিমোথি ইভানস ও বারাক ওবামার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করলেও তারা সংবাদমাধ্যমটির কাছে কোনো মন্তব্য করেননি।
বারাক ওবামার বিচারকের দায়িত্ব পালনের জন্য যথেষ্ট যোগ্যতা রয়েছে। সাবেক প্রেসিডেন্টের হার্ভার্ড ল স্কুলের ডিগ্রি রয়েছে। রয়েছে আইন বিষয়ের শিক্ষকের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও। ফলে বিচারকের পদের জন্য তাঁকে যোগ্য প্রার্থী বলাই যায়।
বিচারকের দায়িত্ব পালনের জন্য ওবামার আগে কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম ডাক পান জর্জ ডব্লিউ বুশ। ২০১৫ সালে ডালাসের কোর্টেহাউসে বিচারকের দায়িত্ব পালনের জন্য ডাক পেয়েছিলেন এ সাবেক মার্কিন প্রেসিডেন্ট। সাক্ষাৎকার দিতেও গিয়েছিলেন তিনি। অবশ্য কৃতকার্য হননি।
ইলিনয় কোর্টহাউসে এর আগেও বিভিন্ন জনপ্রিয় রাজনীতিক ও তারকা ব্যক্তিত্ব বিচারকের দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে অপরাহ উইনফ্রের নাম উল্লেখযোগ্য। ২০০৪ সালে কুক কাউন্টিতে একটি খুনের মামলায় বিচারকের দায়িত্ব পালন করেন। তিনিসহ বিচারকদের ওই প্যানেলে ছিলেন ১২ জন। পরে তিনি জানিয়েছিলেন যে, কুক কাউন্টিতে জুরি ডিউটির জন্য দিনপ্রতি ১৭ ডলার ২০ সেন্ট করে সম্মানী দেওয়া হয়।