কিছু মনে পড়ছে না ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তের প্রক্রিয়ায় মিথ্যাচারের কথা গত মাসে স্বীকার করেছেন জর্জ পাপাডোপুলস। তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রচারণা সহযোগী। কিন্তু এই সহযোগীর সঙ্গে বৈঠকের কথা স্মরণই করতে পারছেন না ট্রাম্প।

গত শুক্রবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আমি ওই বৈঠক সম্পর্কে তেমন কিছু মনে করতে পারছি না। ওটা ছিল খুবই অগুরুত্বপূর্ণ বৈঠক।’

রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের আদালতে দাখিল করা নথি অনুসারে, পাপাডোপুলস স্বীকার করেছেন, তিনি রুশ সম্পৃক্ততা নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) কাছে মিথ্যা বলেছিলেন। পাপাডোপুলস ২০১৬ সালের মার্চ মাসে ট্রাম্পের প্রচারণার পররাষ্ট্র নীতিবিষয়ক উপদেষ্টাদের বৈঠকে ছিলেন। সেখানে তিনি জানান, রাশিয়ায় তাঁর এমন যোগাযোগ রয়েছে যার মাধ্যমে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তৎকালীন প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের বৈঠকের আয়োজন করতে পারবেন।

এশিয়া সফর শুরুর প্রাক্কালে এসব বিষয়ে ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, পাপাডোপুলসের সঙ্গে ওই বৈঠকের বিষয়ে তাঁর তেমন কিছু স্মরণে আসছে না।

নিউইয়র্ক টাইমস জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণা দলের পররাষ্ট্র নীতিবিষয়ক সাবেক উপদেষ্টা কার্টার পেজ স্বীকার করেছেন, প্রচারণার মাঝেই তিনি মস্কো গিয়ে রুশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটির কাছে গত বৃহস্পতিবার সাক্ষ্য দেওয়ার সময় তিনি এ কথা স্বীকার করেন।