নিউইয়র্কে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে ফোবানা

নিউইয়র্কের ম্যানহাটন এলাকায় গত ৩১ অক্টোবর এক সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) নেতৃবৃন্দ। একজন ট্রাকচালক মহাসড়কের পাশে সাইকেল লেনে দ্রুতগতিতে ঢুকে পথচারীদের ওপর গাড়ি তুলে দিলে কমপক্ষে আটজন নিহত ও ১১ জন আহত হয়।

ফোবানার নির্বাহী কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক শাহ হালিম এক বিবৃতিতে বলেন, নিউইয়র্কের ম্যানহাটনে নিরীহ মানুষের ওপর এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও হামলায় ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি সহানুভূতি জানাচ্ছে প্রকাশ করছে ফোবানা। নেতৃবৃন্দ বলেন, এটি আমাদের স্বাধীনতা ও জীবনযাত্রার ওপর আক্রমণ। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে এই নিরীহ হামলার শিকার সবার জন্য প্রার্থনা করি এবং মানবতার বিরুদ্ধে এ ধরনের জঘন্য সন্ত্রাসী হামলার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াই।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার ঘটনার পর নিউইয়র্কে বড় ধরনের প্রথম সন্ত্রাসী হামলার ঘটনা এটি। এ হামলার ঘটনায় ২৯ বছর বয়সী এক ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছে। পুলিশের গুলিতে আহত হওয়ার পর তাকে আটক করা হয়। হামলাকারী ফ্লোরিডায় বসবাসকারী উজবেক নাগরিক। পুলিশ কর্মকর্তারা এটিকে একটি সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করেন।

সংবাদমাধ্যমের খবরে হামলাকারীর নাম সাইফুল্লা হাবিবুলেভিক সাইপোভ বলে উল্লেখ করা হয়। অভিবাসী হিসেবে তিনি ২০১০ সালে যুক্তরাষ্ট্রে আসেন।
পুলিশ সূত্র জানায়, হামলার কাজে ব্যবহৃত ওই ট্রাকের ভেতরে একটি চিরকুট পাওয়া গেছে। এতে তথাকথিত ইসলামিক স্টেটের নাম উল্লেখ রয়েছে।
এক প্রত্যক্ষদর্শী জানান, স্ট্যুইভেসান্ট হাইস্কুলের কাছে একটি সাদা রঙের পিকআপ ট্রাক দ্রুত গতিতে মহাসড়কের পাশের সাইকেল পথে ঢুকে পড়ে। এ সময় চালক দ্রুতগতির ট্রাকটি পথচারীদের ওপর তুলে দেয়। এ সময় অনেক গুলির শব্দও শোনা যায়। বিজ্ঞপ্তি