চট্টগ্রাম সমিতির ট্রাস্টি বোর্ড ও উপদেষ্টা পরিষদ গঠন

চট্টগ্রাম সমিতির কার্যকরী পরিষদের সভায় সংগঠনের সদস্যরা
চট্টগ্রাম সমিতির কার্যকরী পরিষদের সভায় সংগঠনের সদস্যরা

চট্টগ্রাম সমিতি ইউএসএর কার্যকরী পরিষদের সভা গত ২২ অক্টোবর সন্ধ্যায় চট্টগ্রাম সমিতি ভবনে অনুষ্ঠিত হয়েছে। সমিতির সভাপতি আবদুল আবদুল হাই জিয়ার সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মো. সেলিম। সভায় সংগঠনের কতিপয় গুরুত্বপূর্ণ কর্মসূচি নিয়ে আলোচনা হয়।
সভায় উপস্থিত সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থনে আগামী দুই বছরের জন্য মো. হানিফকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান করে ১১ সদস্য বিশিষ্ট ট্রাস্টি বোর্ড গঠন করা হয়। সদস্যরা হচ্ছেন—কাজী শাখাওয়াত হোসেন আজম, মনীর আহম্মেদ, এনাম চৌধুরী, এটিএম নাজির হোসাইন, আবু তাহের, হাজি শফিউল আলম, মো. হারুন, মোহাম্মদ হারুন (নিউকার্ক) ও নূরুল আনোয়ার।

এ ছাড়া সভায় শামসুল আলম চৌধুরীকে প্রধান উপদেষ্টা করে ১১ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। সদস্য হলেন—গিয়াস উদ্দীন চৌধুরী, ওমর ফারুক, আবু তালেব চৌধুরী চান্দু, হাজি টি আলম, অ্যাডভোকেট নিজাম উদ্দিন, আবুল কাসেম, ফজলুল হক, আবদুল হামিদ, জয়নাল আবেদীন ও মো. নাদের।

সমিতির বিগত কার্যকরী পরিষদ নির্বাচনে নির্বাচিত সহসভাপতি মোহাম্মদ মাসুদ হোসেন সিরাজীকে গঠনতন্ত্রের ৬:৯ এবং ১৪:২ ভঙ্গের কারণে কার্যকরী পরিষদ থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়। এই শূন্য পদে কার্যকরী পরিষদ সদস্য পরিমল কান্তি নাথকে স্থলাভিষিক্ত করা হয়। বর্তমানে কার্যকরী পরিষদের একটি নির্বাহী পদ শূন্য রয়েছে। এই পদ পূরণে চট্টগ্রাম সমিতির সদস্যদের বর্তমান নির্বাচন কমিশনার মিজানুর রহমান জাহাঙ্গীরের কাছ থেকে ১৫ নভেম্বরের মধ্যে নমিনেশন ফরম সংগ্রহ করার জন্য আহ্বান করা হয়েছে।
আসন্ন মিলাদুন্নবী (সা.) উদ্‌যাপন নিয়ে ব্যাপক আলোচনা করা হয় সভায়। মিলাদুন্নবী (সা.) এর জন্য প্রায় ১৫ হাজার ডলার খরচের বাজেট প্রণয়ন করা হয়। মিলাদুন্নবী (সা.) এর অনুষ্ঠানে চাঁদা দেওয়ায় আগ্রহী ব্যক্তিদের আহ্বায়ক মেসবাহ উদ্দিন ও সদস্যসচিব সফিউল আজম সিকদারের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এর বাইরে চট্টগ্রাম সমিতির কার্যকরী পরিষদের অভিষেক অনুষ্ঠানের জন্য সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলামকে আহ্বায়ক ও সহসাধারণ সম্পাদক মো. ইকবাল হোসাইনকে সদস্যসচিব এবং শাহাবউদ্দীন চৌধুরী লিটনকে প্রধান সমন্বয়কারী করে উপকমিটি গঠন করা হয়েছে। তা ছাড়া সম্প্রতি চট্টগ্রাম সমিতির সদস্য ফিলাফেলডিয়া নিবাসী বজলু আহমদের মৃত্যুতে চট্টগ্রাম সমিতি থেকে তার ছেলে মো. আনোয়ার হোসাইনকে লাশ বাংলাদেশে পাঠানোর খরচের সহায়তা বাবদ সমিতির ফান্ড থেকে এককালীন ৩ হাজার ৯০০ ডলার অনুদান দেওয়া হয়েছে।

সভায় রোহিঙ্গাদের সাহায্যের বিষয়েও ব্যাপক আলোচনা হয়। সবশেষে সমিতির সভাপতি আবদুল হাই জিয়া অনুষ্ঠানে আনীত প্রস্তাবগুলো সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাশ করিয়ে দেওয়ার জন্য উপস্থিত সব সদস্যদের ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।