আবৃত্তি, ছড়া, আলোচনায় প্রাণবন্ত সাহিত্য একাডেমির আসর

সাহিত্য একাডেমির ৮৩তম আসরে সংগঠনের সদস্যসহ কবি–সাহিত্যিকেরা
সাহিত্য একাডেমির ৮৩তম আসরে সংগঠনের সদস্যসহ কবি–সাহিত্যিকেরা

আবৃত্তি, ছড়া, আলোচনা ও স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে নিউইয়র্কে সাহিত্য একাডেমির ৮৩তম আসর হয়ে গেল। সংগঠনের পরিচালক মোশাররফ হোসেনের সঞ্চালনায় হৃদ্যতাপূর্ণ পরিবেশে আসর শেষ হয়।
কবি কাজী আতিকের ভাষায়, ‘কবিতা লেখার পর নিজে একবার পড়ে আবার কবিতাটি পড়ার ইচ্ছে মনে জাগলেই তবে সেখানে কবির সার্থকতা নিহিত। গঠনমূলক আলোচনা, সমালোচনা সাদরে গ্রহণ করা ও সেখান থেকে নিজের লেখাকে ঋদ্ধ ও উন্নত করার নির্যাস গ্রহণ করতে শেখা উচিত সবার।
বিনা চর্চায় বিদ্যা হ্রাস, আনিসুল হকের এই উদ্ধৃতি দিয়ে ইশতিয়াক রুপু বলেন, ‘আপনার লেখার মার্কেটিং আপনাকেই করতে হবে। তবে অবশ্যই বেশি বেশি পড়াশোনা করতে হবে এবং নিয়মিত চর্চা করতে হবে।’
মুহূর্তের ভাবনাগুলোকে শব্দ কাব্যে না গাঁথলে একটু পরেই ভাবনাগুলো হারিয়ে যায় উল্লেখ করে শিশু সাহিত্যিক হুমায়ুন কবীর ঢালীর মতে, গান, নাচের অনুশীলনের মতো নিয়মিত সাহিত্যের অনুশীলন ও করতে হবে। তিনি কবি ও লেখদের আরও ধৈর্যশীল এবং নিয়মিত লিখে যাওয়ার আহ্বান জানান।
আজকের যা তুচ্ছ উপহাস হয়তো সেটিই ভবিষ্যতের অমূল্য ইতিহাস এমন মতামত ব্যক্ত করে সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক ফজলুর রহমান বলেন, সমালোচনার নামে অন্যকে অসম্মান, তুচ্ছ-তাচ্ছিল্য করা ঠিক নয়।
লেখক আহামদ মাযহার সাহিত্যপ্রেমীদের নিয়ে প্রতি মাসে এমন একটি নির্মল মনোরম পরিবেশ উপহার দেওয়ার জন্য একাডেমির পরিচালক মোশাররফ হোসেনকে আন্তরিক ধন্যবাদ। তিনি বলেন, নির্বাক থেকেও অনেক কথা বলা যায়, শুধু বোঝার মতো যোগ্যতা দরকার। কবি ও লেখকদের কল্পনা করার অসাধারণ ক্ষমতা ও তাঁকে শব্দ কাব্যে রুপ দেওয়ার সামর্থ্য থাকা দরকার।’
প্রশংসা পেতে যেমন যোগ্য হতে হয় তেমনি অন্যের প্রশংসা করতেও যোগ্যতা লাগে। বিনয়ী, নিরহংকার প্রিয়জন ফেরদৌস সাজেদীন তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, প্রতি মাসের শেষ শুক্রবারের জন্য তিনি অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন। আজকের সাহিত্য আসরে যোগ দেওয়ার জন্য তিনি অন্য একটা অনুষ্ঠান থেকে কৌশলে চলে এসেছেন।
আবৃত্তিকার মুমু আনসারীর দরাজ কণ্ঠের পরিবেশনা আসরে উপস্থিত সবাইকে যেন ভালো লাগার এক পশলা বৃষ্টিতে ভিজিয়ে দিয়েছিল। ছড়াকার খালেদ সরফুদ্দীনের ছড়ায় সমাজের নানান অসংগতি উঠে এসেছে।
কবি আহামদ হোসেন বাবুর মতে, সাহিত্য একাডেমির আলোকিত মানুষগুলোর সংস্পর্শে এসে আজকে তাঁর দিনটি ভালো গেল। ইউএস বাংলা নিউজের সম্পাদক আবু সায়ীদ রতন বলেন, বই পড়ার সুযোগ কম পান তিনি। এখানে আসেন জ্ঞান আরোহণের জন্য। সবার লেখা মনোযোগ দিয়ে শোনেন এবং কবি ও লেখকদের নিত্য নতুন অভিজ্ঞতার সঙ্গে পরিচিত হন।
নতুনদের অনুপ্রেরণায় গড়ে উঠা সংগঠন সাহিত্য একাডেমি, নিউইয়র্ক সময়ের হাত ধরে সবার ভালোবাসায় সিক্ত হয়ে শিগগিরই সাত বছরে পদার্পণ করতে যাচ্ছে। আগামী মাসে বর্ষপূর্তি অনুষ্ঠানের ঘোষণা ও সবাইকে শুভেচ্ছা জানিয়ে একাডেমির পরিচালক মোশাররফ হোসেন আসরে সমাপ্তি ঘোষণা করেন। বিজ্ঞপ্তি