শিশুসাহিত্যিক ঢালীকে নিয়ে সানন্দ সমাবেশ

হুমায়ূন কবীর ঢালীর জন্মদিনে আয়োজিত সানন্দ সমাবেশে অতিথিরা
হুমায়ূন কবীর ঢালীর জন্মদিনে আয়োজিত সানন্দ সমাবেশে অতিথিরা

শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর জন্মদিনে তাঁর নিউইয়র্কের বন্ধুরা গত ৩০ অক্টোবর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের মেজবান পার্টি হলে এক ঘরোয়া সানন্দ সমাবেশের আয়োজন করেছে।

চলতি বছর মে মাসে মুক্তধারার বইমেলায় যোগ দিতে নিউইয়র্কে এসেছিলেন হুমায়ূন কবীর ঢালী। অনেক পুরোনো স্কুলজীবনের বন্ধুকে যেমন তিনি খুঁজে পেয়েছেন নিউইয়র্কে তেমনি তাঁর সঙ্গে এখানে এসে অনেকের সঙ্গে হয়েছে নতুন সখ্য! তাঁদের কেউ নিউইয়র্কের পত্রিকা সম্পাদক, কেউ অভিনয়শিল্পী, কেউবা সাংবাদিক; কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, কণ্ঠশিল্পী ও সংস্কৃতিকর্মী ইত্যাদি নানা পরিচয়ের বিশিষ্ট মানুষেরা রয়েছেন তাঁর এই বন্ধুবৃত্তে। নিউইয়র্কের তাঁর সেই নতুন ও পুরোনো বন্ধুরাই আয়োজন করেন এই ঘরোয়া সমাবেশের।

প্রায় তিন ঘণ্টা ধরে হুমায়ূন কবীরকে নিয়ে চলা এই আড্ডার কোনো আনুষ্ঠানিক সভাপতি বা প্রধান অতিথি ছিলেন না। তবে তাঁর দুই আভিভাবকবন্ধু আজকাল সম্পাদক প্রবীণ সাংবাদিক মনজুর আহমেদ ও কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন ছিলেন মঞ্চে। উপস্থিত সবাই কথা বলেছেন তাঁকে নিয়ে, কেউ গান গেয়েছেন খোলা গলায়, কেউবা করেছেন কবিতা আবৃত্তি, কেউ তাঁকে নিয়ে রচিত ছড়া পড়েছেন। এই আড্ডায় হুমায়ূন কবীরের জন্মদিনের প্রসঙ্গ যেমন উল্লিখিত হয়েছে তেমনি এসেছে তাঁর দেশে ফিরে যাওয়ার প্রসঙ্গ। অনেকে তাঁকে বারবার নিউইয়র্কে ফিরে পাবেন সেই প্রত্যাশাও ব্যক্ত করেছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেখা আহমেদ, মাহবুব হাসান, কাজী আতিক, নাজমুল আহসান, মাহফুজুর রহমান, এ বি এম সালেহউদ্দীন, আকবর হায়দার কিরন, নিহার সিদ্দিকী, ইশতিয়াক রুপু, শিরীন বকুল, বিশ্বজিত সাহা, দর্পণ কবীর, কাজী জহিরুল ইসলাম, আলমগীর খান আলম, মনিজা রহমান, রিমি রুম্মান, পলি শাহিনা, উইলি মুক্তি, মোশারফ হোসেন, গোপন সাহা, মনিকা রায়, লুৎফা শাহানা, মরিয়ম মারিয়া, মনজুর কাদের, এ কে এম সালেহ আহমেদ, হাসানআল আবদুল্লাহ, নাসরিন চৌধুরী, স্বপ্ন কুমার, শুভ রায়, বিনা মজুমদার, শাকিল মিয়া, সফিক, গোবিন্দজি, হাকিকুল ইসলাম খোকন, রেফায়েত উল্লাহ, সাদেক শিবলী ও আহমাদ মাযহার প্রমুখ। অনুষ্ঠানটি সামগ্রিকভাবে পরিচালনা করেন মিনহাজ আহমেদ।