বিরোধপূর্ণ দ্বীপের চিংড়ি খেলেন ট্রাম্প!

জাপানে রাষ্ট্রীয় ভোজনে ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
জাপানে রাষ্ট্রীয় ভোজনে ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

এশিয়া মহাদেশে গুরুত্বপূর্ণ সফরে আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়াও গেছেন তিনি। সেখানে ট্রাম্পের পাতে তুলে দেওয়া হয় চিংড়ি। সেই চিংড়িও সাধারণ নয়, একেবারে ‘রাজনৈতিক চিংড়ি’! কারণ, ওই চিংড়ি ধরা হয়েছিল দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যকার বিরোধপূর্ণ অঞ্চল দোকোডো বা তাকেশিমা দ্বীপ থেকে।

দোকোডো দ্বীপকে তাকেশিমা নামেও ডাকা হয়। বিবিসির খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া ও জাপান—দুই দেশই দ্বীপটি নিজেদের বলে দাবি করে থাকে। সিউলে ট্রাম্পের প্লেটে দেওয়া হয়েছিল ওই এলাকা থেকে ধরা চিংড়ি। তাতে ট্রাম্প কামড় দিয়েছিলেন কি না, সে বিষয়টি অবশ্য নিশ্চিত হওয়া যায়নি। তবে এ ঘটনায় জাপান বেশ মনঃক্ষুণ্ন হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পকে এভাবেই খাবার পরিবেশন করা হয়। ছবি: এএফপি
ডোনাল্ড ট্রাম্পকে এভাবেই খাবার পরিবেশন করা হয়। ছবি: এএফপি

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটির এক মুখপাত্র এ বিষয়টির গুরুত্ব তুলে ধরে বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে ওই চিংড়ি খেতে দেওয়া উচিত হয়নি। দক্ষিণ কোরিয়া ও জাপান যখন উত্তর কোরিয়া ইস্যুতে এককাট্টা হওয়া প্রয়োজন, তখন এ ধরনের ঘটনা পরিস্থিতির অবনতি করতে পারে।

বিবিসির খবরে বলা হয়েছে, এশিয়া সফরে বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন ধরনের খাবার পরিবেশন করা হয়েছে ট্রাম্পকে। জাপানে তাঁর জন্য ছিল স্থানীয় বিশেষ ধরনের বার্গার। এর নাম ‘টোকিও বাডি বার্গার’। যুক্তরাষ্ট্র থেকে আমদানি করে আনা গরুর মাংস, কেচাপ ও সরিষা দিয়ে এই বার্গার তৈরি করা হয়। এ ছাড়া ছিল জাপানের ঐতিহ্যবাহী ভাজা মাছ ও চকলেট আইসক্রিম। রাষ্ট্রীয় ডিনারে ছিল সেদ্ধ করা ডিম ও ‘তেরিয়াকি চিকেন’ নামে মুরগির মাংসের একটি বিশেষ পদ।

মার্কিন প্রেসিডেন্টকে পরিবেশন করা খাবার। ছবি: টুইটার
মার্কিন প্রেসিডেন্টকে পরিবেশন করা খাবার। ছবি: টুইটার

নিজেদের ইতিহাস ও ঐতিহ্য বোঝাতে ৩৬০ বছরের পুরোনো সয়া সস দিয়ে তৈরি খাবারের পদ ট্রাম্পকে পরিবেশন করেছে দক্ষিণ কোরিয়া। সে দেশে থাকা মার্কিন সেনাঘাঁটিতে সেনাসদস্যদের সঙ্গেও খাওয়াদাওয়া করেন ট্রাম্প। সেখানকার মেনুতে ছিল টাকোস, বুরিতোস ও আলু ভাজা। সেই খাবার খুব পছন্দ হয় ট্রাম্পের। তিনি এই খাবারকে ‘ভালো খাবার’ বলে অভিহিত করেছেন।

চীনে রাষ্ট্রীয় ভোজনে ট্রাম্পকে মুরগির মাংসের বিশেষ পদ খাওয়ানো হয়েছে। পদটির নাম কুং পাও চিকেন। সিচুয়ান প্রদেশে জন্মানো মরিচ দিয়ে এই মাংসের পদ রান্না করা হয়। তবে দক্ষিণ কোরিয়া ও জাপানের তুলনায় চীনের রাষ্ট্রীয় মেনু খুব একটা জাঁকালো ছিল না বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন প্রেসিডেন্টকে পরিবেশন করা খাবার। ছবি: বিবিসির সৌজন্যে
মার্কিন প্রেসিডেন্টকে পরিবেশন করা খাবার। ছবি: বিবিসির সৌজন্যে

এরই মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনে সফর শেষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সামনে ফিলিপাইন ও ভিয়েতনাম যাওয়ার কথা আছে তাঁর। সেখানে আরও কী কী খান, কে জানে!