প্রাথমিক অবস্থায় মানসিক সমস্যার চিকিৎসা জরুরি

বায়েসের কর্মশালায় অংশ নেন অতিথিরা
বায়েসের কর্মশালায় অংশ নেন অতিথিরা

মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে প্রাথমিক অবস্থায় চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। নইলে একসময় ভয়াবহ রূপ ধারণ করতে পারে। ‘মানসিক স্বাস্থ্য ও কমিউনিটি রিসোর্স’ শীর্ষক এক কর্মশালায় এ বিশেষজ্ঞরা এমন মত দিয়েছেন।
টরন্টোর বাঙালি অধ্যুষিত ডেনফোর্থে ৪ নভেম্বর স্থানীয় একটি রেস্টুরেন্টে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) এই কর্মশালার আয়োজন করে। টরন্টোর বিভিন্ন শ্রেণিপেশার মানুষ আলোচনায় অংশগ্রহণ করেন।
বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মানসিক সমস্যার বিভিন্ন কারণ, প্রেক্ষাপট এবং করণীয় সম্পর্কিত বিষয় উপস্থাপন ও সঞ্চালন করেন সংগঠনের আজীবন সদস্য ও রিকানেক্ট কমিউনিটি সার্ভিসেসের কেস ম্যানেজার মোস্তফা কামাল। আলোচনায় অংশ নেন বায়েসের চেয়ারপারসন গোলাম মোস্তফা, জ্যেষ্ঠ কাউন্সিলের সদস্য ও সমাজকর্মী মো. ইলিয়াস মিয়া, সৈয়দ ফখরুদ্দিন, শফিউদ্দিন আহমেদ, ড. বাহারুল হক, শামসুন্নাহার আবেদীন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সমর পাল প্রমুখ। বায়েসের জেনারেল সেক্রেটারি দিলরুবা খানমসহ সংগঠনের স্বেচ্ছাসেবক ও বিপুল সংখ্যক কমিউনিটি সদস্য এতে উপস্থিত ছিলেন।
বিভিন্ন গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে মোস্তফা কামাল বলেন, কানাডায় বর্তমানে প্রতি পাঁচজনে একজন মানসিক সমস্যায় আক্রান্ত। তবে সবাইকে শণাক্ত করলে এই সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। তিনি বলেন, মানসিক সমস্যা হওয়ার ক্ষেত্রে ধনী-দরিদ্র, ধর্ম-বর্ণ, প্রভাব-প্রতিপত্তির কোনো ভেদাভেদ নাই। যেকোনো বয়সে যেকোনো লোকই মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন। অনেক সময় পরিবারের সদস্যদের মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে বিভিন্ন স্টিগমার কারণে বিষয়টি প্রকাশ করতে চায় না। যার ফলে সমস্যা অনেক সময় ব্যাপক আকার
ধারণ করে।
কর্মশালায় বলা হয়, মানসিক সমস্যার লক্ষণগুলোর মধ্যে রয়েছে—হঠাৎ রেগে যাওয়া, ছোট বিষয়কে বড় করে দেখা, সিদ্ধান্ত নিতে না পারা, অতি কল্পনা করা, ঘুম না হওয়া বা অত্যধিক ঘুমানো, নিজেকে অসহায় মনে হওয়া, বারবার মানসিকতার পরিবর্তন হওয়া, নিজেকে বন্ধু-বান্ধব ও কাজ কর্ম থেকে বিরত রাখা, খাবারে ব্যাপক পরিবর্তন, গায়েবি আওয়াজ পাওয়া, আত্মহত্যার প্রবণতা অন্যতম। মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে প্রথমেই পারিবারিক চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি। এ ছাড়া হেলথ কেয়ার কানেক্ট ১-৮০০-৪৪৫-১৮২২, অথবা মেন্টাল হেলথ হেল্পলাইনে ১-৮৬৬-৫৩১-২৬০০ যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।
আগামী ১৮ নভেম্বর বেলা দুইটায় ৩০৭৯ ডেনফোর্থ এক্সেস পয়েন্টে বায়েসের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এতে কমিউনিটির সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিজ্ঞপ্তি