স্মরণসভায় মাহবুবুল হকের মেয়ে

মাহবুবুল হকের স্মরণসভায় মেয়ে উৎপলা ক্রান্তিসহ অতিথিরা
মাহবুবুল হকের স্মরণসভায় মেয়ে উৎপলা ক্রান্তিসহ অতিথিরা

শুদ্ধ রাজনীতিক হিসেবে পরিচিত প্রয়াত আ ফ ম মাহবুবুল হক তাঁর আদর্শিক এবং নৈতিক রাজনীতি চর্চার কারণেই অনুকরণীয় হয়ে থাকবেন। ২ নভেম্বর শনিবার কানাডার রাজধানী অটোয়ায় আয়োজিত এক স্মরণসভায় বক্তারা এই মন্তব্য করেন। 

অটোয়ায় বসবাসরত মুক্তিযোদ্ধা এবং বাংলা ক্যারাভানের উদ্যোগে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়।
স্মরণসভায় উপস্থিত মাহবুবুল হকের একমাত্র কন্যা উৎপলা ক্রান্তি বাবার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, তাঁর বাবা সব সময় আদর্শিকভাবে বড় হওয়ার দিকেই গুরুত্ব দিতেন। বাংলা ভাষা এবং সংস্কৃতি তাঁর কাছে গুরুত্বপূর্ণ ছিল বলে তিনি একমাত্র মেয়ের নামও রেখেছিলেন বাংলায়। উৎপলা ক্রান্তি বলেন, নিজে সব পরীক্ষায় মেধা তালিকায় থাকলেও ছোটবেলা থেকেই বাবা শিখিয়েছেন সার্টিফিকেটের চেয়েও ভালো মানুষ হওয়াটা জরুরি।
আ. ফ. ম মাহবুবুল হকের জীবনসঙ্গী কামরুন নাহার বেবী স্বামীর সঙ্গে নিজের জীবন জড়িয়ে নেওয়ার স্মৃতি তুলে ধরেন।
‘অটোয়া সিটিজেন’ মিলনায়তনে অনুষ্ঠিত সামগ্রিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো থেকে প্রকাশিত ‘নতুন দেশ’ এর প্রধান সম্পাদক ও প্রকাশক শওগাত আলী সাগর। সমাজতান্ত্রিক রাজনীতির ধারক বাহক, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর আহ্বায়ক আ ফ ম মাহবুবুল হক গত ৯ই নভেম্বর বৃহস্পতিবার অটোয়া সিভিক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।
সভাপতির বক্তৃতায় শিশু সাহিত্যিক, ছড়াকার লুৎফর রহমান রিটন বলেন, দুর্বৃত্তায়িত এবং কলুষিত রাজনীতির এই কালে আ ফ ম মাহবুবুল হকের মতো শুদ্ধ এবং আদর্শিক রাজনীতিকের মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি।