সিনেট নির্বাচনে প্রার্থী হচ্ছেন ম্যানিং

চেলসি ম্যানিং
চেলসি ম্যানিং

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ লাখ লাখ গোপন নথি ফাঁস করার দায়ে কারাদণ্ড ভোগ করা সাবেক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিং সিনেট নির্বাচনে প্রার্থী হতে চান। তিনি মেরিল্যান্ডের সিনেট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন চেয়েছেন। গত শনিবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ওই নথি অনুযায়ী, গত বৃহস্পতিবার ম্যানিংকে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গুপ্তচরবৃত্তিসহ নানা অভিযোগ দোষী প্রমাণিত হওয়ায় ২০১৩ সালে ম্যানিংয়ের ৩৫ বছরের কারাদণ্ড হয়েছিল। অবশ্য ক্ষমতা ছাড়ার আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সাজা কমিয়ে দিয়েছিলেন। ফলে গত মে মাসে মুক্তি পান ৩০ বছর বয়সী ম্যানিং।

ম্যানিং এবার মেরিল্যান্ড থেকে ডেমোক্র্যাটদের মনোনয়ন পেতে সেখানকার বর্তমান সিনেটর বেন কার্ডিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কার্ডিন ২০০৬ সালে প্রথমবারের মতো নির্বাচিত হন ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত মেরিল্যান্ড থেকে।

ম্যানিং গোয়েন্দা শাখায় বিশ্লেষক ছিলেন। সেখানে তিনি ব্রাডলি ম্যানিং নামে পরিচিত ছিলেন। ২০০৯ সালে তাঁকে ইরাকে মোতায়েন করা হয়। কিন্তু ২০১০ সালে তাঁকে ইরাক থেকে গ্রেপ্তার করা হয়। অভিযোগ, তিনি গোপন নথি ফাঁস করে সাড়া ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের কাছে সাত লাখের বেশি গোপন নথি ফাঁস করে দিয়েছিলেন। আদালতে দণ্ড পাওয়ার পর ব্রাডলি ম্যানিং নিজেকে নারী বলে দাবি করেন এবং বাকি জীবন চেলসি এলিজাবেথ ম্যানিং নাম নিয়ে কাটানোর ইচ্ছা প্রকাশ করেন।