গোপন তথ্য রাখায় সিআইএর সাবেক কর্মকর্তা গ্রেপ্তার

দায়িত্ব ছাড়ার পরেও বেআইনিভাবে গোপন তথ্য নিজের কাছে রাখার অভিযোগে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মকর্তা জেরি চুন শিং লিকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, দেশটির বিচার বিভাগ জানিয়েছে, গত সোমবার নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে ৫৩ বছর বয়সী জেরি চুন শিং লিকে আটক করা হয়। চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক জেরি চুন ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিআইএতে কর্মরত ছিলেন। পরে তিনি হংকং চলে যান।

প্রতিবেদনে বলা হয়, জেরি চুনের বিরুদ্ধে চাকরি ছাড়ার পরও বেআইনি ভাবে গোপন তথ্য নিজের কাছে রাখার অভিযোগ আনা হয়েছে। ধারণা করা হচ্ছে মামলাটি চীনে ২০১২ সালে এফবিআইয়ের একটি অনুসন্ধান কার্যক্রমের সঙ্গে জড়িত। এর দুই বছর আগে সেখানে অন্তত ২০ জন তথ্যদাতা নিহত বা জেলে যেতে বাধ্য হয়। এই ঘটনাটি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকাণ্ডের একটি বড় ব্যর্থতা হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে গুপ্তচরবৃত্তি নাকি তথ্য হ্যাক করার অভিযোগে এ ঘটনা ঘটেছিল তা ধারণা করতে পারেনি সিআইএ।

তদন্ত সংশ্লিষ্টদের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, চীনকে ওই কাজে জেরি চুন সহায়তা করেছিলেন বলেও সন্দেহ করা হচ্ছে।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ঝেন চেং লি নামেও পরিচিত জেরি চুন। তিনি ১৯৮২ থেকে ৮৬ সাল পর্যন্ত মার্কিন সেনাবাহিনীতে কাজ করেছিলেন। সিআইএর চাকরি ছেড়ে হংকং যাওয়ার পর ২০১২ সালে একবার যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন জেরি চুন। সে সময় হাওয়াই ও ভার্জিনিয়ায় তাঁর হোটেল রুমে তল্লাশি চালিয়ে দুটি ছোট বই পায় এফবিআই এজেন্ট। ওই বই দুটিতে সিআইএর গোপন তথ্য রাখা ছিল। সে সময় এফবিআই এজেন্টের কাছে পাঁচ দফা জিজ্ঞাসাবাদ শেষে জেরি চুন যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যান। এবার এসে গ্রেপ্তার হলেন তিনি।

মার্কিন বিচার বিভাগ আরও জানিয়েছে, জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক তথ্য নিজের কাছে বেআইনিভাবে রাখার অভিযোগ প্রমাণিত হলে জেরি চুনের সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।