অবশেষে ধর্মঘট এড়ানো গেল নিউইয়র্কের কাঁচাবাজারে

ব্রঙ্কসের হান্টস পয়েন্ট টার্মিনাল প্রোডিউস মার্কেট থেকে নিউইয়র্ক নগরের সবজি ও ফলের সবচেয়ে বড় সরবরাহটি হয়। দীর্ঘদিন ধরে কোনো ধরনের সংকট ছাড়াই নিরবচ্ছিন্নভাবে এই বাজারটি মানুষের চাহিদামতো সবজি ও ফল সরবরাহ করে এলেও ১৫ জানুয়ারি থেকে এর ব্যত্যয় হওয়ার আশঙ্কা শুরু হয়। বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে বাজারটির শ্রমিকেরা ধর্মঘটে যেতে পারেন এমন আশঙ্কার কথাও শোনা গেছে। কিন্তু শেষ পর্যন্ত ১৭ জানুয়ারি ব্যবসায়ী সংগঠনের সঙ্গে শ্রমিক ইউনিয়নের সমঝোতার মধ্য দিয়ে এই ধর্মঘট এড়ানো সম্ভব হয়েছে।

১৯৮৬ সালের পর এমন পরিস্থিতির মুখোমুখি আর কখনো হয়নি হান্টস পয়েন্ট মার্কেট। আর এর প্রধান কারণ হচ্ছে, বেতন-ভাতা। বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান সেখানকার শ্রমিকদের বেতন-ভাতা ঘণ্টায় মাত্র ৩০ সেন্ট বৃদ্ধির প্রস্তাব করেছিল। কিন্তু শ্রমিকেরা তা মানতে চাননি। তাঁরা এ বিষয়ে নতুন চুক্তির দাবি জানিয়ে ১৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত সময় বেঁধে দিয়ে ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছিলেন। এ অবস্থায় পুরো বাজার ব্যবস্থাপনাতেই একটি অনিশ্চয়তা নেমে আসে। অবশেষে শেষ সময়ে এসে হান্টস পয়েন্ট মার্কেটের বণিক সমিতির সঙ্গে শ্রমিক ইউনিয়নের এ বিষয়ে একটি সমঝোতা হয়। এতে বাজারের ১ হাজার ১০০ শ্রমিক, চালক ও অন্যান্য কর্মীদের কাজের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে প্রাথমিক সমঝোতা হয়েছে বলে জানা গেছে।
এ বিষয়ে বণিক সমিতির পক্ষের জনসংযোগ কর্মকর্তা রবার্ট লিওনার্ড ই-মেইলের মাধ্যমে রয়টার্সকে জানান, নতুন এই চুক্তি অনুযায়ী আগামী তিন বছরে সংশ্লিষ্ট কর্মীদের বেতন-ভাতা মোট ১১ শতাংশ হারে বাড়বে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু তিনি জানাননি। আর বণিক সমিতির মুখপাত্র অ্যালেক্স মুর জানান, চুক্তির বিষয়ে প্রাথমিক সমঝোতা হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে শ্রমিকেরা ভোট দেবেন। তবে তাঁরা এরই মেধ্যে কাজে যোগ দিয়েছেন।