নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির অভিষেক

অভিষেক অনুষ্ঠানে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির পরিবার ও বিশিষ্টজনেরাও অংশ নেন
অভিষেক অনুষ্ঠানে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির পরিবার ও বিশিষ্টজনেরাও অংশ নেন

সাংবাদিকদের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি জোরদারের পাশাপাশি পেশাদারি অক্ষুণ্ন রাখতে হবে। প্রবাসে বৈরী বাস্তবতায় যাঁরা বাংলা সংবাদপত্রের জন্য কাজ করছেন, তাঁদের মর্যাদা অক্ষুণ্ন রাখতে হবে। কমিউনিটির সঙ্গে বন্ধন সুদৃঢ় করে অন্য আকাঙ্ক্ষা পূরণের ইচ্ছাকে সাংবাদিকদের অপ্রাধান্য দিতে হবে।
এমন কথামালা আর প্রতিশ্রুতির প্রত্যয়ে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির অভিষেক হয়ে গেল। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের সাংবাদিক প্রয়াত ফাজলে রশীদ স্মরণে প্রদত্ত ‘ফাজলে রশীদ সম্মাননা’ প্ল্যাক দেওয়া হয়। নতুন করে এ বছর চালু এই সম্মাননা লাভ করেন প্রবীণ সাংবাদিক মনজুর আহমদ।
এদিকে বাংলাদেশি কমিউনিটিকে সঙ্গে নিয়ে আমেরিকান ও অভিবাসীদের অধিকার আদায়ে সোচ্চার থাকার আশ্বাস দিয়েছেন নিউইয়র্কের কুইন্স থেকে নির্বাচিত ইউএস কংগ্রেসওমেন গ্রেস মেং। নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবে নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে কমিউনিটির অগ্রযাত্রায় সদা সচেষ্ট থাকার কথাও বলেন গ্রেস মেং।
৮ জানুয়ারি সকালে প্রেসক্লাবকে একটি সম্মাননা প্রোক্লেমেশনও দেওয়া হয়। প্রোক্লেমেশন গ্রহণকালে প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি ডা. ওয়াদেজ এ খান ও সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েসসহ কার্যনির্বাহী কমিটির কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। আগামী দিনে প্রবাসী সাংবাদিকদের এই সংগঠনটিকে গতিশীল করতে কংগ্রেসওমেনের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন প্রেসক্লাবের কর্মকর্তারা। তাঁরা এ সময় সংগঠনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন এবং কমিউনিটির অগ্রযাত্রায় গ্রেস মেংয়ের সহযোগিতা কামনা করেন। কংগ্রেসওম্যান গ্রেস মেং বাংলাদেশি কমিউনিটিসহ এথনিক মিডিয়া ও সাংবাদিকদের পাশে থাকারও প্রত্যয় ব্যক্ত করেন।
জ্যাকসন হাইটসের বেলজিনো পার্টি হলে ১২ জানুয়ারি সন্ধ্যায় নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের দ্বিবার্ষিক (২০১৮-১৯) কার্যকরী কমিটির নতুন কর্মকর্তাদের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দেশ ও প্রবাসের সাংবাদিকেরাসহ মূলধারা ও কমিউনিটির সর্বস্তরের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রেসক্লাবের ব্যতিক্রমী অনুষ্ঠানটি তিন পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে ছিল নতুন কমিটির পরিচিতি, দ্বিতীয় পর্বে ছিল ‘ফাজলে রশীদ সম্মাননা’ প্রদান, শুভেচ্ছা বক্তব্য ও স্মরণিকা মূলধারার মোড়ক উন্মোচন আর তৃতীয় পর্বে ছিল মনোজ্ঞ সংগীতানুষ্ঠান ও নৈশভোজ।
অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন অভিষেক অনুষ্ঠান কমিটির চেয়ারম্যান ও সাপ্তাহিক দেশবাংলা /বাংলা টাইমস-এর সম্পাদক ডা. চৌধুরী সারোয়ারুল হাসান। শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন প্রেসক্লাবের সদস্য ও ইয়র্ক বাংলার সম্পাদক রশীদ আহমদ। পরে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর নতুন কমিটিকে পরিচয় করিয়ে দেন ডা. চৌধুরী সারোয়ারুল হাসান। এ সময় প্রেসক্লাবের উপদেষ্টা মনজুর আহমদ, নিনি ওয়াহেদ, আনোয়ার হোসাইন মঞ্জু ও মঈনুদ্দীন নাসের, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান এবং অভিষেক কমিটির কো-চেয়ারম্যান সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান ও সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টেলিভিশনের সিইও আবু তাহের মঞ্চে উপস্থিত ছিলেন।
নতুন কমিটির সদস্যরা হলেন সভাপতি ডা. ওয়াজেদ এ খান (সম্পাদক, সাপ্তাহিক বাংলাদেশ), সহসভাপতি মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স), সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস (টাইম টেলিভিশন), যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর সরকার (বাংলা টাইমস), অর্থ সম্পাদক মমিনুল ইসলাম মজুমদার (বিএনিউজ২৪.কম), সাংগঠনিক সম্পাদক চৌধুরী মোহাম্মদ কাজল (দ্য ডেইলি সিটিজেন টাইমস), প্রচার সম্পাদক সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন)। কমিটির কার্যকরী পরিষদের সদস্যরা হলেন শেখ সিরাজুল ইসলাম (সাপ্তাহিক বাংলা পত্রিকা), এ বি এম সালাহউদ্দিন আহমেদ (হককথা.কম), রশীদ আহমদ (ইয়র্ক বাংলা) ও মোহাম্মদ সোলায়মান (সাপ্তাহিক বাংলাদেশ)। অভিষেক অনুষ্ঠানে প্রেসক্লাবের নবনির্বাচিত সদস্যদের ফুল দিয়ে বরণ করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি ডা. ওয়াজেদ এ খান। এই পর্বের শুরুতে ফাজলে রশীদ সম্মাননা প্ল্যাক দেওয়া হয়। প্রেসক্লাবের কর্মকর্তা ও উপদেষ্টারা প্রবীণ সাংবাদিক মনজুর আহমদের হাতে প্ল্যাকটি তুলে দেন। এ সময় উপস্থিত সবাই করতালি দিয়ে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এর আগে সাংবাদিক ফাজলে রশীদ ও মনজুর আহমদ সম্পর্কে সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম। মনজুর আহমদ বলেন, ‘প্রখ্যাত সাংবাদিক ফাজলে রশীদ প্ল্যাক পেয়ে আমি আনন্দিত। যে জন্য আমাকে এই সম্মাননা জানানো হলো, তার কিছুই আমি করেছি বলে বা যোগ্য বলে নিজেকে মনে করি না।’
শুভেচ্ছা বক্তব্য পর্বে আলোচনায় অংশ নেন একুশে পদকপ্রাপ্ত ফটোসাংবাদিক মোহাম্মদ কামরুজ্জামান, প্রেসক্লাবের উপদেষ্টা নিনি ওয়াহেদ, আনোয়ার হোসাইন মঞ্জু ও মঈনুদ্দীন নাসের, ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান, সাবেক সভাপতি আবু তাহের ও মাহফুজুর রহমান, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, প্রথম আলো উত্তর আমেরিকার ব্যুরোপ্রধান ইব্রাহীম চৌধুরী, এখন সময় সম্পাদক কাজী সামসুল হক, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক আজকাল-এর প্রধান সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক দেশকণ্ঠ সম্পাদক দর্পণ কবীর এবং সাপ্তাহিক জনতার কণ্ঠ সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম। বাংলাদেশ সোসাইটি ইনকের সাবেক সভাপতি নার্গিস আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, রাজনীতিক গিয়াস আহমেদ, ব্যবসায়ী ও জেবিবিএর সাবেক সাধারণ সম্পাদক আবুল ফজল দিদারুল ইসলাম ও কমিউনিটি অ্যাকটিভিস্ট মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার উপস্থিত ছিলেন।
শুভেচ্ছা বক্তব্য শেষে প্রেসক্লাবের নতুন কর্মকর্তাদের অভিষেক উপলক্ষে প্রকাশিত বাহারি রঙের স্মরণিকা মূলধারার মোড়ক উন্মোচন করেন ফটোসাংবাদিক মোহাম্মদ কামরুজ্জামান। এ সময় মূলধারার সম্পাদক মনোয়ারুল ইসলাম শুভেচ্ছা বক্তব্য দেন।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় দুই সংগীতশিল্পী তনিমা হাদী ও চন্দন চৌধুরী। সংগীতানুষ্ঠানে সাউন্ড সিস্টেমে ছিল বিডি সাউন্ড। অনুষ্ঠানটি যৌথভাবে উপস্থাপনা করেন সাংবাদিক হাসানুজ্জামান সাকী ও টিভি নিউজ প্রেজেন্টার দিমানেফার তিতি। পুরো অনুষ্ঠান টাইম টেলিভিশন ও ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হয়।