সাড়ে ৩ মিলিয়ন ডলার দিয়েছে নিউইয়র্ক

মিউনিসিপ্যাল বর্জ্যের পুনর্ব্যবহার প্রকল্পের সহায়তায় গত বছর নিউইয়র্ক অঙ্গরাজ্য সাড়ে তিন মিলিয়ন ডলার ব্যয় করেছে। ১৩ জানুয়ারি অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ বন্ধের লক্ষ্যে নিউইয়র্ক অঙ্গরাজ্যজুড়ে মিউনিসিপ্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ ও তা পুনর্ব্যবহারে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব প্রকল্পে গত বছর নিউইয়র্ক অঙ্গরাজ্য কর্তৃপক্ষ মোট সাড়ে তিন মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দিয়েছে।
গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর লক্ষ্যে নিউইয়র্ক অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ খাদ্য অপচয় রোধে বিশেষ গুরুত্বারোপ করেছে। এই লক্ষ্যে খাবার নষ্ট করা বন্ধে কাজ করছে কর্তৃপক্ষ। এ জন্য খাবার অনুদান দেওয়ার প্রকল্পও নেওয়া হয়েছে।
এপির প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক অঙ্গরাজ্যের বিভিন্ন সুপারমার্কেট, রেস্তোরাঁ, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ বিভিন্ন বড় প্রতিষ্ঠানে প্রচুর খাবার নষ্ট হয়। বছরে এসব প্রতিষ্ঠান থেকে প্রায় ২ লাখ ১০ হাজার টন খাদ্য বর্জ্য উৎপন্ন হয়। এই বর্জ্যের একটি বড় অংশই অনুদান করলে পুনর্ব্যবহার সম্ভব।
নিউইয়র্ক অঙ্গরাজ্য কর্তৃপক্ষ বলছে, এই পুনর্ব্যবহারের মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হওয়া সম্ভব। এক হিসাবে দেখা গেছে, খাদ্য বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে তা পুনর্ব্যবহারযোগ্য করলে বছরে ১২ মিলিয়ন ডলারের সাশ্রয় হতে পারে।