নিউইয়র্কে আল্লামা ফুলতলীর ইসালে সাওয়াব মাহফিল

ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ আল্লামা ফুলতলী সাহেব (রহ.)–এর বার্ষিক ইসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও মুসল্লিরা
ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ আল্লামা ফুলতলী সাহেব (রহ.)–এর বার্ষিক ইসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও মুসল্লিরা

নিউইয়র্কে ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে ১৪ জানুয়ারি ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ আল্লামা ফুলতলী সাহেব(রহ.) বার্ষিক ইসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আঞ্জুমানে আল-ইসলাহ ইউএসএর উদ্যোগে ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদে বিকেল ৫টা থেকে খতমে কোরআন, খতমে খাজেগান, অজিফা খতম, আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
আঞ্জুমানে আল-ইসলাহ ইউএসর সাধারণ সম্পাদক মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়ার পরিচালনায় ও সভাপতি মাওলানা মঈনউদ্দীন মুহাদ্দিসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওলামা সোসাইটি ইউএসর সভাপতি আল্লামা জালাল সিদ্দিক।
মাহফিলে অন্যদের মধ্যে বক্তৃতা করেন সিংগেরকাচ আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা এ কে এম আবদুন নুর, আঞ্জুমানে আল-ইসলাহ ইউএসএর সহসভাপতি মাওলানা শরিফ উদ্দিন, মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম ও মাওলানা সৈয়দ সাজিদুল হক, সহসাংগঠনিক সম্পাদক হাফেজ জমসেদ হোসেন, যুব সম্পাদক মাওলানা রুহান উদ্দিন, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক হাফিজ ওহি চৌধুরী প্রমুখ।
মাহফিলে অন্যদের মধ্যে আঞ্জুমানে আল-ইসলাহ ইউএসর সহসাধারণ সম্পাদক মাওলানা শাব্বির আহমেদ, প্রচার সম্পাদক মাওলানা শিহাব উদ্দিন আহমেদ, প্রশিক্ষণ সম্পাদক হাফিজ আবদুল কুদ্দুস, মাওলানা শাহান শাহ ইয়াহইয়া, মাওলানা লুৎফর রহমান, ডা. আবুল খায়ের, জয়নাল আবেদীনসহ আঞ্জুমানে আল-ইসলাহ ইউএসর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাসহ ইসলামি ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন মিজানুর রহমান ও হাসান মাহদিন চৌধুরী। ফুলতলীর (রহ.) এর সম্মানে মুরছিয়া পরিবেশন করেন মো. এম এ মুশাহিদ।
আলোচনা সভায় বক্তারা আল্লামা ফুলতলীর (র.) জীবনের উল্লেখযোগ্য দিক তুলে ধরে বলেন, ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। প্রকৃত মুসলমান কখনো সন্ত্রাসী হতে পারে না। ইসলাম ও জিহাদের ছদ্মনামে সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িত ব্যক্তিরা ইসলামের শত্রু, মানবতার শত্রু। সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িতদের কঠোর হাতে দমন করার জন্য সরকারের প্রতি জোর দারি জানান বক্তারা।
মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আল্লামা জালাল সিদ্দিক আল্লামা ফুলতলীর স্মৃতিচারণ করে বলেন, তাঁর পুরো জীবনটাই ছিল কোরআন-সুন্নাহর জীবন। তাঁকে অনুসরণ করলেই আল্লাহ ও তার রাসুল (স.)-কে পাওয়া যাবে।
জালাল সিদ্দিক কোরআন-সুন্নাহর আলোচনায় বলেন, এক শ্রেণির আলেম আমল মাস’আলার ফতোয়ায় বাড়াবাড়ি করছেন। মনগড়া ফতুয়া দিচ্ছেন। নামাজের পর মোনাজাত, মিলাদ-কিয়ামকে বিদাত বলার দৃষ্টতা দেখাচ্ছেন। মহিলাদের মসজিদে নামাজ পড়ার সওয়াব বেশি ইত্যাদি নানা ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছেন। এদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। তিনি বলেন, মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর আদর্শ অনুসরণের মাধ্যমেই মানব জাতির শান্তি ও কল্যাণ নিশ্চিত হতে পারে। মহানবী (সা.)-কে সৃষ্টি করা না হলে আল্লাহ কিছুই সৃষ্টি করতেন না। মহানবী (সা.)-এর প্রতি দরূদ ও সালাম পেশ করে আমরা লাভবান হতে পারি। প্রকৃত মোমিন হতে হলে প্রিয় রাসুল (সা.)-কে নিজের প্রাণের চেয়েও অধিক ভালোবাসতে হবে।
বিপুলসংখ্যক মুসল্লি মাহফিলে যোগ দেয়। পরে মুসলিম উম্মাসহ বিশ্ব মানবতার কল্যাণ ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মুসল্লিদের মধ্যে তবারক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।