'উৎসব'-এর যুগপূর্তি

উৎসবের যুগপূর্তিতে সিইও রায়হান জামানসহ (মাঝে) প্রতিষ্ঠানটির কর্মকর্তারা
উৎসবের যুগপূর্তিতে সিইও রায়হান জামানসহ (মাঝে) প্রতিষ্ঠানটির কর্মকর্তারা

নিউইয়র্কে বাংলাদেশি বংশোদ্ভূত উদ্যোক্তার প্রতিষ্ঠিত ই-কমার্সভিত্তিক সাইট ‘উৎসব ডট কম’ এবং উৎসব গ্রুপের ১২ বছর পূর্তিতে জমকালো সুধী সমাবেশের আয়োজন হয়েছে। ১৩ জানুয়ারি জন এফ কেনেডি বিমানবন্দর সংলগ্ন হিলটন হোটেলে আয়োজিত এই আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে যোগ দেন প্রায় দুই শ জন অতিথি। 

এখানে উৎসব কর্তৃপক্ষ তাদের আড়াই ঘণ্টার অনুষ্ঠান, ভিডিও উপস্থাপনা নানাভাবে তুলে ধরে। তুলে ধরা হয় তাদের ১২ বছরের সাফল্যের কথা ও নিজস্ব উদ্যোগের বর্তমান ১২টি কর্মসূচির বিভিন্ন দিক। ‘উৎসব’-এর জানা-অজানা অনেক তথ্যাদি জানার সুযোগ হয় আমন্ত্রিতদের। সেই সঙ্গে ভবিষ্যৎ কর্মপরিকল্পনাও তুলে ধরেন উৎসবের উদ্যোক্তা রায়হান জামান।
জানানো হয়, নাইন ইলেভেন হামলার পর এই নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশিদের কথা মাথায় রেখেই উৎসব ডট কমের সূচনা।

যুগপূর্তির অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের নৃত্য পরিবেশন
যুগপূর্তির অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের নৃত্য পরিবেশন

এই ধারাবাহিকতা নিয়ে সূক্ষ্ম ও সুদূরপ্রসারী চিন্তাধারার ফসল আজকের ‘উৎসব গ্রুপ’, যার অধীনে এখন ১২ / ১৩টি প্রতিষ্ঠান কাজ করছে। যার মধ্যে, অনলাইনের মাধ্যমে পৃথিবীর ১৯টি দেশে প্রিয়জনদের কাছে উপহার আর পণ্য সামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থার জন্য উৎসব ডট কম, এবং উৎসব বিডি ডট কম-ই সবচে পরিচিত জনমানুষের কাছে। উৎসব ফার্মা এবং উৎসব
কেয়ারের মাধ্যমে, বাংলাদেশে
প্রথম ডিজিটাল ফার্মেসির সুব্যবস্থা করা হয়েছে বলে
দাবি করেন উদ্যোক্তা রায়হান জামান।
এই যুগপূর্তির অনুষ্ঠান যন্ত্রসংগীত এবং সেতারের মাধ্যমে উদ্বোধন করা হয়। পরে, বিপা, বাফা আর এনটিভি স্টার সার্চ এ অংশ নেওয়া সাবেক শিল্পীদের গান দিয়ে সাজানো ছিল অনুষ্ঠান।