২০১৮ ফোবানা সম্মেলন ২৭ জুলাই শুরু

উত্তর আমেরিকাপ্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় এবং শক্তিশালী সংগঠন ফোবানার (ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা) ২০১৮ সালের সম্মেলন অনুষ্ঠিত হবে আটলান্টা ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে। তিন দিনব্যাপী এই সম্মেলন শুরু হবে ২৭ জুলাই।

এর আগে ১৯৯৯, ২০০৬ ও ২০১৩ সালে আটলান্টায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়। দীর্ঘ পাঁচ বছর পর চতুর্থবারের মতো সম্মেলনটি এবারও আটলান্টায় অনুষ্ঠিত হবে।

‘জর্জিয়া অন মাই মাইন্ড’ স্লোগান সামনে রেখে আসন্ন ফোবানা সম্মেলন আয়োজকদের প্রথম প্রস্তুতি সভা গত রোববার স্থানীয় সময় দুপুর দুইটায় পুনা রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাগতিক কমিটির কনভেনর মোহাম্মদ জসিম উদ্দিন। সভা পরিচালনা করেন মেম্বার সেক্রেটারি নাহিদুল খান সাহেল ও মোহাম্মদ মহিউদ্দিন। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফোবানার নির্বাহী কমিটির চেয়ারম্যান ও সেক্রেটারি যথাক্রমে আতিকুর রহমান ও শাহ হালিম।

সভায় ডাউন টাউন আটলান্টার প্রাণকেন্দ্র ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারের ওমনি আটলান্টা হোটেল সিএনএন সেন্টারে এবারের ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন কমিটির কনভেনর মোহাম্মদ জসিম উদ্দিন। ২৭, ২৮ ও ২৯ জুলাই তিন দিনব্যাপী ফোবানা সম্মেলনের আয়োজনে রয়েছে জর্জিয়ার ‘বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জর্জিয়া’।

অনুষ্ঠানে স্বাগতিক কমিটির কনভেনর মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ২০০৬ সালে জর্জিয়া বাংলাদেশ সমিতির আয়োজনে আটলান্টায় যখন দ্বিতীয়বারের মতো ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয়, তখন তিনি সে সময়ে ছিলেন জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি। পাশাপাশি তিনি সেই কমিটির কনভেনর ছিলেন। আগের সেসব অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারের সম্মেলন সফল ও সুন্দর সম্মেলন করার প্রাণান্ত প্রচেষ্টা তিনি করে যাবেন।

জসিম উদ্দিন আরও বলেন, প্রতিবছর ফোবানা সম্মেলন হয়ে থাকে সেপ্টেম্বরের লেবার ডে উইকেন্ডে। আমেরিকাপ্রবাসী বাংলাদেশিরা সে সময়ে আমেরিকান কমিউনিটি আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানাদি উপভোগে বঞ্চিত হন। তাই এবার জুলাইয়ে এই সম্মেলনের ব্যবস্থা করা হয়েছে।

ফোবানার নির্বাহী কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, দীর্ঘদিনের অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে এবারে সফল ও সুন্দর সম্মেলন করার প্রত্যাশা রয়েছে। এ ছাড়া এবারের সম্মেলনে অতীতের সব ভুলভ্রান্তিও শোধরানো হবে বলে আশা করছেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মেম্বার সেক্রেটারি নাহিদুল খান সাহেল, সোহেল আহমেদ, রোমেল খান, ডিউক খান, গাইডেন হকিন্স প্রমুখ।